সার্ভারের রক্ষণাবেক্ষণ : আজ দুপুর ২টা পর্যন্ত ইসির এনআইডি সেবা বন্ধ

আগের সংবাদ

দাম চড়া, সরবরাহেও টান : কয়েকটি পণ্যের দাম বেঁধে দিলেও তা কার্যকর হয়নি, আরো ছয় কোটি ডিম আমদানির অনুমতি

পরের সংবাদ

এশিয়ান গেমস ফুটবল : বাংলাদেশ-ভারত প্রথম জয়ের লক্ষ্যে মুখোমুখি

প্রকাশিত: সেপ্টেম্বর ২১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ২১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : এশিয়ান গেমসের শুরুটা ভালোভাবে করতে পারেনি বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ ফুটবল দল। আত্মঘাতী গোলের কারণে টুর্নামেন্টের প্রথম ম্যাচে মিয়ানমারের বিপক্ষে হারতে হয়েছিল তাদের। আজ ফয়সাল আহমেদ ফাহিমরা গ্রুপপর্বের দ্বিতীয় ম্যাচে মাঠে নামবে ভারতের বিপক্ষে। আগের ম্যাচে চীনের বিপক্ষে ৫-১ গোলের লজ্জাজনক হারের মুখোমুখি হয়েছে তারা। তাই আজকের ম্যাচে দুই দলেরই মূল লক্ষ্য জয় নিয়ে মাঠ ছাড়া।
নিজেদের প্রথম ম্যাচে হারার কারণে গ্রুপ-এ টেবিলের তিনে অবস্থান করছে লাল সবুজের প্রতিনিধিরা। আর সমান ০ পয়েন্ট নিয়ে এবং গোল ব্যবধানে পিছিয়ে থেকে টেবিলের তলানিতে অবস্থান করছে ভারত। এক ম্যাচে জিতে সমান ৩ পয়েন্ট নিয়ে টেবিলের ১ ও ২ নম্বরে আছে যথাক্রমে চীন এবং মিয়ানমার। দুই দলের পয়েন্ট সমান হলেও গোল ব্যবধানে অনেকটা এগিয়ে আছে চীন।
এবারের এশিয়ান গেমসের গ্রুপপর্ব শেষে প্রতি গ্রুপের শীর্ষ দুই দল যাবে নকআউট পর্বে। তাছাড়াও মোট ৬ গ্রুপের তৃতীয় স্থান অধিকারী দলগুলোর মধ্যে যে ৪টি সব হিসেবে এগিয়ে থাকবে, তারাও নকআউট পর্বে খেলার সুযোগ পাবে। আর বাকি দলগুলো ছিটকে যাবে এশিয়ান গেমসের চলতি আসর থেকে। তাই বাংলাদেশ ও ভারত দলের মনোযোগ থাকবে কীভাবে জয় নিয়ে মাঠ ছাড়া যায়।
এর আগে চীনের হাংজুতে জিয়া ওশান স্পোর্টস সেন্টারে মুখোমুখি লড়াইয়ে নামে দুদল। যেখানে প্রথমার্ধে কোনো দলই গোলের দেখা পায়নি। দ্বিতীয়ার্ধে সেই ফল পাল্টে যায় বাংলাদেশ ফুটবলারের আত্মঘাতি গোলে। এরপর ৭৫ মিনিটে মিয়ানমারের এক ডিফেন্ডার লাল কার্ড দেখায় ১০ জনের দলের বিপক্ষেও সুবিধা আদায় করতে পারেনি লাল-সবুজ জার্সিধারীরা। প্রথমার্ধে এগিয়ে যাওয়ার ভালো সুযোগ ছিল বাংলাদেশের সামনে। ফয়সাল আহমেদ ফাহিমের শট অল্পের জন্য পোস্টের বাইরে দিয়ে চলে যায়। পুরো ম্যাচজুড়ে বাংলাদেশ এভাবে প্রতি-আক্রমণ করে যায়। বিরতির পর ৬১ মিনিটে রবিউলের ফ্রি-কিক প্রতিহত করে দেন মিয়ানমার গোলরক্ষক। এরপর ৬ মিনিট পরই বাংলাদেশ আত্মঘাতী গোল থেকে পিছিয়ে পড়ে। শেষ পর্যন্ত এই আত্মঘাতি গোলের কারণেই হারের মুখ দেখতে হয় লাল সবুজের প্রতিনিধিদের।
আজকের ম্যাচে শক্তিশালী ভারতের বিপক্ষে জয় নিশ্চিত না করতে পারলে টুর্নামেন্ট থেকে ছিটকে যাওয়ার শঙ্কা রয়েছে বাংলাদেশের। আর যদি তারা জয় নিয়ে মাঠ ছাড়তে পারে, তাহলে ফয়সালরা নকআউটে যাবে কিনা জানা যাবে ২৪ সেপ্টেম্বর।
চীন বনাম বাংলাদেশ ম্যাচের দিকে তাকিয়ে থাকতে হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়