ইউরোপীয় কাউন্সিল : জাতিসংঘ ‘অথর্ব ও খোঁড়া’ হয়ে গেছে

আগের সংবাদ

পাল্টাপাল্টি আল্টিমেটাম! : বিএনপিকে ৩৬ দিনের আল্টিমেটাম আ.লীগের, ৩৬ ঘণ্টার মধ্যে খালেদার মুক্তি চায় বিএনপি

পরের সংবাদ

কেইনের হ্যাটট্রিকে বায়ার্নের বড় জয়

প্রকাশিত: সেপ্টেম্বর ২৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ২৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : বুন্দেসলিগার ম্যাচে বোচুমের বিপক্ষে খেলতে নেমে গতকাল রাতের ম্যাচে ৭-০ গোলের বিশাল ব্যবধানে জয় পেয়েছে বায়ার্ন মিউনিখ। দলটির এই জয়ের পথে হ্যাটট্রিক করেন ইংলিশ অধিনায়ক হ্যারি কেইন। এ জয়ের মধ্য দিয়ে ৫ ম্যাচে ১৩ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে অবস্থান করছে বায়ার্ন। আরেকদিকে লা লিগায় সেল্টা ভিগোর বিপক্ষে মাঠে নেমে ম্যাচের ৮০ মিনিট পর্যন্ত পিছিয়ে ছিল বর্তমান চ্যাম্পিয়ন বার্সেলোনা। শেষ মুহূর্তের নাটকীয়তায় শেষ পর্যন্ত ৩-২ গোলের জয় নিয়ে মাঠ ছেড়েছে কাতালোনিয়ার দলটি।
বোচুমের বিপক্ষে ঘরের মাঠ আলিয়াঁজ এরেনাতে খেলতে নেমে ১২ মিনিটে বায়ার্নের ব্যবধান দ্বিগুণ করেন কেন। এরপর দ্বিতীয়ার্ধে পেনাল্টি থেকে নিজের দ্বিতীয় গোল করেন। ম্যাচ শেষের দুই মিনিট আগে লেরয় সানের লো ক্রস থেকে বায়ার্নের ক্যারিয়ারে প্রথম হ্যাটট্রিক পূরণ করেন কেন। এই নিয়ে বুন্দেসলিগা মৌসুমের প্রথম পাঁচ ম্যাচে ছয় গোল করে অনন্য এক রেকর্ড গড়েছেন ইংলিশ এই ফরোয়ার্ড। বায়ার্নের ইতিহাসে জার্মান লিগে প্রথম পাঁচ ম্যাচে এখন সর্বাধিক গোলের মালিক তিনি। এর মাধ্যমে তিনি কিংবদন্তী গার্ড মুলার, মিরোস্লাভ ক্লোজা ও মারিও মানজুকিচের রেকর্ড ভেঙেছেন। এই তিনজনই প্রথম পাঁচ ম্যাচে পাঁচ গোল করেছিলেন।
ম্যাচ শেষে হ্যারি কেইন বলেন, ‘আমি আমার দায়িত্ব পালন করতে পেরে দারুণ খুশি। আশা করছি ক্লাবকে ভবিষ্যতে আরো কিছু দিতে পারব। এখন পর্যন্ত যা হয়েছে তাতে আমি সন্তুষ্ট।’
এর আগে বুধবার চ্যাম্পিয়ন্স লিগে ম্যানচেস্টার ইউনাইটেডের বিপক্ষে ম্যাচের শেষ ভাগে দুই গোল হজম করেও ৪-৩ ব্যবধানের জয়ের মাধ্যমে ইউরোপিয়ান মিশন শুরু করেছে বায়ার্ন। এবারের মৌসুমে সব মিলিয়ে সাত ম্যাচে দ্বিতীয়বার বেভারিয়ান্সরা কোনো গোল হজম না করে মাঠ ছেড়েছে। টেবিলের ১৪তম স্থানে থাকা বোচুম পাঁচ ম্যাচের একটিতেও জয় পায়নি।
ইংলিশ প্রিমিয়ার লিগের ম্যাচে নটিংহ্যাম ফরেস্টের বিপক্ষে খেলতে নেমে ১০ জনের দলে পরিণত হয়েও ২-০ গোলের জয় নিয়ে মাঠ ছেড়েছে গত মৌসুমে ট্রেবল জয় করা ম্যানচেস্টার সিটি। ম্যাচের শুরু থেকে আক্রমণ করে ৭ মিনিটেই সিটিকে লিড এনে দেন ফোডেন। এরপর ১৪ মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন গত মৌসুমে দলটির হয়ে সর্বোচ্চ গোল করা আর্লিং হলান্ড। এই জয়ে ৬ ম্যাচ শেষে শীর্ষে থাকা সিটির পয়েন্ট ১৮। পাঁচ ম্যাচ করে খেলে সমান ১৩ পয়েন্ট নিয়ে এরপর যথাক্রমে অবস্থান টটেনহাম, লিভারপুল ও আর্সেনালের। আরেকদিকে স্প্যানিশ লা লিগায় সেল্টা ভিগোর বিপক্ষে দুই গোলে পিছিয়ে থেকে দারুণভাবে লড়াইয়ে ফিরে এসে ৩-২ গোলের জয় নিয়ে মাঠ ছেড়েছে বার্সেলোনা। লা লিগায় নাটকীয় এই জয়ে পুরো দলের প্রশংসা করেছেন বার্সা কোচ জাভি হার্নান্দেজ।
এ সপ্তাহেই বার্সেলোনার সঙ্গে ২০২৫ সাল পর্যন্ত চুক্তি নবায়ন করেছেন জাভি। লা লিগায় কালকের ম্যাচের মাধ্যমে তিনি কোচ হিসেবে ৫০তম জয় উপভোগ করেছেন। রবার্ট লিওয়ানদোস্কির দুই গোলের পর হুয়াও ক্যান্সেলোর শেষ মুহূর্তের গোলে বার্সেলোনার জয় নিশ্চিত হয়। অথচ ম্যাচ শেষের ১০ মিনিট আগেও বর্তমান চ্যাম্পিয়নরা ২-০ ব্যবধানে পিছিয়ে ছিল।
সেল্টা কোচ রাফায়েল বেনিতেজ গতকাল রক্ষণাত্মক ভঙ্গিতে সাজানো দল নিয়ে খেলনে নেমেছিলেন। রিয়াল বেটিস ও রয়্যাল অ্যান্টওয়ার্পের বিপক্ষে বার্সেলোনা যে আক্রমণাত্মক মানসিকতা নিয়ে খেলতে নেমেছে তা সেল্টার প্রতিরোধের মুখে একেবারেই কার্যকর হচ্ছিল না। আগের দুই ম্যাচে বার্সেলোনা ১০ গোল করেছে। জাভি ওই ম্যাচ দুটিকে তার মেয়াদের সেরা ম্যাচের আখ্যাও দিয়েছেন। কিন্তু কাল কোনোভাবেই সেল্টার জেদী রক্ষনভাগকে ভাঙা সম্ভব হচ্ছিল না।
ম্যাচের প্রথমভাগে অবশ্য বার্সেলোনা আধিপত্য দেখিয়েছে। কিন্তু ১৯ মিনিটে এগিয়ে যায় সেল্টা। কর্নার থেকে স্ট্র্যান্ড লারসেন দারুন ফিনিশিংয়ে মার্ক-আন্দ্রে টার স্টেগানকে পরাস্ত করেন।
ফ্রেংকি ডি জংয়ের থ্রæ পাস থেকে হুয়াও ফেলিক্স বল নিয়ন্ত্রণে নিতে পারেননি। কাউন্টার অ্যাটাক থেকে সেল্টা বারবার সমস্যা তৈরি করছিল। এর মধ্যে টার স্টেগার স্ট্র্যান্ড লারসেন ও জোনাথন বাম্বার শট রুখে দেন। ৭৬ মিনিটে ইয়াগো আসপাসের নিখুঁত পাসে দলে নতুন আসা ডুভিকাসের গোলে ব্যবধান দ্বিগুণ হয় বেনিতেজের দলের। যদিও বার্সেলোনা দ্রুতই ম্যাচে ফিরে আসে। ৮১ মিনিটে ফেলিক্সের সহায়তায় লিওয়ানদোস্কি সেল্টা গোলরক্ষক ভিলারের মাথার উপর দিয়ে বল জালে পাঠান।
চার মিনিট পর ক্যান্সেলোর কাট-ব্যাকে লিওয়ানদোস্কি বার্সেলোনাকে সমতায় ফেরান। ৮৯ মিনিটে গাভির চমৎকার ক্রস থেকে ক্যান্সেলো শক্তিশালী শটে বার্সেলোন নাটকীয় জয় নিশ্চিত করেন।
এর আগে রিয়াল মায়োর্কাকে ৫-৩ গোলে পরাজিত করে দিনের শুরুতে স্বল্প সময়ের জন্য টেবিলের শীর্ষস্থান দখল করেছিল জিরোনা। তবে বার্সেলোনা সেল্টাকে পরাজিত করে গোল ব্যবধানে এগিয়ে শীর্ষস্থান পুনরুদ্ধার করে। মিশেলের অপরাজিত দল ছয় ম্যাচে পাঁচ জয় নিয়ে মৌসুমের দুর্দান্ত শুরুর ধারা ধরে রেখেছে।
দিনের আরেক ম্যাচে তলানির দল আলমেরিয়ার বিপক্ষে ২-২ গোলের সমতায় ম্যাচে শেষ করে পয়েন্ট হারিয়েছে টেবিলের পঞ্চম স্থানে থাকা ভ্যালেন্সিয়া। এল সাদারে সেভিয়া ওসাসুনার সঙ্গে গোলশূন্য ড্র করে রেলিগেশন জোনের ঠিক উপরের অবস্থানে রয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়