রাজধানীতে পৃথক ঘটনায় দুজনের অস্বাভাবিক মৃত্যু

আগের সংবাদ

সিসিক মেয়রের প্রতি প্রধানমন্ত্রী : মেয়র নয়, সেবক হিসেবে কাজ কর

পরের সংবাদ

যুক্তরাষ্ট্রে পরপর দু বছর বিশ্বকাপ

প্রকাশিত: জুন ২৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : উত্তর আমেরিকায় অনুষ্ঠিতব্য ২০২৬ এর ফিফা বিশ্বকাপকে সামনে রেখে এর অন্যতম আয়োজক দেশ যুক্তরাষ্ট্রকে আগে থেকেই প্রস্তুত করে তুলতে নতুন একটি সুযোগ দিয়েছে আন্তর্জাতিক ফুটবল ফেডারেশন (ফিফা)। ২০২৫ সালে দেশটিতে বসতে যাচ্ছে ক্লাব বিশ্বকাপের আসর। যেখানে প্রথমবারের মতো সর্বোচ্চ ৩২টি ক্লাব অংশ নেবে। এরপরের বছরই ‘দ্য গ্রেটেস্ট শো অন আর্থ’ খ্যাত ফুটবলের মেগা টুর্নামেন্ট বিশ্বকাপ আয়োজন করবে যৌথভাবে যুক্তরাষ্ট্র, কানাডা ও মেক্সিকো।
ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফার এক সংবাদ বিজ্ঞপ্তিতে গত শুক্রবার এ তথ্য জানানো হয়েছে। ক্লাব বিশ্বকাপ ও ফিফা বিশ্বকাপ ছাড়াও ২০২৪ সালে কোপা আমেরিকা অনুষ্ঠিত হবে যুক্তরাষ্ট্রে। অর্থাৎ পরপর মোট তিনটি বড় ফুটবল টুর্নামেন্টের আয়োজক স্বত্ব পেল যুক্তরাষ্ট্র। আগামী বছর দেশটিতে ল্যাটিন ও উত্তর দুই মহাদেশের দলগুলো নিয়ে মাত্র দ্বিতীয়বারের মতো কোপা আমেরিকা অনুষ্ঠিত হতে যাচ্ছে।
গত মার্চে ফিফা জানিয়েছিল, ২০২৫ সাল থেকে চার বছর পর পর অনুষ্ঠিত হবে ৩২ দলের ক্লাব বিশ্বকাপ। ক্লাব বিশ্বকাপকে সত্যিকার অর্থেই বৈশ্বিক রূপ দিতে ও টুর্নামেন্টের আবেদন আরো বাড়াতে এই উদ্যোগ নেন ফিফা সভাপতি ঝিয়ানি ইনফান্তিনো। বৈশ্বিক পর্যায়ে প্রত্যাশিত মাত্রার সাফল্য না পাওয়ায় এর কাঠামো বদলে ফেলার চিন্তাভাবনা চলছিল কয়েক বছর ধরেই।
২০০০ সালে ক্লাব পর্যায়ের বিশ্বকাপ চালু হলেও বর্তমানে সাত মহাদেশের সাতটি দল নিয়ে চলমান ধরনটি বিলুপ্ত হয়ে যাবে এই বছরের পর থেকেই। ইতোমধ্যে আসন্ন ক্লাব বিশ্বকাপের জন্য ৩২টি দলের তালিকাও ঘোষণা করা হয়েছে। ফিফা জানায়, ইউরোপ থেকে ১২টি, দক্ষিণ আমেরিকা থেকে ৬টি; আফ্রিকা, এশিয়া ও উত্তর-মধ্য আমেরিকা থেকে ৪টি করে ক্লাব থাকবে। বাকি দুটির একটি ওশেনিয়া মহাদেশের এবং আরেকটি স্বাগতিক দেশের। নতুন এই ক্লাব বিশ্বকাপে তারাই অংশগ্রহণের সুযোগ পাবে, যারা ২০২১ থেকে ২০২৪ সময়ের মধ্যে আফ্রিকা, এশিয়া, ইউরোপ, উত্তর আমেরিকা ও দক্ষিণ আমেরিকায় মহাদেশীয় চ্যাম্পিয়ন হয়েছে। সেই হিসেবে ২০২৫ ক্লাব বিশ্বকাপের টিকেট কাটা হয়ে গেছে রিয়াল মাদ্রিদ, চেলসি, ম্যানচেস্টার সিটি, পালমেইরাস, ফ্ল্যামেঙ্গো, মন্তেরি (মেক্সিকো), লিওন (মেক্সিকো), আল আহলি (মিসর), ওয়াইদাদ কাসাব্লাঙ্কা (মরক্কো), উরাওয়া রেড ডায়মন্ডস (জাপান) ও আল হিলালের (সৌদি আরব)। বাকি দলগুলো ২০২৪ মহাদেশীয় প্রতিযোগিতা ও র?্যাঙ্কিংয়ের ওপর নির্ভর করে চূড়ান্ত হবে।
এখন পর্যন্ত ক্লাব বিশ্বকাপে বেশি সফল স্পানিশ ক্লাবগুলোই। রিয়াল মাদ্রিদ ৫ বার ও বার্সেলোনা ৩ বার এই শিরোপা জেতে। বায়ার্ন মিউনিখ ও করিন্থিয়াস ২ বার করে ক্লাব বিশ্বকাপ জেতে। একটি করে শিরোপা আছে চেলসি, এসি মিলান, লিভারপুল, ইন্টার মিলান, ম্যানচেস্টার ইউনাইটেড, সাও পাওলো ও স্পোর্টস ক্লাব ইন্টারন্যাশনালের।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়