গ্রেপ্তার ৩ : মাদকের টাকা যোগাড় করতে চুরি

আগের সংবাদ

সাহারার সেকাল একাল

পরের সংবাদ

সার্ভারের রক্ষণাবেক্ষণ : আজ দুপুর ২টা পর্যন্ত ইসির এনআইডি সেবা বন্ধ

প্রকাশিত: সেপ্টেম্বর ২০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ২০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : সার্ভারের রক্ষণাবেক্ষণের জন্য আবারো জাতীয় পরিচয়পত্র (এনআইডি) সংক্রান্ত সব সেবা বন্ধ রেখেছে নির্বাচন কমিশনের এনআইডি সেবা অনুবিভাগ। গতকাল মঙ্গলবার নির্বাচন কমিশনের (ইসি) ইনফরমেশন সিস্টেম ব্যবস্থাপনা অধিশাখার (এনআইডি) সহকারী প্রোগ্রামার আমিনুল ইসলাম জানিয়েছেন, গতকাল মঙ্গলবার সকাল থেকে সার্ভারের রক্ষণাবেক্ষণের কাজ চলমান থাকায় আজ বুধবার দুপুর ২টা পর্যন্ত এনআইডি পরিষেবা বন্ধ থাকবে। এ বিষয়ে একটি প্রজ্ঞাপণও জারি করে ইসির এনআইডি সেবা অনুবিভাগ।
এর আগে গত ১৪ আগস্ট রাত ১২টা থেকে প্রায় ৩৮ ঘণ্টা এনআইডির সার্ভার বন্ধ রাখা হয়েছিল। সাইবার হামলার আশঙ্কায় গত ১৪ আগস্ট অফিস শেষে সন্ধ্যায় ইসির সার্ভারগুলো বন্ধ করে দেয়া হয়। এ সময় সার্ভার ও তথ্যভাণ্ডারে ইসির সাধারণ কর্মকর্তারা ঢুকতে পারেননি।
উল্লেখ্য, এর কয়েক মাস আগে বাংলাদেশ সরকারের একটি ওয়েবসাইট থেকে দেশের অনেক নাগরিকের নাম, ফোন নম্বর, ই- মেইল ঠিকানা এবং জাতীয় পরিচিতি নম্বরসহ বিভিন্ন ব্যক্তিগত তথ্য ফাঁস হয়ে যায়। দক্ষিণ আফ্রিকাভিত্তিক আন্তর্জাতিক সাইবার নিরাপত্তাবিষয়ক প্রতিষ্ঠান বিটক্র্যাক সাইবার সিকিউরিটির গবেষক ভিক্টর মারকোপাওলোস এমন দাবি করেন।
বাংলাদেশের নাগরিক তথ্য উম্মুক্ত ছিল, বাংলাদেশে বড় ধরনের হামলা চালানোর হুমকি দিয়েছিল একটি হ্যাকারগোষ্ঠী। সরকার থেকে জানানো হয়েছিল- সাইবার হামলা রোধে সব ধরনের ব্যবস্থা নেয়া হয়েছে। এরপরে ইসির এনআইডি সেবা অনুবিভাগ তাদের সার্ভার সুরক্ষিত করতে নড়েচড়ে বসে। যদিও তখন তথ্য প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহদের পলক জানান, জম্ম-মৃত্যু নিবন্ধন সেবা থেকে এ তথ্য ফাঁস হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়