রাজধানীতে পৃথক ঘটনায় দুজনের অস্বাভাবিক মৃত্যু

আগের সংবাদ

সিসিক মেয়রের প্রতি প্রধানমন্ত্রী : মেয়র নয়, সেবক হিসেবে কাজ কর

পরের সংবাদ

এবার বিপিএলের শুরুতেই থাকছে ডিআরএস

প্রকাশিত: জুন ২৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : চলতি বছরের ফেব্রুয়ারিতেই শেষ হয়েছে বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) নবম আসর। এর মধ্যেই আগামী আসরের প্রস্তুতি নিতে শুরু করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। আগামী বিপিএলের ব্যাপারে গতকাল গণমাধ্যমকে তথ্য দেন বিসিবি পরিচালক এবং বিপিএল গভর্নিং বোর্ডের সদস্যসচিব ইসমাইল হায়দার মল্লিক। তিনি জানান, আগামী জাতীয় নির্বাচনের পরপরই মাঠে গড়াবে বিপিএলের দশম আসর। তাছাড়া আসন্ন টুর্নামেন্টের শুরু থেকেই ডিআরএস প্রযুক্তি থাকবে বলে নিশ্চিত করেন তিনি।
বাংলাদেশের ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টি-টোয়েন্টি টুর্নামেন্টের গত দুই আসরে কেবল কোয়ালিফায়ার এবং ফাইনালে ডিআরএস প্রযুক্তির ব্যবহার হয়েছিল। তাই দুই আসরেই আম্পায়ারের সিদ্ধান্ত এবং তার রিভিউ নিয়ে বেশ ভুগতে হয়েছে খেলোয়াড়দের। সমর্থকরাও আম্পায়ারদের সিদ্ধান্তের ব্যাপক সমালোচনা করেছে। আসন্ন বিপিএলে গ্রুপপর্ব থেকেই ডিআরএস সরবরাহ করবে আয়োজকরা। এ প্রসঙ্গে মল্লিক জানান, ‘গতবার গ্রুপ ম্যাচে ডিআরএস আনতে পারিনি। কোয়ালিফায়ার ও ফাইনাল ম্যাচে ছিল। এবার ডিআরএস কিন্তু কোনো প্রোডাকশন কোম্পানি, বিপিএল গভর্নিং কাউন্সিল এদের কাছে নেই। বোর্ড সরাসরি ডিআরএস কোম্পানির সঙ্গে চুক্তি করেছে। চার বছরের জন্য তাদের পাচ্ছি।’
সবকিছুর পরিকল্পনা করা শুরু হলেও বিপিএলের সময় নিয়ে দোটানায় পড়েছে বিসিবি। জানা যায়, জাতীয় নির্বাচনের জন্য বাংলাদেশ ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থার এমন দোটানা। আগামী বছরের জানুয়ারিতে জাতীয় নির্বাচন হওয়ার কথা রয়েছে। তবে নির্বাচনের জন্য খুব বেশি পেছাবে না বিপিএল। মল্লিক বলেন, ‘জাতীয় নির্বাচনের সময় এখনো নির্ধারিত হয়নি। আমাদের বিপিএলটা কবে হতে পারে এ নিয়ে বোর্ড মিটিংয়ে একটা সিদ্ধান্ত হয়েছে- যাতে জাতীয় নির্বাচনের পরপরই বিপিএলটা শুরু করতে পারি। জাতীয় নির্বাচন জানুয়ারির প্রথম সপ্তাহে হতে পারে বলে শোনা যাচ্ছে মিডিয়ায়। সেক্ষেত্রে হয়তো জানুয়ারির ১০ তারিখ বা উপযুক্ত দিন দেখে শুরু করব। আমাদের যে করেই হোক ফেব্রুয়ারির মধ্যে শেষ করতে হবে। কারণ এর মধ্যে শ্রীলঙ্কা সিরিজ আছে। আর প্লেয়ার্স ড্রাফটটা আমরা চেষ্টা করব চলতি বছরের সেপ্টেম্বরের তৃতীয় বা শেষ সপ্তাহে শেষ করতে।’
প্লেয়ার্স ড্রাফট সেপ্টেম্বরে শেষ করার কথা জানিয়ে তিনি বলেন, ‘প্লেয়ার্স ড্রাফটটা চেষ্টা করব সেপ্টেম্বরের থার্ড বা লাস্ট উইকে শেষ করে ফেলতে যেন প্রতিটি টিম দল গোছাতে পর্যাপ্ত সময় পায়। আমরা গতকাল ও পরশু সম্ভাব্য যারা ফ্র্যাঞ্চাইজি আছে প্রত্যেককে জানিয়ে দিয়েছি যে, সেপ্টেম্বরে প্লেয়ার্স ড্রাফট করব এবং জানুয়ারিতে খেলাটা শুরু করতে চাই।’ আসন্ন বিপিএলে নতুন কোনো দল যোগ হতে পারে কিনা এমন প্রশ্নে মল্লিক জানান, ‘আমাদের কাছে আগ্রহী তিন-চারটা প্রতিষ্ঠানের নাম নেয়া আছে। আগের কেউ যদি কন্টিনিউ করতে না চায় তাহলে আমরা পরিবর্তন করে দিতে পারি। আমাদের যদি স্লট বাড়ে তাহলে একটা টিম বাড়াতেও পারি।’ গত কয়েক আসরের মতো বিপিএলের দশম আসরের খেলাগুলোও ঢাকা, সিলেট ও চট্টগ্রামের স্টেডিয়ামে হবে বলে জানা যায়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়