‘রাজাকারদের জনসংখ্যা বেড়েছে’

আগের সংবাদ

চাপ কমলেও সতর্ক থাকবে আ.লীগ

পরের সংবাদ

ইউএস ওপেন চ্যাম্পিয়ন নোভাক জোকোভিচ

প্রকাশিত: সেপ্টেম্বর ১২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ১২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ইউএস ওপেনের পুরুষ এককের ফাইনালে দানিল মেদভেদেভকে হারিয়ে বছরের শেষ গ্র্যান্ডস্লামটি নিজের করে নিয়েছেন সার্বিয়ান তারকা নোভাক জোকোভিচ। এরই সঙ্গে তিনি ছুঁয়ে ফেলেছেন মার্গারেট কোর্টের ৫০ বছর পুরনো সর্বোচ্চ গ্র্যান্ডস্লাম জয়ের রেকর্ড। তাদের দুজনেরই গ্র্যান্ডস্লামের সংখ্যা এখন ২৪। আর্থুর অ্যাশ স্টেডিয়ামে প্রতিপক্ষ মেদভেদেভের কাছে দুবছর আগে ফাইনালে হেরেছিলেন জোকো, তবে গতকাল আর অতীত পুনরাবৃত্তি হয়নি। মেদভেদেভকে সরাসরি সেটে হারিয়ে শিরোপা জয়ের পাশাপাশি র‌্যাঙ্কিংয়ে এক নম্বর স্থানটাও পাকাপোক্ত করলেন তিনি।
গতকাল ফাইনালে মেদভেদেভকে সরাসরি সেটে পরাজিত করেন জোকোভিচ। তবে লড়াইটা যতটা একপেশে মনে হচ্ছে, মোটেই তেমনটা ছিল না। প্রথম সেটে জোকোভিচ ৬-৩ গেমের অনায়াসে জয় পেলেও দ্বিতীয় সেটে অবিশ্বাস্য প্রতিরোধ গড়ে তোলেন মেদভেদেভ। দুজনের হার না মানা লড়াইয়ের কারণে সেই সেটের স্থায়িত্ব হয় ১ ঘণ্টা ৪৪ মিনিট। শেষ পর্যন্ত অবশ্য শেষ হাসি হেসেছেন জোকোভিচই।সেটটি টাইব্রেকারে টেনে নিয়ে গিয়ে জেতেন ৭-৫ গেমে। দ্বিতীয় সেটে নিজেকে উজাড় করে দেয়া মেদভেদেভ তৃতীয় সেটে আর পারেননি। হেরে যান ৬-৩ গেমে। আর তাতেই বছরের শেষ গ্র্যান্ডস্লাম জিতে রেকর্ডের চূড়ায় ওঠেন জোকোভিচ। ইউএস ওপেন জিতে আবেগপ্রবণ হয়ে পড়েন তিনি। জয়ের পরেই ছুটে যান গ্যালারিতে। সেখানে তাকে চেয়ারে বসিয়ে তোয়ালে দিয়ে ঘাম মুছে দেন তার মা।
টেনিস কোর্টে প্রায় দেড় যুগ দাপিয়ে বেড়ানো ৩৬ বছরের জোকোভিচ তখন আক্ষরিক অর্থেই যেন শিশু। সবার উপরে উঠে কখনো আপনজনদের জড়িয়ে ধরেন, আবার আনন্দে চিৎকার করেন।
পুরস্কারের মঞ্চে উঠে প্রতিপক্ষকে হারানোর জন্য মজা করে ক্ষমা চান নোভাক জোকোভিচ, কারণ প্রতিপক্ষ দানিল মেদভেদেভকে হারতে হয়েছে তার বিবাহবার্ষিকীর দিনে।
গতকাল জোকোভিচ ফাইনালে খেলতে নেমেছিলেন জুতোয় ২৩ নম্বর লিখে। তার গ্র্যান্ডস্লামের সংখ্যা ছিল ২৩। সেটাই লেখা ছিল নীল রঙের জুতোয়। মেদভেদেভকে ফাইনালে ৬-৩, ৭-৬ (৭-৫), ৬-৩ গেমে হারিয়ে জোকোভিচ পরেন পিঠে ২৪ লেখা একটি টি-শার্ট। সামনে জোকোভিচ এবং প্রয়াত বাস্কেটবল মহাতারকা কোবি ব্রায়ান্টের ছবি। মার্কিন যুক্তরাষ্ট্রের এই বাস্কেটবল খেলোয়াড়ের জার্সি নম্বর ছিল ২৪।
যুক্তরাষ্ট্রের মাটিতে ৪র্থ ও সবমিলিয়ে নিজের ২৪তম গ্র্যান্ডস্লাম জিতে জোকোভিচ স্মরণ করেন তার বন্ধুকে। ২০২০ সালে কুয়াশাচ্ছন্ন পাহাড়ে ধাক্কা খেয়ে ভেঙে পড়েছিল কোবির ব্যক্তিগত হেলিকপ্টার। ৪১ বছর বয়সে সেই দুর্ঘটনায় মারা যান কোবি। বন্ধু জোকোভিচের হাত ধরে ইউএস ওপেনে ফিরে এলেন সেই বিখ্যাত বাস্কেটবল তারকা, যিনি পরিচিত ছিলেন ‘ব্ল্যাক মাম্বা’ নামে। ২৪তম গ্র্যান্ডস্লাম জিতে মার্গারেট কোর্টের প্রায় ৫০ বছর পুরনো রেকর্ড ছুঁয়ে জোকোভিচ বলেন, ‘টেনিসে ইতিহাস গড়তে পেরে ভালো লাগছে। এই মুহূর্তটা আমার কাছে খুবই স্পেশাল। আমার বয়স যখন ৭ বছর, তখন ভাবতাম বড় হয়ে বিশ্বের সেরা খেলোয়াড় হব। উইম্বলডন জিতব। তখন সেটাই ছিল আমার একমাত্র স্বপ্ন। পরে যদিও অনেক কিছু বুঝতে শিখি। তখন আমার লক্ষ্য পাল্টে যায়। নতুন স্বপ্ন দেখতে শুরু করি। কখনো ভাবিনি এই মঞ্চে দাঁড়িয়ে ২৪টা গ্র্যান্ডস্লাম জয় নিয়ে কথা বলব।’
২৪তম শিরোপা জিতে কোর্টের রেকর্ডে ভাগ বসিয়েই এখানেই থামছেন না জকোভিচ। এমন হওয়াটা অস্বাভাবিক কিছু নয় যে আগামী বছরই ওপেন যুগে সর্বোচ্চ গ্র্যান্ডস্লামের শিরোপা নিজের করে নিবেন জোকো। যে প্রতিপক্ষকে ইউএস ওপেনের ফাইনালে হারিয়েছেন, পুরস্কারমঞ্চে সেই মেদভেদেভের উদ্দেশে বলেন, ‘আমার মনে হয় আরো অনেক বার তোমার সঙ্গে ফাইনালে দেখা হবে। কারণ তুমি তো এখনই থামবে না। তোমার গতি কমবে না। আরো অনেক ফাইনাল খেলবে তুমি।’ উল্লেখ্য দুই বছর আগে ইউএস ওপেনের ফাইনালে মেদভেদেভের কাছেই পরাজিত হয়েছিলেন জোকোভিচ। সে বছর তিনটি গ্র্যান্ডস্লাম জেতা জোকোভিচের কাছে সুযোগ ছিল একই বছরে চারটি শিরোপা জয়ের বিরল রেকর্ড করার। চতুর্থবার ইউএস ওপেন জেতা জোকোভিচের হার্ড কোর্টে এটি ১৪তম গ্র্যান্ডস্লাম জয়। ১০ বার অস্ট্রেলিয়ান ওপেন জিতেছেন তিনি। এছাড়া ঘাসের কোর্টে উইম্বলডন জিতেছেন সাতবার। ফরাসি ওপেন জিতেছেন তিনবার। ২৪টি গ্র্যান্ডস্লাম জিতে তার সঙ্গেই রয়েছেন মার্গারেট কোর্ট। ২৩টি গ্র্যান্ডস্লাম রয়েছে সেরেনা উইলিয়ামসের। ২২টি করে গ্র্যান্ডস্লাম রয়েছে রাফায়েল নাদাল ও স্টেফি গ্রাফের। সুইস কিংবদন্তি রজার ফেদেরারের রয়েছে ২০টি গ্র্যান্ডস্লাম। সমসাময়িক কোনো তারকাই জোকোভিচের রেকর্ডের ধারে-কাছে নেই। একমাত্র রয়েছেন লাল কোর্টের রাজা নাদাল, তবে তিনিও বয়স আর ইনজুরির ভারে মাঠের বাইরে বহুদিন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়