রাজধানীতে পৃথক ঘটনায় দুজনের অস্বাভাবিক মৃত্যু

আগের সংবাদ

সিসিক মেয়রের প্রতি প্রধানমন্ত্রী : মেয়র নয়, সেবক হিসেবে কাজ কর

পরের সংবাদ

অর্থবিল পাস আজ, বাজেট কাল

প্রকাশিত: জুন ২৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ২০২৩-২৪ অর্থবছরের অর্থবিল আজ রবিবার বিকালে এবং আগামীকাল সোমবার বেলা ১১টায় জাতীয় সংসদ অধিবেশনে ২০২৩-২৪ অর্থবছরের  মূল বাজেট পাস হবে। এর আগে গত ১ জুন ২০২৩-২৪ অর্থবছরের প্রস্তাবিত বাজেট পেশ করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল। যার আকার ছিল ৭ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটা টাকা। এবারের বাজেট বক্তব্যের শিরোনাম ছিল ‘উন্নয়ন অগ্রযাত্রায় দেড় দশক পেরিয়ে স্মার্ট বাংলাদেশের অভিমুখে যাত্রা।’ তবে প্রস্তাবিত বাজেটে ছোটখাটো কিছু পরিবর্তন আসতে পারে।
সংসদ সচিবালয় সূত্র জানায়, আজ রবিবারের অধিবেশনে বড় ধরনের কোনো পরিবর্তন ছাড়াই পাস হবে  অর্থবিল। আগামীকাল সোমবার বেলা ১১টায় শুরু হবে বাজেট পাসের অধিবেশন।  শুরুতে অর্থমন্ত্রী মুস্তাফা কামাল ২০২৩-২৪ অর্থবছরের বাজেট পাশের জন্য প্রস্তাব উত্থাপন করবেন। এর ওপর সংক্ষিপ্ত আলোচনা করবেন সংসদ সদস্যরা। যদিও এবারের বাজেটে ছোটখাটো কয়েকটি পরিবর্তন আনা হচ্ছে বলে জানা গেছে। বিশেষ করে টিআইএন (টিন) থাকলেই ২ হাজার টাকা আয়কর দেবার বাধ্যবাধকতা শিথিল করা হচ্ছে। বাদ যেতে পারে একবার বিদেশ ভ্রমণ করলে সাধারণ নাগরিকদের সম্পদ বিবরণী বাধ্যতামূলকের বিষয়টি। এছাড়া কলমসহ নিত্যপণ্যের ওপর ভ্যাট- ট্যাক্স কমতে পারে। বাড়তে পারে তামাকের ওপর ট্যাক্স। এছাড়া ব্যাংক সুদের হার নির্ধারণ, সামাজিক বেষ্টনী, দরিদ্র ভাতা বাড়ানো, ছোট ও মাঝারি শিল্পের জন্য ঋণ সহজ করা, দেশি পণ্যকে সুবিধা দেয়া, কালো টাকা সাদা করার জন্য ট্যাক্সের পরিমাণ বাড়ানো, কৃষিজাত পণ্যের ওপর ভর্তুকি বাড়ানো, প্রশিক্ষণ ও গবেষণার ওপর জোর দেয়া, দেশে কোভিড ভ্যাকসিনসহ বেশ কিছু জীবনদায়ী ওষুধের দাম কমানোসহ ছোটখাট বেশ কিছু পরিবর্তন এনেই পাস হবে ২০২৩-২৪ অর্থবছরের বাজেট। আগামী ১ জুলাই থেকে নতুন এ বাজেট কার্যকর হবে।
বাজেট পাসের পর ঈদুল আজহার জন্য মুলতবি হবে সংসদের চলতি অধিবেশন। এরপর ২ জুলাই আবার অধিবেশন শুরু হবে। সপ্তাহখানেক চলার পর বিল পাসের বিষয় বিবেচনায় নিয়ে একাদশ জাতীয় সংসদের ২৩তম অধিবেশন সমাপ্ত হবে। এ বিষয়টিসহ অধিবেশনের সময় ও কার্যদিবস সম্পর্কিত যে কোনো পরিবর্তনের ক্ষমতা স্পিকারকে দেয়া হয়েছে।
এ অধিবেশনে প্রধানমন্ত্রীর জন্য ৮৬টি ও অন্যান্য মন্ত্রীর জন্য ১৫৫৪টি প্রশ্নসহ মোট ১৬৪০টি প্রশ্ন পাওয়া গেছে। বিধি-৭১ এ মনোযোগ আকর্ষণের নোটিস পাওয়া গেছে ৩২টি। বেসরকারি সদস্যদের নিকট থেকে কোনো বিলের নোটিস পাওয়া যায়নি। আগে অনিষ্পন্ন বেসরকারি বিলের সংখ্যা আটটি। ২২টি সরকারি বিলের মধ্যে কমিটিতে পরীক্ষাধীন ১১টি, পাসের অপেক্ষায় চারটি ও অধিবেশনে উত্থাপনের অপেক্ষায় রয়েছে সাতটি বিল।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়