রাজধানীতে পৃথক ঘটনায় দুজনের অস্বাভাবিক মৃত্যু

আগের সংবাদ

সিসিক মেয়রের প্রতি প্রধানমন্ত্রী : মেয়র নয়, সেবক হিসেবে কাজ কর

পরের সংবাদ

মহাসড়কের অবস্থা ভালোই পথের কাঁটা হতে পারে বৃষ্টি : কঠোর মনিটরিং করা হবে যানবাহনের গতি ও আইন মানার বিষয়

প্রকাশিত: জুন ২৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

দেব দুলাল মিত্র : সড়কে সুষ্ঠু ব্যবস্থাপনা নেয়া হলে এবং চালকরা আইন মেনে গাড়ি চালালে আসন্ন ঈদযাত্রায় যানজট হবে না। সেক্ষেত্রে ঘরমুখো যাত্রীরা নির্বিঘেœই বাড়ি ফিরতে পারবেন। তবে পথের কাঁটা হতে পারে বৃষ্টি। সড়কে পানি জমে অচলাবস্থার সৃষ্টির আশঙ্কা করা হচ্ছে। এদিকে সড়ক ও জনপথ অধিদপ্তর ঈদযাত্রা নির্বিঘœ করতে সড়কের ভাঙা ও খানাখন্দ মেরামতের কাজ শুরু করেছে। এবারের ঈদযাত্রায় হাইওয়ে পুলিশও বলিষ্ঠ ভূমিকা রাখার প্রস্তুতি নিয়েছে।
খোঁজ নিয়ে জানা গেছে, সুষ্ঠু ব্যবস্থাপনার কারণে গত বছর টঙ্গী-গাজীপুর সড়কে ভোগান্তি হয়নি। এখন পর্যন্ত এই মহাসড়কের বাস র‌্যাপিড ট্রানজিট (বিআরটি) প্রকল্পের পুরো কাজ শেষ হয়নি। ফলে গাজীপুর অংশে যানবাহনের ধীর গতি সাধারণ ব্যাপারে। ঈদযাত্রার আগেই এই সড়কের জলাবদ্ধতা ও খানাখন্দ দূর করতে হবে। ধারনা করা হচ্ছে, ঈদযাত্রার সময় টানা বৃষ্টিতে এই সড়কের অবস্থা বেহাল হলে ভোগান্তি হতে পারে।
ঢাকা-বগুড়া মহাসড়কের লেন বাড়াতে উন্নয়নকাজ চলছে। এই মহাসড়কে ভোগান্তির আশঙ্কা করা হচ্ছে। শেরপুরের শেরুয়া বটতলার কাঁচাবাজারটি যানজট, পথচারীদের ঝুঁকি ও দুর্ভোগের স্থান হিসাবে চিহ্নিত। মহাসড়কের পাশ ঘেঁষেই এই বাজার দুর্ঘটনা প্রবণ এলাকা। এখানে যানজট হলে ভোগান্তি বাড়বে।
ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুমিল্লা অংশের মহাসড়কে গত ঈদে কোনো ভোগান্তি হয়নি। তবে এবার পরিবহন চালকরা ভোগান্তির আশঙ্কা করছেন। তারা জানিয়েছেন, বৃষ্টির কারণে ভোরে মহাসড়কের কুমিল্লা সেনানিবাস এলাকায় চট্টগ্রামগামী লেনে সড়কের একপাশে পানি জমে গর্ত হয়ে যায়। এ কারণে চট্টগ্রাম লেনে চান্দিনা থেকে কুমিল্লা সেনানিবাস পর্যন্ত অন্তত ২০ কিলোমিটার এলাকাজুড়ে তীব্র যানজটের সৃষ্টি হয়। পানি অপসারণে এখনই ব্যবস্থা না নিলে এবং ঈদযাত্রায় বৃষ্টি হলে এই সড়কের যাত্রীদের ভোগান্তির আশঙ্কা রয়েছে।
ঢাকা-আরিচা মহাসড়কের সাভার, ধামরাই, মানিকগঞ্জের মহাসড়কের অবস্থা এখনো ভালো। তবে অব্যবস্থাপনা হলে ভোগান্তির আশঙ্কা রয়েছে। বিভিন্ন স্থানে বিশৃঙ্খলভাবে বাস দাঁড়ানো, ফিটনেস বিহীন, থ্রি-হুইলা ও অযান্ত্রিক যানবাহন চলাচলের কারণে এই সড়কে ভোগান্তি হতে পারে। ঢাকা-যশোর-খুলনা-গোপালগঞ্জ-নড়াইল, ঢাকা-বরিশাল, ঢাকা-সিলেট মহাসড়কের সার্বিক চিত্র ভালো।
এবারের ঈদে সড়ক-মহাসড়কের পাশের পশুর হাটগুলো শেষ মুহূর্তে ভোগান্তির কারণ হতে পারে। তবে সংশ্লিষ্ট জেলা ও থানা পুলিশকে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে নির্দেশ দিয়েছেন আইজিপি।
সড়ক ও জনপথ অধিদপ্তরের অতিরিক্ত প্রকৌশলী সবুজ উদ্দিন খান বলেন, ঈদযাত্রা শুরুর আগেই সড়ক ও জনপথ অধিদপ্তরের আওতাধীন সব সড়ক-মহাসড়ক মেরামতের কাজ চলছে। যদিও এবার বৃষ্টির আগেই ঈদ অনুষ্ঠিত হচ্ছে। বৃষ্টির সময় সড়ক ক্ষতিগ্রস্থ হয়। বৃষ্টি পুরোপুরি না কমলে তখন সড়ক মেরামতে কাজ করা যায় না, এতেই ভোগান্তি হয়। এবার সব সড়কের অবস্থা অনেক ভালো। কোনো কোনো এলাকায় সড়ক-মহাসড়কের লেন বাড়ানোর মতো উন্নয়নকাজ চলমান রয়েছে। সেখানে ডাইভারশন দিয়ে যানবাহন চলাচলের ব্যবস্থা রয়েছে। তবে এবার ঈদে নির্বিঘেœ যাতায়াতের জন্য ঈদযাত্রা শুরু হলেই সেখানে কাজ বন্ধ রেখে নির্বিঘেœ যানবাহনের চলাচলের প্রস্তুতি চলছে। সিরাজগঞ্জ থেকে বগুড়া মহাসড়কেও একই ব্যবস্থা নেয়া হবে।
তিনি বলেন, আশা করছি, এবার সড়কে ভোগান্তি হবে না। ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুমিল্লা অংশে রাস্তা ভালো। তারপরেও যেখানে মেরামতের প্রয়োজন আছে সেখানে মেরামত কাজ দ্রুত সম্পন্ন করতে নির্দেশ দেয়া

হয়েছে। ঢাকা থেকে পদ্মা সেতু হয়ে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের জেলাগুলোর সড়কে কোনো সমস্যা নেই। ঢাকা-সিলেট মহাসড়কের অবস্থাও ভালো। টানা বৃষ্টিতেও সড়কে যেন কোথাও পানি জমে না থাকে সেদিকে বিশেষ গুরুত্ব দিয়ে কাজ চলছে।
সড়ক বিশেষজ্ঞ ও বুয়েটের অধ্যাপক ড. এম হাদিউজ্জামান বলেন, ঈদে দেশের সব সড়ক-মহাসড়কের ভাঙ্গা অংশ ও খানাখন্দ মেরামত করতে হবে। সড়ক ব্যবস্থাপনায় সুষ্ঠু পরিকল্পনা ও পলিসিতে ঘাটতি থাকায় মহাসড়কে অনেক ধরনের অব্যবস্থাপনা ও অনিয়মের সৃষ্টি হয়। হাইওয়ে পুলিশ, বিআরটিএ ও স্থানীয় প্রশাসনে সরকারের যারা দায়িত্বে আছেন তারা আন্তরিকতার সঙ্গে দায়িত্ব পালন করে না বিধায় যাত্রীদের ভোগান্তি বাড়ে, যানজটের সৃষ্টি হয়। যে সব মহাসড়কে সমস্যা রয়েছে তা আগেই চিহ্নিত করে ব্যবস্থা নিতে হবে।
ঈদযাত্রা নির্বিঘœ করতে সড়ক ব্যবস্থাপনার ওপর গুরুত্ব দিয়েছে হাইওয়ে পুলিশ। হাইওয়ে পুলিশের প্রধান মো. শাহাবুদ্দিন খান ইতিমধ্যেই গাজীপুর, টাঙ্গাইল, ভূয়াপুরসহ বিভিন্ন সড়ক-মহাসড়ক পরিদর্শন করে দিকনির্দেশনা দিচ্ছেন। তিনি বলেন, কুরবানীর ঈদে সড়কে চাপ বেশি থাকে। পশুবাহী গাড়ি বেশি চলাচল করে। আমরা চ্যালেঞ্জগুলো চিহ্নিত করে সমাধানের পথও চিহ্নিত করেছি। আমরা স্বস্তিদায়ক ঈদযাত্রা নিশ্চিত করতে দৃঢ় প্রতিজ্ঞ ও অঙ্গীকারবদ্ধ। এলেঙ্গা থেকে উত্তরবঙ্গমুখী গাড়ির চাপ বেশি থাকলে যানজট এড়াতে বিকল্প ব্যবস্থা নেয়া হবে। ফিটনেসবিহীন ও মেয়াদোত্তীর্ণ যানবাহন নিয়ে আমরা ঈদের আগেই নয়, প্রতিনিয়ত কাজ করি। ফিটনেসবিহীন ও মেয়াদোত্তীর্ণ যানবাহন ডাম্পিং করা হচ্ছে। গত মে মাসে এ রকম যানবাহনের বিরুদ্ধে ২৫ হাজার মামলা দেয়া হয়েছে। অনেক গাড়ি আটক আছে। এসব ব্যবস্থার কারণে গত ঈদে স্বস্তিদায়ক ঈদযাত্রা হয়েছে। ভালো গাড়ি যদি সড়কে বিকল হয় সেগুলো সরিয়ে নেয়ার ব্যবস্থা নেয়া হয়েছে।
বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির ভাইস প্রেসিডেন্ট হাজী আবুল কালাম বলেন, ঈদের ছুটি একদিন বাড়িয়ে দেয়ায় এবার ঈদযাত্রায় সড়কে ভোগান্তি হবে না বলে আমি মনে করি। সড়কের অবস্থাও ভালো। ট্রাফিক সিস্টেম ও সড়ক ব্যবস্থাপনায় হাইওয়ে পুলিশের গুরুত্বপূর্ণ ভূমিকা থাকতে হবে। পুলিশের পক্ষ থেকে নানান পদক্ষেপ নেয়ার বিষয়ে আমাদের আশ্বাস দেয়া হয়েছে। আমরাও কিছু সমস্যার কথা বলেছি। এসব কার্যকর হলে ঈদযাত্রায় সড়কে কোনো ভোগান্তি হবে না।
সড়ক নিয়ে কাজ করা সংগঠন রোড সেফটি ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক সাইদুর রহমান বলেন, ত্রæটিপূর্ণ যানবাহন চালাচল, বেপরোয়া গতি, চালকদের বেপরোয়া মানসিকতা, অদক্ষতার কারণেই বেশির ভাগ সড়ক দুর্ঘটনা ঘটছে। ঈদের সময় ফিটনেস বিহীন যানবাহন যেন সড়কে না নামতে পারে সংশ্লিষ্ট সবাই সেদিকে খেয়াল রাখলে ঈদযাত্রা নির্বিঘœ হবে। গত ঈদে সড়ক ব্যবস্থাপনা ভালো থাকায় কোনো ভোগান্তি হয়নি। এবারো সেভাবেই সড়ক ব্যবস্থাপনা ঢেলে সাজাতে হবে।
বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির মহাসচিব মোজাম্মেল হক চৌধুরী বলেন, ঢাকা থেকে প্রায় ৮০ লাখ মানুষ দেশের বিভিন্ন প্রান্তে ছুটে যাবে। এই বিপুলসংখ্যক মানুষের ঈদযাত্রা নির্বিঘœ করতে সড়কে চাঁদাবাজি বন্ধ ও সব জাতীয় মহাসড়ক যানজট মুক্ত রাখার ব্যবস্থা নিতে হবে। সড়কের দুর্ঘটনা কমাতে ফিটনেসবিহীন যানবাহনে এবং পণ্যবাহী যানবাহনে যাত্রী বহন না করার ব্যাপারে কঠোর নজরদারি ও ব্যবস্থা নিতে হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়