ফেসবুকে প্রেম করে ধর্ষণের মামলায় যুবকের যাবজ্জীবন

আগের সংবাদ

দাম নির্ধারণের তোয়াক্কা নেই : সরকারের বেঁধে দেয়া দামে বিক্রি হচ্ছে না তিন পণ্য. ভোক্তা অধিদপ্তরের অভিযানে জরিমানা

পরের সংবাদ

ডোপকাণ্ডে নিজেকে নির্দোষ দাবি হালেপের

প্রকাশিত: সেপ্টেম্বর ১৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ১৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : দুবারের গ্র্যান্ডস্লাম বিজয়ী নারী টেনিসের সাবেক ‘নম্বর ওয়ান’ সিমোনা হালেপ ডোপ টেস্টে পজেটিভ হওয়ায় ৪ বছরের জন্য নিষিদ্ধ হয়েছেন। তবে এই নিষেধাজ্ঞা মানতে রাজি নন রোমানিয়ান টেনিস তারকা। হালেপের দাবি তিনি রক্তাল্পতার চিকিৎসায় ব্যবহৃত ওষুধ সেবন করেছিলেন। তবে তার এই দাবি নাকচ করে দিয়েছে নিষেধাজ্ঞা প্রদানকারী সংস্থা।
২০১৮ সালে ফরাসি ওপেন এবং পরের বছর উইম্বলডন জেতা হালেপকে গত মঙ্গলবার নিষিদ্ধ করেছে ইন্টারন্যাশনাল টেনিস ইন্টিগ্রিটি এজেন্সি। তার নমুনায় গত বছর ইউএস ওপেনের সময় নিষিদ্ধ ওষুধ পাওয়া গিয়েছিল। জানা যায়, দুবারের গ্র্যান্ডস্লামজয়ী হালেপের নমুনায় নিষিদ্ধ শক্তি বর্ধক রোক্সাডুস্ট্যাটের অস্তিত্ব পাওয়া গেছে। ফলে তার বিরুদ্ধে ডোপিং বিরোধী দুটি নিয়মভঙের শাস্তি হয়েছে। নমুনায় নিষিদ্ধ শক্তি বর্ধক পাওয়ার পর ২০২২ সালের অক্টোবর মাস অর্থাৎ ইউএস ওপেনের পর থেকেই সাময়িক নিষিদ্ধ করা হয়েছিল হালেপকে। এবার তিনি পেলেন চার বছরের নিষেধাজ্ঞা।
তবে হালেপ অবশ্য ডোপিংয়ের অভিযোগ অস্বীকার করেছেন। তার দাবি, তিনি কোনো নিষিদ্ধ ওষুধ খাননি। অসুস্থতার জন্য তাকে রক্তাল্পতার ওষুধ খেতে হয়েছিল। যে ওষুধ তিনি খেয়েছেন, তা নিষিদ্ধ নয়। চার বছরের নিষেধাজ্ঞা পেয়ে হালেপ বলেন, ‘আমি স্তম্ভিত। আশা করি একদিন সত্য বেরিয়ে আসবে। এটা প্রমাণ করার জন্য আমি শেষ পর্যন্ত লড়াই করব।’ এদিকে হালেপের দাবি খতিয়ে দেখেছে ইন্টারন্যাশনাল টেনিস ইন্টিগ্রিটি এজেন্সি। তারা জানান, হালেপের শরীরে যে পরিমাণ রোক্সাডুস্ট্যাট পাওয়া গিয়েছে, তা হালেপের দাবির সঙ্গে সঙ্গতিপূর্ণ নয়। কোনো বৈধ ওষুধের মাত্রারিক্ত সেবনও বিপজ্জনক হতে পারে।
শক্তিবোর্ধক ওষুধ সেবন ছাড়াও হালেপের বিরুদ্ধে অ্যাথেলিট বায়োলজিক্যাল পাসপোর্টে অনিয়মের অভিযোগ রয়েছে। বিশ্বের সাবেক এক নম্বর টেনিস খেলোয়াড় হালেপ। দুটি গø্যান্ডস্ল্যামের শিরোপা ছাড়াও জিতেছেন শেনজেন ওপেনসহ বেশ কয়েকটি এটিপি মাস্টার্সের শিরোপা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়