চলন্ত ট্রেনের ছাদ থেকে পড়ে মৃত্যু কিশোরের

আগের সংবাদ

সিন্ডিকেটের নজর ছয় পণ্যে : নজরদারির দুর্বলতাকেই দায়ী করছেন বিশ্লেষকরা > অসাধু ব্যবসায়ীদের অজুহাত ইউক্রেন যুদ্ধ

পরের সংবাদ

পুঁজিবাজার চিত্র : বিমার দাপটে সূচকের তেজিভাব

প্রকাশিত: জুলাই ১৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুলাই ১৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : দেশের পুঁজিবাজারে গত সপ্তাহে বেশিরভাগ বিমা কোম্পানির দরপতন হলেও চলতি সপ্তাহের প্রথম কার্যদিবস গতকাল রবিবার দাম বাড়ার ক্ষেত্রে দাপট দেখিয়েছে বিমা খাতের কোম্পানিগুলো। একাধিক বিমা কোম্পানির শেয়ার দাম দিনের সর্বোচ্চ পরিমাণ বেড়েছে। বিমা কোম্পানিগুলোর এমন দাপটে মূল্যসূচকে তেজিভাব লক্ষ্য করা গেছে। গতকাল ডিএসইর প্রধান সূচক বেড়েছে ২৬ পয়েন্ট। পাশাপাশি বেড়েছে লেনদেনের পরিমানও।
গতকাল প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সবকটি মূল্যসূচক বাড়ার পাশাপাশি দাম বাড়ার তালিকায় দাম লিখিয়েছে বেশি সংখ্যক প্রতিষ্ঠান। সেই সঙ্গে বেড়েছে লেনদেন। ডিএসইতে প্রায় হাজার কোটি টাকার লেনদেন হয়েছে।
এর আগে গত সপ্তাহজুড়ে বিমা খাতের বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার দাম কমে। গত সপ্তাহে ডিএসইতে দাম কমার তালিকায় শীর্ষ ১০টি স্থানই দখল করে বিমা কোম্পানি। এমন পরিস্থিতিতে গতকাল পুঁজিবাজারে লেনদেন শুরু হয় বেশিরভাগ প্রতিষ্ঠানের দাম বাড়ার মাধ্যমে। তবে লেনদেনের শুরুর দিকে দাম বাড়ার তালিকায় ছিল না বেশিরভাগ বিমা কোম্পানি।
মূলত দুপুর ১২টার পর থেকে একের পর এক বিমা কোম্পানির শেয়ার দাম বাড়তে থাকে। দফায় দফায় দাম বেড়ে একাধিক বিমা কোম্পানি দাম বাড়ার সর্বোচ্চ সীমা স্পর্শ করে। তবে লেনদেনের শুরুর দিকে দাম বাড়ার তালিকায় থাকা অন্য খাতের বেশি কয়েকটি প্রতিষ্ঠানের দরপতন হয়। এরপরও সবকটি মূল্যসূচক বেড়েই দিনের লেনদেন শেষ হয়েছে।
দিনের লেনদেন শেষে ডিএসইতে সব খাত মিলে ১৩০টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ৬১টির। আর ১৯২টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম অপরিবর্তিত রয়েছে। অপরদিকে বিমা খাতের ৪২টি কোম্পানির শেয়ার দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ৬টি বিমা কোম্পানির। দাম বাড়ার তালিকায় থাকা ৬টি বিমা কোম্পানির শেয়ার দাম দিনের সর্বোচ্চ পরিমাণ বেড়েছে।
দাম বাড়ার ক্ষেত্রে বিমা কোম্পানিগুলোর এমন দাপটের দিনে ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ২৬ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৩৬৭ পয়েন্টে অবস্থান করছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ্ আগের দিনের তুলনায় ৭ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩৮৭ পয়েন্টে দাঁড়িয়েছে। আর বাছাই করা ভালো ৩০টি কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক আগের দিনের তুলনায় ৫ পয়েন্ট বেড়ে ২ হাজার ২০২ পয়েন্টে অবস্থান করছে।
সবকটি মূল্যসূচক বাড়ার পাশাপাশি ডিএসইতে লেনদেনের পরিমাণও বেড়েছে। দিনভর বাজারটিতে লেনদেন হয়েছে ৯৩৩ কোটি ৭৫ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ৭৫০ কোটি ৮৫ লাখ টাকা। সে হিসাবে লেনদেন বেড়েছে ১৮২ কোটি ৯০ লাখ টাকা।
টাকার অঙ্কে সব থেকে বেশি লেনদেন হয়েছে ফু-ওয়াং ফুডের শেয়ার। কোম্পানিটির ৬৮ কোটি ১০ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা লুব-রেফ বাংলাদেশের ৫৮ কোটি ৮২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ৩৭ কোটি ৪৭ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে এসোসিয়েটেড অক্সিজেন।
এছাড়া ডিএসইতে লেনদেনের দিক থেকে শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স, আরডি ফুড, লাফার্জহোলসিম বাংলাদেশ, রূপালী লাইফ ইন্স্যুরেন্স, ইয়াকিন পলিমার, ফু-ওয়াং সিরামিক এবং অলেম্পিক এক্সসরিজ।
অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএএসপিআই বেড়েছে ৫৮ পয়েন্ট। বাজারটিতে লেনদেন অংশ নেয়া ২৩২টি প্রতিষ্ঠানের মধ্যে ৯৪টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ৫৩টির এবং ৮৫টির দাম অপরিবর্তিত রয়েছে। লেনদেন হয়েছে ১৯ কোটি ৫৭ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ১৪ কোটি ৪১ লাখ টাকা।
ব্লক মার্কেটে লেনদেন ৩২ কোটি টাকা : ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গতকাল রবিবার ব্লক মার্কেটে মোট ৮৫টি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। কোম্পানিগুলোর মোট ৬৬ লাখ ২৭ হাজার ১৫৩টি শেয়ার লেনদেন হয়েছে। যার আর্থিক মূল্য ৩২ কোটি ৫১ লাখ টাকা। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।
ব্লক মার্কেটে সবচেয়ে বেশি টাকার লেনদেন হয়েছে রেনেটা লিমিটেডের। কোম্পানিটি ২ কোটি ৭৭ লাখ টাকার শেয়ার লেনদেন করেছে। সি পার্ল বিচ ২ কোটি ৫৯ লাখ টাকার শেয়ার লেনদেন করে তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে। আরডি ফুড ২ কোটি ৫৫ লাখ টাকার শেয়ার লেনদেন করে তালিকার তৃতীয় স্থানে রয়েছে।
ব্লক মার্কেটে লেনদেন করা অন্য কোম্পানিগুলো হচ্ছে- অ্যাক্টিভ ফাইন ১ কোটি ৮ লাখ, ইন্ট্রাকো রি-ফুয়েলিং স্টেশন ১ কোটি ৮৫ লাখ, নাভানা ফার্মা ১ কোটি ৯ লাখ, আলিফ ইন্ডাস্ট্রিজ ৮৩ লাখ ও বিএটিবিসি ৭৮ লাখ টাকার শেয়ার লেনদেন করেছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়