ইউরোপীয় কাউন্সিল : জাতিসংঘ ‘অথর্ব ও খোঁড়া’ হয়ে গেছে

আগের সংবাদ

পাল্টাপাল্টি আল্টিমেটাম! : বিএনপিকে ৩৬ দিনের আল্টিমেটাম আ.লীগের, ৩৬ ঘণ্টার মধ্যে খালেদার মুক্তি চায় বিএনপি

পরের সংবাদ

এশিয়ান গেমস ফুটবল : শক্তিশালী চীনকে রুখে দিল বাংলাদেশ

প্রকাশিত: সেপ্টেম্বর ২৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ২৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : এশিয়ান গেমস ফুটবলে গতকাল গ্রুপপর্বে নিজেদের শেষ ম্যাচে এশিয়ান পরাশক্তি চীনের সঙ্গে গোলশূন্য ড্র করেছে বাংলাদেশ পুরুষ অনূর্ধ্ব-২৩ ফুটবল দল। চীনের হুয়াংলু স্টেডিয়ামে স্বাগতিকদের বিপক্ষে দারুণ প্রতিরোধ গড়ে তোলেন রহমত মিয়ারা। কোনো দলই গোলের দেখা না পেলে শেষ পর্যন্ত ড্র নিয়েই মাঠ ছাড়ে দুদল। গত এশিয়ান গেমসে শক্তিশালী কাতারকে হারিয়ে নকআউট পর্বে জায়গা করে নিয়েছিল বাংলাদেশ। তবে এবার বিদায়ঘণ্টা বেজে গিয়েছে গ্রুপপর্বেই।
এশিয়াডে চীনের বিপক্ষে বাংলাদেশের তৃতীয়বারের মতো মাঠে নামে। সবশেষ লড়াইটি হয়েছিল ২০০২ সালে বুসান এশিয়ান গেমসে। সে ম্যাচে বাংলাদেশ হেরেছিল ৪-১ গোলে। ১৯৮২ সালেও দিল্লি এশিয়ান গেমসে চীনের সঙ্গে ১-০ গোলে হেরেছিল বাংলাদেশ। সে সময় অবশ্য এশিয়াড ফুটবল জাতীয় দলকে নিয়ে হতো। হুয়াংলু স্টেডিয়ামে বাংলাদেশ সময় গতকাল বিকালে মাঠে নামার আগেই গ্রুপপর্ব থেকে বিদায় নিশ্চিত হয়ে গিয়েছিল বাংলাদেশের। অন্যদিকে টানা দুই জয়ে আগেই নকআউট পর্ব নিশ্চিত করেছিল স্বাগতিক চীন। এই ম্যাচে রহমতদের হারানোর ছিল না কিছুই। এশিয়ার অন্যতম পরাশক্তি চীনের বিপক্ষে ড্র সে হিসেবে দারুণ সাফল্যই। এর আগে গ্রুপপর্বের দ্বিতীয় ম্যাচে শেষ মুহূর্তে এসে বিতর্কিত পেনাল্টিতে গোল হজম করে ভারতের কাছে হেরে যায় লাল-সবুজের প্রতিনিধিরা। ম্যাচজুড়ে বাংলাদেশ-ভারতের সঙ্গে দারুণভাবে লড়েছিল। ৮২ মিনিটে রেফারির এক বাঁশিতে ম্যাচের নিয়ন্ত্রণ বদলে যায়। মিডফিল্ডের একটু সামনে থেকে বক্সে লম্বা বল পাঠানো হয়। সেই বল ভারতের ডিফেন্ডার নিয়ন্ত্রণের পরও বাংলাদেশের ডিফেন্ডার ও অধিনায়ক রহমত বাধা দেন। এতে ভারতের ফরোয়ার্ড পড়ে গেলে ফিলিপিনো রেফারি পেনাল্টির সিদ্ধান্ত দেন। হাংজুর জিয়াশন স্পোর্টস কমপ্লেক্সে হঠাৎ পিনপতন নীরবতা চেপে বসে। পেনাল্টি থেকে গোল করে দলের জয় নিশ্চিত করেন ভারতের সুনীল ছেত্রী। এর আগে নিজেদের প্রথম ম্যাচে বাংলাদেশ মিয়ানমারের কাছে ১-০ গোলে হারে। চীনের হাংজুতে জিয়া ওশান স্পোর্টস সেন্টারে মুখোমুখি লড়াইয়ে নামে দুদল।
এদিকে গতকাল এএফসি এশিয়ান কাপ অনূর্ধ্ব-১৭ ফুটবলের চূড়ান্ত পর্বে অস্ট্রেলিয়ার কাছে ৪-০ গোলে হেরেছে বাংলাদেশ। চারটি গোলই করেছে অস্ট্রেলিয়ার ১১ নম্বর জার্সিধারী ফরোয়ার্ড সিয়েন্না ডেল। এই পরাজয়ে টুর্নামেন্টটি থেকে বিদায় নিশ্চিত হয়েছে বাংলাদেশ অনূর্ধ্ব-১৭ নারী দলের।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়