সার্ভারের রক্ষণাবেক্ষণ : আজ দুপুর ২টা পর্যন্ত ইসির এনআইডি সেবা বন্ধ

আগের সংবাদ

দাম চড়া, সরবরাহেও টান : কয়েকটি পণ্যের দাম বেঁধে দিলেও তা কার্যকর হয়নি, আরো ছয় কোটি ডিম আমদানির অনুমতি

পরের সংবাদ

শ্রীলঙ্কাকে ধসিয়ে দিয়ে এক নম্বরে সিরাজ

প্রকাশিত: সেপ্টেম্বর ২১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ২১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : এশিয়া কাপের ফাইনালে শ্রীলঙ্কাকে একাই ধসিয়ে দিয়েছিলেন ভারতের পেসার মোহাম্মদ সিরাজ। এবার সে পারর্ফমেন্সের স্বীকৃতি পেলেন তিনি। এক লাফে আইসিসির ওয়ানডে র‌্যাঙ্কিংয়ের বোলার তালিকায় শীর্ষে ওঠে এসেছেন ভারতীয় এ বোলার। সিরাজের জন্য সেরা বোলারের তালিকায় এক নম্বর স্থান হারিয়েছেন অজি পেসার জস হ্যাজেলউড।
এশিয়া কাপের ফাইনালে ফায়ারিং স্পেলে বোলিং করে ২১ রানে ৬ উইকেট শিকার করেন ভারতের মোহাম্মদ সিরাজ। তার কারণেই মাত্র ৫০ রানেই থেমে যায় লঙ্কানদের ইনিংস। মাত্র ৫১ রানের লক্ষ্যে বিনা উইকেটেই এশিয়া কাপের শিরোপা জিতে নেয় রোহিত শর্মারা। সিরাজের এই অসাধারণ পারফরম্যান্স তাকে ওয়ানডে বোলিং র?্যাঙ্কিংয়ের শ্রেষ্ঠত্বের মুকুট পরিয়েছে। অস্ট্রেলিয়ান পেসার জস হ্যাজেলউডকে সরিয়ে শীর্ষে উঠে এসেছেন এই ভারতীয় বোলার। দ্বিতীয়বারের মতো আইসিসির ওয়ানডেতে সেরা বোলারের তালিকায় শীর্ষে উঠে এলেন তিনি। এর আগে চলতি বছরের জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত তিনি ওয়ানডে ফরম্যাটে সেরা বোলার ছিলেন। পরে তাকে হটিয়ে হ্যাজেলউড ওয়ানডেতে এক নম্বর বোলার হন। সেই হ্যাজেলউডকেই এবার পেছনে ফেলে আবারো সেরা হয়েছেন সিরাজ। এশিয়া কাপে দুর্দান্ত পারফরম্যান্সের কারণে ৮ ধাপ পদোন্নতি হয়েছে সিরাজের। এই টুর্নামেন্টে ১০টি উইকেট শিকার করেছেন এ ডান হাতি পেসার। ফাইনাল ম্যাচে এক ওভারেই তুলে নিয়েছিলেন ৪ উইকেট। উইকেটপ্রতি রান খরচ করেছেন ১২.২০। এর আগে ফাইনাল ম্যাচের এই অসাধারণ কীর্তিকে ‘স্বপ্নের মতো’ বলে উল্লেখ করেছেন সিরাজ। আইসিসির সর্বশেষ করা সেরা বোলারের তালিকায় এক ধাপ অবনতি হয়ে দ্বিতীয় স্থানে রয়েছেন জস হ্যাজেলউড। তৃতীয় অবস্থানে নিউজিল্যান্ডের পেসার ট্রেন্ট বোল্ট। তারও এক ধাপ অবনতি ঘটেছে। চতুর্থ ও পঞ্চম স্থান ধরে রেখেছেন আফগানিস্তানের দুই অফ স্পিনার মুজিব উর রহমান ও রশিদ খান। তিন ধাপ নিচে নেমে অজি পেসার মিচেল স্টার্ক আছেন ৬ নম্বরে। এছাড়া এশিয়া কাপে ৯ উইকেট নিয়ে টুর্নামেন্টসেরা হলেও ভারতীয় স্পিনার কুলদ্বীপ যাদব ৩ ধাপ পিছিয়ে ছয় থেকে ৯-এ নেমে গেছেন। তালিকায় দশম স্থানে রয়েছেন পাকিস্তানের গতিতারকা শাহিন শাহ আফ্রিদি। এদিকে আইসিসির ওয়ানডে ফরম্যাটে বাংলাদেশিদের মধ্যে ৬১০ পয়েন্ট নিয়ে ১৪তম টাইগার অধিনায়ক সাকিব আল হাসান।
তার অবস্থান অপরিবর্তীত। এশিয়া কাপের সুপার ফোরের শেষ ম্যাচে ভারতের বিপক্ষে দারুণ বল করা মোস্তাফিজুর রহমানের র‌্যাঙ্কিংয়ে অবনতি হয়েছে। এক ধাপ নিচে নেমে তার অবস্থান বর্তমানে ২৯। এদিকে মেহেদি হাসান মিরাজের অবস্থান অপরিবর্তীত রয়েছে।
তিনি আছেন র‌্যাঙ্কিংয়ের ৩৫ নম্বরে। আরেক বাংলাদেশি তাসকিন আহমেদ এক ধাপ উপরে এসে ৩৮ নম্বরে অবস্থান করছেন। এবারের এশিয়া কাপে তাসকিন ৪ ম্যাচে ৯টি উইকেট শিকার করেন। এদিকে দক্ষিণ আফ্রিকাকে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৩-২ ব্যবধানে সিরিজ জেতাতে অবদান রাখা কেশব মহারাজ ২৫তম স্থান থেকে উঠেছেন ১৫তম নম্বরে। সিরিজে মোট ৮ উইকেট নিয়েছেন তিনি।
ওয়ানডে ফরম্যাটে ব্যাটারদের র‌্যাঙ্কিংয়ে ২০ ধাপ এগিয়ে ৯ নম্বরে উঠে এসেছেন প্রোটিয়া ব্যাটার হাইনরিখ ক্লাসেন। অস্ট্রেলিয়া-দক্ষিণ আফ্রিকা সিরিজের চতুর্থ ওয়ানডেতে ৮৩ বলে ১৭৪ রানের বিস্ফোরক ইনিংস খেলার পুরস্কার পেলেন তিনি। ওয়ানডে ফরম্যাটে ব্যাটারদের তালিকার শীর্ষস্থান ধরে রেখেছেন পাকিস্তানি ব্যাটার বাবর আজম। তালিকার দুইয়ে আছেন ভারতের শুভমান গিল, এরপরের অবস্থান প্রোটিয়া ব্যাটার ভ্যানডার সেন। এক ধাপ এগিয়ে চারে উঠেছেন পাক ব্যাটার ইমামউল হক। তালিকার পাঁচে আছেন আইরিশ হ্যারি টেকটর।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়