সার্ভারের রক্ষণাবেক্ষণ : আজ দুপুর ২টা পর্যন্ত ইসির এনআইডি সেবা বন্ধ

আগের সংবাদ

দাম চড়া, সরবরাহেও টান : কয়েকটি পণ্যের দাম বেঁধে দিলেও তা কার্যকর হয়নি, আরো ছয় কোটি ডিম আমদানির অনুমতি

পরের সংবাদ

রিয়াল মাদ্রিদের প্রেসিডেন্ট হওয়ার স্বপ্ন দেখেন নাদাল

প্রকাশিত: সেপ্টেম্বর ২১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ২১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : বিশ্বের সবচেয়ে সফল ক্লাবগুলোর সেরার তালিকায় অন্যতম স্প্যানিস ক্লাব রিয়াল মাদ্রিদ। কোন একদিন রাজকীয় এ ক্লাবের সভাপতির পদে নিজেকে দেখতে চান টেনিস কিংবদন্তি রাফায়েল নাদাল। তবে একইসঙ্গে নাদালের সহজ স্বীকারোক্তি ফ্লোরেনটিনো পেরেজের স্থলাভিষিক্তি হতে হলে যে ধরনের যোগ্যতার মাপকাঠি রয়েছে তা পূরণ হয়তো বা তার পক্ষে পূরণ সম্ভব না।
২২টি গ্র্যান্ডস্ল্যামের মালিক স্প্যানিশ নাদাল রিয়াল মাদ্রিদের একনিষ্ঠ ভক্ত। একইসঙ্গে ২০১১ সাল থেকে তিনি ক্লাবটির অনারারী মেম্বারও। অনেকদিন ধরেই কোর্টের বাইরে নাদাল। এ বছরের জানুয়ারিতে অস্ট্রেলিয়ান ওপেন খেলার পর কোমরের ইনজুরিতে পড়ার পর থেকে এখনো পর্যন্ত মাঠে নামেননি এ টেনিস তারকা। সে কারণে আগামী বছর টেনিসকে বিদায় জানানোর ইঙ্গিতও দিয়ে ফেলেছেন তিনি। রিয়াল মাদ্রিদের বর্তমান প্রেসিডেন্ট ৭৬ বছর বয়সি ফ্লোরেনটিনো পেরেজ ২০০৯ সাল থেকে দ্বিতীয় মেয়াদে সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন। এর আগে ২০০০-২০০৬ সাল পর্যন্ত তিনি এই পদে আসীন ছিলেন। ২০০৯ সালে বিতর্কিত সভাপতি রামোন কালডেরোনের কাছ থেকে পুনরায় সভাপতি পদ পাওার পর ২০১৩, ২০১৭ ও ২০২১ সালে বিনা প্রতিদ্ব›দ্বীতায় পুনরায় নির্বাচিত হন পেরেজ। এক সাক্ষাৎকারে রিয়ালের সভাপতি হওয়ার ব্যাপারে নাদাল বলেন, ‘আমি কি রিয়ালের সভাপতি হতে পারবো, মনে হয় পারব। এই পদটির প্রতি আমার আগ্রহ আছে। কিন্তু এখানে অনেক বিষয় জড়িত।
এই মুহূর্তে এ বিষয়ে আর কিছু বলার নেই। কারণ আমাদের কাছে সম্ভাব্য সেরা সভাপতি পেরেজ রয়েছেন।’ নাদাল আরো যোগ করেন, ‘আজ আমি যা চিন্তা করছি কাল হয়তো সেটা চিন্তা নাও করতে পারি। জীবনে অনেক ধরনের চড়াই-উৎরাই সামনে আসে। এই ধরনের পদে যেতে হলে সব ধরনের যোগ্যতা থাকতে হবে। আমি সবসময়ই বাস্তববাদী। আমি নিজের সীমাবদ্ধতা সম্পর্কে জানি। আমি জানি এই পদের জন্য আদৌ আমি যোগ্য কিনা। সময়ই সবকিছু বলে দিবে।’ ‘আমি পেরেজকেও কখনো এ ব্যাপারে জিজ্ঞেস করিনি। আমার মনে হয় গণমাধ্যম বিষয়টি সামনে নিয়ে যাচ্ছে। সভাপতি হওয়ার জন্য সব ধরনের শর্ত মানতে পারব বলে মনে হয় না’ বলে মনে করেন নাদাল। মাদ্রিদের সভাপতি হওয়ার জন্য বেশকিছু জটিল শর্ত রয়েছে। যেখানে নির্দিষ্ট পদটির জন্য একজন ব্যক্তিকে ক্লাবটির ২০ বছরের সদস্য হওয়া লাগবে। এছাড়া ক্লাবের বার্ষিক বাজেটের ১৫ শতাংশ ব্যয়ের সক্ষমতা এবং স্প্যানিশ জাতীয়তাও প্রয়োজন।
এবারের মৌসুমে পাঁচ ম্যাচে শতভাগ জয় নিয়ে মাদ্রিদ লা লিগা টেবিলের শীর্ষে রয়েছে। এ বিষয়ে নাদাল বলেন, ‘মাদ্রিদের মৌসুমের শুরুটা ভাল হয়েছে। যদিও এখনই কোনো মন্তব্য করার সময় আসেনি। তবে দলে বেশ কিছু গুরুত্বপূর্ণ ইনজুরি রয়েছে যাদের মধ্যে থিবো কোর্তোয়া, এডার মিলিটাও, ভিনিসিয়াস জুনিয়র অন্যতম। জুড বেলিংহামের মতো খেলোয়াড়কে দলে ভেড়ানোর সিদ্ধান্ত ছিল দুর্দান্ত।’

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়