দুই বাসের চাপা : সরকারি চাকরির পরীক্ষা দেয়া হলো না মনিরের

আগের সংবাদ

পুঁজিবাজার চিত্র : বিমার দাপটে সূচকের তেজিভাব

পরের সংবাদ

আওয়ামী লীগ : সংবিধান অনুযায়ী সুষ্ঠু নির্বাচন চায় ইইউ

প্রকাশিত: জুলাই ১৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুলাই ১৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) বাংলাদেশে একটি সুষ্ঠু ও অবাধ নির্বাচন দেখতে চেয়েছে। এ ব্যাপারে ক্ষমতাসীন দল আওয়ামী লীগের অঙ্গীকার চেয়েছে তারা। প্রতিশ্রæতিতে আওয়ামী লীগ নিশ্চিত করেছে, শেখ হাসিনার নেতৃত্বেই অবাধ ও সুষ্ঠু নির্বাচন সম্ভব। গতকাল শনিবার রাজধানীর বনানীর শেরাটন হোটেলে বাংলাদেশ সফররত ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) প্রতিনিধিদলের সঙ্গে বৈঠক শেষে এসব কথা বলেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। আওয়ামী লীগের প্রতিনিধিদলের সঙ্গে বৈঠকটি শুরু হয় বেলা ১২টায়। চলে প্রায় দেড় ঘণ্টা। ইইউ প্রতিনিধিদলে সেলোরি রিকার্ডোর নেতৃত্বে ইইউর আরো চারজন বৈঠকে অংশে নেন। আর আওয়ামী লীগের প্রতিনিধিদলে নেতৃত্ব দিয়েছেন দলের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।
বৈঠক শেষে ওবায়দুল কাদের বলেন, বাংলাদেশের সংবিধান, সার্বভৌমত্ব, আইনি ব্যবস্থার ওপর ভিত্তি করে ইইউ একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচন দেখতে চায়। নির্বাচন অবাধ ও সুষ্ঠু করার ব্যাপারেই তারা (ইইউ) আমাদের অঙ্গীকার চেয়েছে। আমরাও বলেছি, একটি অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচন শেখ হাসিনা এবং আওয়ামী লীগের নেতৃত্বে সম্ভব। নির্বাচন ব্যবস্থার সংস্কারে তারা আশ্বস্ত হয়েছেন বলে আমাদেরকে জানিয়েছেন।
তিনি বলেন, ইইউ প্রতিনিধিদল তত্ত্বাবধায়ক বা সরকারের পদত্যাগের বিষয়ে কোনো আলোচনা করেনি, জানতেও চায়নি। বর্তমান সরকারের নির্বাচনব্যবস্থা নিয়েও ইইউ প্রতিনিধিদল সন্তুষ্ট। নির্বাচনকালীন সরকার প্রসঙ্গে মন্ত্রী বলেন, পৃথিবীর অন্যান্য দেশের মতো বাংলাদেশেও শেখ হাসিনার নেতৃত্বে নির্বাচনকালীন সরকার গঠন হবে। এখানে পার্লামেন্ট বিলুপ্তির প্রশ্নই ওঠে না। সরকারের পদত্যাগের প্রশ্নই ওঠে না। তত্ত্বাবধায়ক সরকার গঠনের প্রশ্নই ওঠে না।
৯ সদস্যের প্রতিনিধিদলে ছিলেন- আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য মোহাম্মদ জমির, সভাপতিমণ্ডলীর সদস্য মুহাম্মদ ফারুক খান, যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ, আন্তর্জাতিক সম্পাদক শাম্মী আহমেদ, দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া, তথ্য ও গবেষণা সম্পাদক সেলিম মাহমুদ, কার্যনির্বাহী সদস্য তারানা হালিম ও মোহাম্মদ এ আরাফাত।
বেলা সাড়ে ১১টায় আওয়ামী লীগের নেতারা শেরাটনে আসেন। ১২টা বাজার কিছু সময় আগে ইইউ প্রতিনিধিদলের পাঁচ সদস্য একসঙ্গে বনানীর এই হোটেলে প্রবেশ করেন। এর আগে এই প্রতিনিধিদল বৈঠক করেছে বিএনপির সঙ্গে। সেখানে বিএনপি তাদের জানিয়েছে, আওয়ামী লীগ ক্ষমতায় থাকলে তারা দ্বাদশ সংসদ নির্বাচনে অংশ নেবে না। এছাড়া জাতীয় পার্টির সঙ্গেও বৈঠক করেছে ইইউ প্রতিনিধিদল।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়