ইউরোপীয় কাউন্সিল : জাতিসংঘ ‘অথর্ব ও খোঁড়া’ হয়ে গেছে

আগের সংবাদ

পাল্টাপাল্টি আল্টিমেটাম! : বিএনপিকে ৩৬ দিনের আল্টিমেটাম আ.লীগের, ৩৬ ঘণ্টার মধ্যে খালেদার মুক্তি চায় বিএনপি

পরের সংবাদ

ফ্লিকের স্থলাভিষিক্ত নাগলসম্যান

প্রকাশিত: সেপ্টেম্বর ২৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ২৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ঘরের মাঠে ইউরো ২০২৪ চ্যাম্পিয়নশিপকে সামনে রেখে নতুন কোচের নাম ঘোষণা করেছে জার্মান ফুটবল অ্যাসোসিয়েশন (ডিএফবি)। চলতি মাসেই জাপানের বিপক্ষে ফ্রেন্ডলি ম্যাচে জাপানের কাছে ৪-১ গোলে হারার পর বহিষ্কৃত হন হ্যান্সি ফ্লিক। এবার তার স্থলাভিষিক্ত হলেন জুলিয়ান নাগলসম্যান।
কাতার বিশ্বকাপে গ্রুপপর্ব থেকে জার্মানির বিদায় ও বিশ্বকাপ পরবর্তী জাতীয় দলের হতাশাজনক পারফরম্যান্সের কারণে ছাঁটাই করা হয় ফ্লিককে। বড় টুর্নামেন্টকে সামনে রেখে জার্মান দলের দায়িত্ব পেলেন বায়ার্ন মিউনিখের সাবেক বস নাগলসম্যান। মাত্র ৩৬ বছর বয়সেই জার্মানির হেড কোচের দায়িত্ব পেলেন এ জার্মান কোচ। আগামী বছরের জুলাই পর্যন্ত জার্মান দলের দায়িত্ব থাকবে তার কাছে। ইউরো ২০২৪’র পর নাগলসম্যান চাইলে চুক্তি বাড়াতে পারেন অথবা দায়িত্ব ছেড়ে দিতে পারেন।
এ সম্পর্কে নাগলসম্যান এক বিবৃতিতে বলেন, ‘নিজেদের দেশে ইউরোপীয়ান চ্যাম্পিয়নশিপ অনুষ্ঠিত হচ্ছে। এটা অবশ্যই বিশেষ এক মুহূর্ত। এই চ্যালেঞ্জ নেবার জন্য আমি মুখিয়ে ছিলাম।’ শুধু ইউরোর ওপর গুরুত্ব দিতেই স্বল্প মেয়াদি চুক্তি করেছেন বলে আরো জানান নাগলসম্যান। তবে চুক্তি নবায়নের বিষয়েও নিজের আগ্রহের প্রকাশ করেছেন এই জার্মান কোচ।
এ মাসের শুরুতে প্রথম কোচ হিসেবে জার্মান জাতীয় দল থেকে বহিষ্কার হন ফ্লিক। ২০২২ কাতার বিশ্বকাপে গ্রুপপর্ব থেকে সাবেক চ্যাম্পিয়নদের বিদায়ের পরই কার্যত ফ্লিকের ওপর ক্ষুব্ধ হয় জার্মান ফুটবল অ্যাসোসিয়েশন (ডিএফবি)। বহিস্কৃত এ কোচের অধীনে ১৭ ম্যাচের মাত্র চারটিতে জয় পায় জার্মানি।
এর আগে ২০১৮ রাশিয়া বিশ্বকাপেও আগের কোচ জোয়াকিম লোয়ের অধীনে গ্রুপপর্ব থেকেই বিদায় নেয় চারবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। এ মাসের শুরুতে উল্ফসবার্গে আন্তর্জাতিক প্রীতি ম্যাচে এশিয়ান পরাশক্তি জাপানের কাছে ৪-১ গোলের পরাজয়ে ফ্লিকের বিদায় নিশ্চিত হয়ে যায়। চলতি বছরের মার্চে জার্মান চ্যাম্পিয়ন বায়ার্ন তাকে ছাঁটাই করার পর থেকে চাকরিহীন ছিলেন। এছাড়াও, জাতীয় দলে নাগলসম্যানের সহকারী হিসেবে নিয়োগ পেয়েছেন বেঞ্জামিন গøুয়েক ও সান্দ্রো ওয়াগনার। পুরো ট্রান্সফার উইন্ডোজুড়েই ইউরোপের বেশ কয়েকটি বড় ক্লাবে নাগলসম্যানকে নিয়ে আলোচনা হয়েছে। এদের মধ্যে অন্যতম ইংলিশ দুই ক্লাব চেলসি ও টটেনহ্যাম হটস্পার এবং ফরাসি চ্যাম্পিয়ন পিএসজি।
আগামী মাসে নাগলসম্যানের অধীনে প্রথমবারের মতো যুক্তরাষ্ট্র ও মেক্সিকোর বিপক্ষে প্রীতি ম্যাচ খেলবে জার্মানি দল।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়