সার্ভারের রক্ষণাবেক্ষণ : আজ দুপুর ২টা পর্যন্ত ইসির এনআইডি সেবা বন্ধ

আগের সংবাদ

দাম চড়া, সরবরাহেও টান : কয়েকটি পণ্যের দাম বেঁধে দিলেও তা কার্যকর হয়নি, আরো ছয় কোটি ডিম আমদানির অনুমতি

পরের সংবাদ

মুক্তি পেল বিশ্বকাপের থিম সং

প্রকাশিত: সেপ্টেম্বর ২১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ২১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : আর মাত্র ১৩ দিন পর ভারতের মাটিতে পর্দা উঠছে ওয়ানডে বিশ্বকাপের। ইতোমধ্যে ক্রিকেটের সবচেয়ে বড় আসরের উত্তাপ ছড়াতে শুরু করেছে। সেই উত্তাপ আরো বাড়িয়ে দিতে মুক্তি দেয়া হলো বিশ্বকাপের থিম সং ‘দিল জশন বলে’। গতকাল দুপুর ১২টায় আইসিসির অফিসিয়াল সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে গানটি মুক্তি দেয়া হয়। ভারতের মাটিতে বিশ্বকাপ হওয়ায় গানটির ভাষা হিসেবে বেছে নেয়া হয়েছে হিন্দিকেই।
আন্তর্জাতিক ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা আইসিসির পক্ষ থেকে অনেক আগেই জানানো হয়েছিল ওয়ানডে বিশ্বকাপের থিম গান মুক্তির দিনক্ষণ। এর আগে ২০১১ সালে বাংলাদেশ ও শ্রীলঙ্কার সঙ্গে যৌথভাবে আয়োজিত বিশ্বকাপের থিম সং ‘দে ঘুমাকে’ সমর্থকদের বেশ পছন্দ হয়েছিল। তাই এবারে ভারতের একক আয়োজনে হতে যাওয়া বিশ্বকাপের থিম সং নিয়েও অধীর হয়ে ছিলেন সকলে। এবারের বিশ্বকাপের গানের নাম ‘দিল জশন বলে’। যার বাংলা অর্থ অনেকটা এমন- ‘হৃদয় উদযাপন করে’। ৩ মিনিট ২১ সেকেন্ডের গানটির সুর করেছেন ভারতের জনপ্রিয় সংগীত পরিচালক প্রিতম। গানটিতে পারফর্ম করেছেন বলিউড সুপারস্টার রনবীর সিং। গানটিতে একটি ট্রেনের আবহ ফুটিয়ে তোলা হয়েছে। যেখানে যাত্রীদের সঙ্গে বিশ্বকাপের উত্তাপ ছড়ানো গানে মাতেন বলিউড হিরো রনবীর সিং ও গানের সুরকার প্রীতম। রণবীরের সঙ্গে মিউজিক ভিডিওতে দেখা গেছে ভারতীয় স্পিনার যুজবেন্দ্র চাহালের স্ত্রী ধনশ্রী ভার্মাকেও। জানা গেছে, গানটির কোরিওগ্রাফিতে ছিলেন চাহালপতœী।
থিম সং নিয়ে আইসিসির ভাষ্য, বিশ্বকাপের থিম সং দলের খেলোয়াড়দের জন্য একটি অনুপ্রেরণামূলক উৎস হিসেবে কাজ করবে। ক্রিকেটের সবচেয়ে বড় উৎসবে এই গানটি ভক্তদের উদযাপনের জন্য একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। যেখানে রয়েছেন প্রীতম, নাকাস আজিজ, শ্রীরামা চন্দ্র, আকাশ মিশ্র, জোনিতা গান্ধী, আকসা ও চরণ। থিম সংটি লিখেছে?ন শ্লোক লাল এবং সাবেরী ভার্মা। গানটি নিয়ে সংগীত শিল্পী প্রীতম জানিয়েছেন, ‘ক্রিকেট ভারতের সর্বশ্রেষ্ঠ আবেগ এবং সর্বকালের সবচেয়ে বড় বিশ্বকাপের জন্য ‘দিল জশন বলে’ রচনা করা আমার জন্য একটি অসাধারণ সম্মানের বিষয়। এই গানটি শুধুমাত্র ১.৪ বিলিয়ন ভারতীয় ক্রিকেট অনুরাগীদের জন্য নয়, সমগ্র বিশ্বের জন্য।’ এছাড়া আইসিসির মার্কেটিং এবং কমিউনিকেশনসের পরিচালক ক্লেয়ার ফারলং বলেছেন, ‘আইসিসি পুরুষ ক্রিকেট বিশ্বকাপ ২০২৩ সর্বকালের সবচেয়ে বড় ক্রিকেট বিশ্বকাপ হতে চলেছে। যেখানে বিশ্বের কোটি কোটি ভক্তরা এর অংশ হতে প্রস্তুত রয়েছে গানটি দুর্দান্তভাবে ভারত এবং ভক্তদের আবেগ এবং শক্তিকে ক্যাপচার করবে। যা এই আসরটিকে আরো বিশেষ করে তুলবে। বিশ্বকাপে ভক্তদের অ্যাকশনের কেন্দ্রে রাখতে সংগীতটি সাহায্য করবে।’ বিশ্বকাপের থিম সং ‘দিল জশন বলে’ আনুষ্ঠানিক ভাবে প্রকাশিত হওয়ার পর স্ট্রিমিং প্ল্যাটফর্ম স্পটিফাই, অ্যাপল মিউজিক, গান, হাঙ্গামা, উইঙ্ক, অ্যামাজন ফেসবুক, ইনস্টাগ্রাম এবং ইউটিউবে পাওয়া যাবে। এছাড়াও সমর্থকরা শিগগিরই রেডিও স্টেশন বিগ এফএম এবং রেড এফএম-এ গানটি উপভোগ করতে পারবেন। থিম সং ছাড়াও বিশ্বকাপের উদ্বোধনী অনুষ্ঠান ঘিরে নানা আয়োজন আছে ভারতীয় ক্রিকেট বোর্ডের। ৫ অক্টোবর বিশ্বকাপের উদ্বোধনী অনুষ্ঠান হলেও ৪ অক্টোবর হবে বিশ্বকাপ ট্রফির সঙ্গে অধিনায়কদের ফটোসেশন। উদ্বোধনী অনুষ্ঠানে ১০ অধিনায়ককে নিয়েও আছে বিশেষ আয়োজন। তবে বিশ্বকাপের থিম সং-টি মন ভরাতে পারেনি অনেক সমর্থকদের। অনেকের মতে, ২০১১ কিংবা ২০১৫ সালের মতো ভালো থিম সং তৈরি করতে পারেনি আইসিসি। উল্লেখ্য, ২০১১ সালের বিশ্বকাপে থিম সং সুর করেছিলেন শঙ্কর মধুবন। যার নাম ছিল দে ঘুমাকে। সে সময় গানটি সবার মুখে মুখে ছিল। এরপর ২০১৫ সালে ‘ টেল মি ইউ গট দ্য পাওয়ার’ গানটিও বেশ জনপ্রিয়তা লাভ করেছিল। এছাড়া গত বিশ্বকাপের ‘স্ট্যান্ড বাই’ গানটিও দর্শকদের প্রশংসা কুড়িয়েছিল। প্রত্যাশা অনুযায়ী বিশ্বকাপের থিম সং না পাওয়ায় হতাশা প্রকাশ করেছেন নেটিজেনরা। উল্লেখ্য, আগামী ৫ অক্টোবর আগের বিশ্বকাপের দুই ফাইনালিস্ট ইংল্যান্ড ও নিউজিল্যান্ডের মধ্যকার ম্যাচ দিয়ে মাঠে গড়াবে ওয়ানডে বিশ্বকাপ।
৬টি ম্যাচ বাদে সবগুলো ম্যাচই মাঠে গড়াবে দুুপুর আড়াইটায়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়