প্রধানমন্ত্রী ওয়াশিংটন ডিসিতে পৌঁছেছেন

আগের সংবাদ

ব্যাখ্যা চায় ক্ষুব্ধ গণমাধ্যম : গণমাধ্যমের বিরুদ্ধেও মার্কিন যুক্তরাষ্ট্রের ভিসা নিষেধাজ্ঞা আরোপের হুমকির প্রতিক্রিয়া

পরের সংবাদ

পাল্টাপাল্টি আল্টিমেটাম! : বিএনপিকে ৩৬ দিনের আল্টিমেটাম আ.লীগের, ৩৬ ঘণ্টার মধ্যে খালেদার মুক্তি চায় বিএনপি

প্রকাশিত: সেপ্টেম্বর ২৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ২৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

মুহাম্মদ রুহুল আমিন : দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন একেবারেই আসন্ন। কোন প্রক্রিয়ায় নির্বাচন হবে তা নিয়ে প্রধান দুই রাজনৈতিক দলের অবস্থান বিপরীতমুখী। ক্ষমতাসীন আওয়ামী লীগ চায় সংবিধান অনুযায়ীই নির্বাচন; নির্বাচনকালীন সরকারের প্রধান থাকবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অন্যদিকে বিএনপির দাবি শেখ হাসিনার অধীনে তারা নির্বাচনে অংশ নেবে না। তত্ত্বাবধায়ক সরকার ছাড়া কোনো নির্বাচনেও অংশ নেবে না তারা। স্ব স্ব দাবিতে গত বছরের মাঝামাঝি সময় থেকে সমাবেশ পাল্টাপাল্টি সমাবেশ করে আসছে দেশের প্রধান দুই রাজনৈতিক দল। এরই মধ্যে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে চিকিৎসার জন্য বিদেশে পাঠানোর দাবিতে নতুন করে হুঙ্কার দিচ্ছে বিএনপি। এই ইস্যুতে তাদের দেখাচ্ছে আইনের পথ। ক্ষমতাসীন দলটির বক্তব্য- চিকিৎসার জন্য বিদেশে পাঠানোর বিষয়ে খালেদা জিয়ার মুক্তির ব্যাপারে আইনের অবস্থান থেকে সরকারের কিছুই করার নেই। খালেদা জিয়াকে বিদেশে যেতে হলে তার শর্তযুক্ত মুক্তি বাতিল করে স্ব অবস্থানে (কারাগারে) যেতে হবে। এরপর আবেদন করলে বিবেচনা করা যতে পারে। আর বিএনপি বলছে, নতুন করে আবেদনের কথা বলে সরকার সময়ক্ষেপণ করছে।
এরই মধ্যে খালেদা জিয়ার মুক্তি বিষয়ে দুদিন যাবত বিএনপি ও আওয়ামী লীগের শীর্ষ নেতাদের বক্তব্যে উঠে এসেছে পাল্টাপাল্টি আল্টিমেটাম। রবিবার বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর নয়াপল্টনে এক সমাবেশে খালেদা জিয়াকে চিকিৎসার জন্য বিদেশে পাঠাতে ৪৮ ঘণ্টার আল্টিমেটাম দেন। তিনি বলেন, খালেদা জিয়াকে আগামী ৪৮ ঘণ্টার মধ্যে মুক্তি দিতে হবে। তাকে উন্নত চিকিৎসার জন্য বিদেশে পাঠাতে হবে। অন্যথায় সব দায়দায়িত্ব সরকারকে নিতে হবে। এদিকে গতকাল সোমবার সকালে খালেদা জিয়াকে ৩৬ ঘণ্টার মধ্যে বিদেশে না পাঠালে তার কিছু হলে পরিণতি শুভ হবে না বলে হুঁশিয়ারি দেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস। তিনি বলেন, আমি আবারো অনুরোধ জানাব, ৪৮ ঘণ্টার মধ্যে, এর মধ্যে ১২ ঘণ্টা সময় চলে গেছে। আর ৩৬ ঘণ্টার মধ্যে যেন খালেদা জিয়াকে বিদেশে পাঠানো হয় চিকিৎসার জন্য। এই অবস্থায় যদি বিএনপি চেয়ারপারসনের কিছু হয়ে যায় তাহলে আপনাদের কারো কোনো অস্তিত্ব বাংলাদেশে আমরা রাখব না। বিকালে রাজধানীর ধোলাই খালে বিএনপির এক সমাবেশেও এমন হুঁশিয়ারি উচ্চারণ করেন দলটির নেতারা।
বিএনপি নেতাদের এমন বক্তব্যের পাল্টা জবাব দেয় আওয়ামী লীগ। গতকাল বিকালে উত্তরায় ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের শান্তি ও উন্নয়ন সমাবেশে দলটির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের অপরাজনীতি ছাড়তে ৩৬ দিনের আল্টিমেটাম দেন। তিনি বলেন, বিএনপি খালেদা জিয়ার মুক্তির জন্য ৩৬ মিনিটও আন্দোলন করতে পারেনি। ৩৬ দিনের সময় দিলাম, ঠিক হয়ে যান। তিনি বলেন, বিএনপির কোমর ভেঙে গেছে।

তাদের অপরাজনীতি ছাড়তে হবে। এই ৩৬ দিনের মধ্যে বিএনপিকে আগুনসন্ত্রাস, নাশকতার রাজনীতি ছাড়তে হবে। গণতন্ত্রের বিরুদ্ধে ষড়যন্ত্র বন্ধ করতে হবে। নতুবা জনগণকে সঙ্গে নিয়ে অপরাজনীতির কালো হাত গুঁড়িয়ে দেব। বিএনপি যদি অস্ত্র নিয়ে আসে ওই হাত ভেঙে দিতে হবে। আগুন নিয়ে এলে ওই হাত পুড়িয়ে দিতে হবে। যেমন কুকুর, তেমন মুগুর।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক এ বিষয়ে ভোরের কাগজকে বলেন, রাজনীতিতে উক্তি পাল্টা উক্তি, বক্তব্য পাল্টা বক্তব্য, হুমকি পাল্টা হুমকি থাকে। এটা আমাদের দেশের রাজনৈতিক সংস্কৃতিতে আছে, সবসময়ই থাকে। তবে জাতীয় নির্বাচন সামনে এলে এই মাত্রাটা আরো বেড়ে যায়। আমরা এখন সেটাই দেখছি। বিএনপি চাচ্ছে খালেদা জিয়ার উন্নত চিকিৎসার জন্য তাকে বিদেশে পাঠাতে। এজন্য তারা সরকারের কাছে দাবি জানাচ্ছে। সরকারও আইন অনুযায়ী যতটুকু সহযোগিতা করা দরকার, সেটুকু করছে। আর কথার পিঠে কথা- এগুলো রাজনৈতিক অঙ্গনে আমরা দেখি। এগুলো সবসময়ই থাকবে। কখনো কমে, কখনো বাড়ে। সেগুলোর সঙ্গে বাস্তবতারও অনেকটা মিল থাকে।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপউপাচার্য অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ বলেন, বিএনপির আল্টিমেটামে আমি উদ্বেগের কিছু দেখছি না। ৩৬ ঘণ্টা পরে তারা কিছু করতে পারবে বলে মনে হয় না। এর আগে তারা বহুবার আল্টিমেটাম দিয়েছে। কাজেই এসব আল্টিমেটামের কোনো কার্যকারিতা আছে বলে আমার মনে হয় না। আর আওয়ামী লীগ ৩৬ দিনের যে আল্টিমেটাম দিয়েছে, সেটার যুক্তি আছে। কারণ মির্জা আব্বাস বলেছেন, খালেদা জিয়ার কিছু হলে বাংলাদেশে আওয়ামী লীগের কারো অস্তিত্ব তারা রাখবে না। এটা তো একটা হুমকি। বিএনপির ধ্বংসাত্মক, অগ্নিসন্ত্রাস রাজনীতির অতীত রেকর্ড আছে। সেজন্য আওয়ামী লীগ যেটা বলেছে, সেটাকে আমি যুক্তিসঙ্গত মনে করি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়