সার্ভারের রক্ষণাবেক্ষণ : আজ দুপুর ২টা পর্যন্ত ইসির এনআইডি সেবা বন্ধ

আগের সংবাদ

দাম চড়া, সরবরাহেও টান : কয়েকটি পণ্যের দাম বেঁধে দিলেও তা কার্যকর হয়নি, আরো ছয় কোটি ডিম আমদানির অনুমতি

পরের সংবাদ

হাজার ম্যাচে অপরাজিত ক্রিশ্চিয়ানো রোনালদো

প্রকাশিত: সেপ্টেম্বর ২১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ২১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : এএফসি চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচে গতকাল ইরানের ক্লাব পেরসেপোলিসকের বিপক্ষে খেলতে নাম ক্রিশ্চিয়ানো রোনালদোর আল নাসর। ম্যাচটিতে রোনালদো গোল করতে না পারলেও ২-০ ব্যবধানের জয় পেয়েছে তার দল। এই জয়ের মধ্য দিয়ে একটি মাইলফলকও স্পর্শ করেছেন পর্তুগিজ মহাতারকা। গতকালের এই জয় নিয়ে রোনালদো ১ হাজার ম্যাচে অপরাজিত রয়েছেন। নিজ দলের হয়ে তিনি ৭৭৬ জয়ের পাশাপাশি ড্র করেছেন ২২৪ ম্যাচ। আরেকদিকে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচে গতকাল অ্যান্টওয়ার্পের বিপক্ষে ৫-০ গোলের বড় জয় পায় কাতালান জায়ান্ট বার্সেলোনা। দুর্দান্ত এই জয়ের পথে কাতালোনিয়ার ক্লাবটির হয়ে জোড়া গোল করেন হুয়াও ফেলিক্স। একই দিনে আরেকদিকে রেড স্টার বেলগ্রেডের বিপক্ষে খেলতে নামে বর্তমান চ্যাম্পিয়ন দল ম্যানচেস্টার ইউনাইটেড। নিজেদের মাঠে প্রথমে পিছিয়ে পড়েও তারা শেষ পর্যন্ত আর্জেন্টাইন তারকা জুলিয়ান আলভারেজের জোড়া গোলে ৩-১ গোলের জয় পায়।
পেরসেপোলিসের বিপক্ষে খেলতে নেমে প্রথম দিকেই বল দখলে এগিয়ে যায় শক্তিশালী আল নাসর। একের পর এক আক্রমণ করে তারা প্রথমার্ধে কোনো গোল করতে পারেনি। দ্বিতীয়ার্ধে ৬২ মিনিটে প্রতিপক্ষ ক্লাবের দানিয়াল এসম্যালিফারের আত্মঘাতী গোলে লিড পায় রোনালদোরা। এরপর ম্যাচের ৭২ মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন মোহাম্মদ কাসেম। তাদের বিপরীতে কোনো গোলই করতে পারেনি পেরসেপোলিস। যার কারণে ২-০ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে আল নাসর।
এর আগে টানা দুই মৌসুমে গ্রুপপর্ব থেকেই ছিটকে গিয়েছিল বার্সেলোনা। এবার সামনে এগিয়ে যাওয়ার জন্য মুখিয়ে আছে ক্লাবটি। গতকাল ঘরের মাঠ অলিম্পিক স্টেডিয়ামে ১১ মিনিটে ইলকায় গুন্দোয়ানের সহযোগিতায় দারুণ ফিনিশিংয়ে বার্সেলোনাকে এগিয়ে দেন ফেলিক্স। আট মিনিট পর ডি জংয়ের ক্রসে ব্যবধান দ্বিগুণ করেন রবার্ট লেভানদোভস্কি। পোলিশ এই অভিজ্ঞ স্ট্রাইকারের এটি শততম ইউরোপীয়ান গোল। ২২ মিনিটে রাফিনহার ক্রস ডিফ্লেকটেড হয়ে জেলে বেটালের আত্মঘাতী গোলে পরিণত হলে ৩-০ গোলের লিড পায় স্বাগতিকরা। তাই প্রায় নিশ্চিত জয় পাওয়ার সম্ভাবনা নিয়েই বিরতিতে যায় বার্সা। দ্বিতীয়ার্ধের শরুতে গাভি শক্তিশালী শটে দলের হয়ে চতুর্থ গোলটি করেন। ৬৬ মিনিটে আবারো রাফিনহার ক্রসে ফেলিক্স গোল করলে বড় জয় নিশ্চিত হয় কাতালানদের।
৬৮ মিনিটে ফেলিক্সের স্থানে বদলি বেঞ্চ থেকে জাভি মাঠে নামান ১৬ বছর বয়সি তরুণ তুর্কি লামিন ইয়ামালকে। এর মাধমে ইউরোপীয়ান ফুটবলের ইতিহাসে দ্বিতীয় কনিষ্ট খেলোয়াড় হিসেবে চ্যাম্পিয়ন্স লিগে অভিষেক হয়েছে লামিনের। স্প্যানিশ এই উইঙ্গার সবচেয়ে কম বয়সি খেলোয়াড় হিসেবে গোলের রেকর্ডও প্রায় করে ফেলেছিলেন। কিন্তু তার শট এ্যান্টওয়ার্প গোলরক্ষক জিন বুটেজকে পরাস্ত করলেও সাইড নেটে গিয়ে আঘাত করে।
আগামী মাসের শুরুতে পরবর্তী ম্যাচে পোর্তো সফরে যাবে বার্সেলোনা। কঠিন চ্যালেঞ্জের আগে অবশ্য ২০২১ সালে লিওনেল মেসি বিদায়ের পর এই প্রথম বার্সেলোনাকে মানসিক ভাবেও কিছুটা চাঙ্গা মনে হয়েছে। জাভি বলেছেন বার্সেলোনার প্রথম লক্ষ্য গ্রুপপর্ব পার করা, এরপর বড় চ্যালেঞ্জ নিয়ে চিন্তা করা যাবে। ডি জং বলেছেন, ‘আমাদের দলে বেশ কয়েকজন প্রতিভাবান খেলোয়াড় রয়েছে। আমরা যদি ভালোভাবে খেলতে পারি এবং নিজেদের প্রয়োজনীয় কাজটুকু করতে পারি তবে যে কোনো দলের বিপক্ষে লড়াই করার যোগ্যতা আমাদের রয়েছে।

ইত্তিহাদ স্টেডিয়ামে চ্যাম্পিয়ন্স লিগের শুরুতেই হোঁচট খাওয়া থেকে শেষ পর্যন্ত বেঁচে গেছে বর্তমান চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটি। পিছিয়ে পড়েও শেষ পর্যন্ত জুলিয়ান আলভারেজের জোড়া গোলে ৩-১ ব্যবধানে রেড স্টার বেলগ্রেডকে পরাজিত করে নতুন মৌসুমের যাত্রা শুরু করে পেপ গার্দিওলার শিষ্যরা।
প্রথমার্ধের স্টপেজ টাইমে ওসমান বুকারির গোলে এগিয়ে গিয়েছিল সফরকারীরা। বিরতির দুই মিনিটের মধ্যে আলভারেজ গোল করে স্বস্তি ফেরান। এর মাধ্যমে নতুন মৌসুমে নিজের দুর্দান্ত ফর্ম ধরে রাখার ইঙ্গিত দিলেন তরুণ এই আর্জেন্টাইন স্ট্রাইকার। ৬০ মিনিটে দুর্দান্ত এক ফ্রি-কিকে ব্যবধান দ্বিগুণ করেন আলভারেজ। এই গোলে অবশ্য রেড স্টার গোলরক্ষক ওমরি গেøজারের অবদানই বেশি। ম্যাচ শেষের ১৭ মিনিট আগে রড্রির গোলে জয়ের ব্যবধান বাড়িয়েছে বর্তমান চ্যাম্পিয়নরা।
প্রথমার্ধে রেড স্টারের পোস্টে ২২টি শট নিয়েও সফল হতে পারেনি সিটি। সে কারণে ম্যাচ শেষে কিছুটা হতাশ সিটি বস গার্দিওলা বলেছেন, ‘শুরুতেই যদি আমরা দুই গোল দিতে পারতাম তবে পরিস্থিতি হয়তো এতটা জটিল হতো না। ২২টি শট নেবার অর্থ হচ্ছে তোমরা ভালো ফুটবল খেলেছ। ঘরের মাঠের সমর্থকদের সামনে গোল করাটা তোমাদের দায়িত্বের মধ্যেই পড়ে।’
প্রথমার্ধে রেড স্টার খুব কমই নিজেদের অর্ধ থেকে ওপরে উঠতে পেরেছে। কিন্তু আত্মবিশ্বাসী বুকারি যখন এডারসনকে পরাস্ত করে বল জালে জড়ান তখন পুরো স্টেডিয়াম হতবাক হয়ে যায়। ঘানাইয়ান এই মিডফিল্ডারের গোল উদযাপন অল্প সময়ের জন্য অফসাইড পতাকার কারণে থেমে গিয়েছিল। কিন্তু ভিএআর প্রযুক্তিতে দেখা গেছে রুবেন ডিয়াসের পাশে তিনি অনসাইডে ছিলেন। যার কারণে ১-০ গোলের লিড নিয়ে বিরতিতে যায় সফরকারীরা।
দ্বিতীয়ার্ধের খেলা গড়ানোর দুই মিনিট পরই দলকে সমতায় ফেরান আলভারেজ। হলান্ডের দুর্দান্ত পাস থেকে বল পেয়ে ভালো ফিনিশিং দিতে ভুল করেননি আর্জেন্টিনার হয়ে বিশ্বকাপ জয় করা এই ফুটবলার। এরপর ৬০ মিনিটে তিনিই দলকে ২-১ গোলের লিড এনে দেন। সিটির হয়ে ৭৩ মিনিটে জয়সূচক গোলটি করেন রদ্রি হার্নান্দেজ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়