শাহজালালে ১২ কোটি টাকার কোকেনসহ ভারতীয় গ্রেপ্তার

আগের সংবাদ

খুলনায় খালেকের হ্যাটট্রিক, বরিশালে খোকন : খুলনায় শান্তিপূর্ণ ভোট, উপস্থিতি কম > তালুকদার আবদুল খালেক ১,৫৪,৮২৫ ভোট, আবদুল আউয়াল ৬০,০৫৪ ভোট

পরের সংবাদ

বরিশালে সুষ্ঠু ভোটের আশা, প্রস্তুত কমিশন

প্রকাশিত: জুন ১২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

খোন্দকার কাওছার হোসেন ও এম কে রানা বরিশাল থেকে : একজন নগরপিতা ও ৪০ জন কাউন্সিলর নির্বাচন করতে আজ ভোট দেবেন বরিশাল নগরবাসী। এই সিটিতে ভোটার সংখ্যা ২ লাখ ৭৬ হাজার ২৯৮ জন। এর মধ্যে নারী ভোটারের সংখ্যা ১,৩৮,৮০৯ জন এবং পুরুষ ১,৩৭,৪৮৯ জন। ইতোমধ্যেই নির্বাচনের সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। ভোটকেন্দ্রে পৌঁছে গেছে ইভিএমসহ নির্বাচনী সরঞ্জামাদি। সকাল ৮টায় শুরু হয়ে ভোট চলবে বিরতিহীনভাবে বিকাল ৪টা পর্যন্ত। এ সিটিতে মেয়র পদে ৭ জন, সাধারণ কাউন্সিলর ১১৯ ও সংরক্ষিত আসনে ৪২ জন প্রতিদ্ব›িদ্বতা করছেন।
প্রথমবারের মতো এবার বরিশালের সবগুলো কেন্দ্রে ইভিএম মেশিনে ভোট নেয়া হবে। ১২৬টি কেন্দ্রের ৮৯৪টি বুথের জন্য দেড় হাজার ইভিএম মেশিন প্রস্তুত রয়েছে। বরিশাল নির্বাচন কমিশন সূত্র জানিয়েছে, এখানে ১২৬ জন প্রিসাইডিং অফিসার, ৮৯৪ জন সহকারী প্রিসাইডিং অফিসার, ১৭৮৮ জন পোলিং অফিসার দায়িত্ব পালন করবেন। ইতোমধ্যেই নিরাপত্তার চাদরে ঢেকে ফেলা হয়েছে পুরো নগরী। সাড়ে ৪ হাজার আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েনের পাশাপাশি ১০ প্লাটুন বিজিবি, ৩০ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট এবং ১০ জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করছেন। এরই মধ্যে সবকেন্দ্রতেই প্রায় ১২শ সিসি ক্যামেরা বসানো হয়েছে। এসব ক্যামেরা বুথ, কেন্দ্র ও কেন্দ্রের প্রবেশপথে লাগানো হয়েছে।
র‌্যাব ও পুলিশের পক্ষ থেকে জারি করা হয়েছে কঠোর হুঁশিয়ারি। দেয়া হয়েছে বেশ কিছু নিষেধাজ্ঞা। গতকাল রবিবার রাত ১২টা

থেকে আজ সোমবার রাত ১২টা পর্যন্ত ট্রাক, বাস, মিনিবাস, মাইক্রোবাস, জিপ, পিকআপ, কার, ইজিবাইক, লঞ্চ, ইঞ্জিনচালিত সব ধরনের নৌযান, স্পিডবোট ও মোটরসাইকেল চলাচলের ওপর নিষেধাজ্ঞা দেয়া হয়েছে। তবে, রিটার্নিং অফিসারের অনুমতি নিয়ে প্রতিদ্ব›দ্বী প্রার্থী ও তাদের নির্বাচনী এজেন্ট, দেশি-বিদেশি পর্যবেক্ষকদের ক্ষেত্রে এ নিষেধাজ্ঞা শিথিলযোগ্য। জাতীয় মহাসড়ক, বন্দর, জরুরি পণ্য সরবরাহ ও অন্যান্য জরুরি প্রয়োজনে যানবাহন চলাচলে নিষেধাজ্ঞা শিথিল থাকবে। বৈধ লাইসেন্সধারীরা কোনো অস্ত্র বহন, অস্ত্র প্রদর্শন এবং অস্ত্রসহ চলাচল করতে পারবেন না।
ভোটের কারণে আজ সিটি করপোরেশন এলাকায় সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে। অপরাধরোধ ও আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণে ম্যাজিস্ট্রেরিয়াল দায়িত্ব পালনের জন্য ৩০ জনকে নিয়োগ দেয়া হয়েছে। এর মধ্যে ২০ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও ১০ জন বিচারিক হাকিম। তারা নগরীর ৩০ ওয়ার্ডে নির্বাচনী আচরণবিধি ভঙ্গের তাৎক্ষণিক বিচার কার্যক্রম পরিচালনা করবেন বলে জানিয়েছেন সহকারী রির্টানিং কর্মকর্তা ও মিডিয়া সমন্বয়ক মো. মনিরুজ্জামান। আর গোটা নির্বাচনী এলাকাকে নিরাপত্তার চাদরে ঢেকে ফেলতে আইনশৃঙ্খলা বাহিনীর সাড়ে ৪ হাজার সদস্য মোতায়েন করা হয়েছে বলে জানিয়েছেন পুলিশ কমিশনার মো. সাইফুল ইসলাম।
সাধারণ কেন্দ্রগুলোতে ২০ থেকে ২২ জন, ঝুঁকিপূর্ণ কেন্দ্রগুলোতে আরো ৪-৫ জন বেশি আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সদস্য নিয়োজিত রয়েছে। স্ট্রাইকিং ফোর্স হিসেবে ১০ প্লাটুন বিজিবি সদস্য মোতায়েন রয়েছে। গতকাল রবিবার থেকে আগামীকাল মঙ্গলবার পর্যন্ত নিয়োজিত থাকবে তারা- এমনটি জানিয়েছেন বরিশালের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট রূপা সিকদার। এছাড়া র‌্যাবের ১৬টি টিম স্ট্রাইকিং ফোর্স রয়েছে। প্রার্থীদের পক্ষ থেকে বাড়ি বাড়ি পৌঁছে দেয়া হয়েছে ভোটার স্লিপ।
কে কোথায় ভোট দেবেন : আওয়ামী লীগ মেয়র প্রার্থী আবুল খায়ের আব্দুল্লাহ (খোকন সেরনিয়াবাত) নগরের কালিবাড়ী রোডে সরকারি বরিশাল কলেজ কেন্দ্রে, জাতীয় পার্টির প্রার্থী ইকবাল হোসেন তাপস গোরস্তান রোডের সৈয়দ আব্দুল মান্নান ডিডিএফ আলিম মাদ্রাসা কেন্দ্রে, ইসলামী আন্দোলন বাংলাদেশের মেয়র প্রার্থী মুফতী সৈয়দ মুহাম্মাদ ফয়জুল করীম বরিশাল নগরের রূপাতলী হাউজিং আ. রব সেরনিয়াবাত মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্রে, জাকের পার্টির মেয়র প্রার্থী মো. মিজানুর রহমান বাচ্চু ২৮ নম্বর ওয়ার্ডের চহুতপুর মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্রে ভোট দেবেন। এছাড়া স্বতন্ত্র মেয়র প্রার্থী কামরুল আহসান রুপন কালুশাহ সড়কের আলেকান্দা সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে, মো. আলী হোসেন হাওলাদার ২৮ নম্বর ওয়ার্ডের চহুতপুর ইস্কান্দার শরীফ সরকারি প্রাথমিক বিদ্যালয়ে, ও মো. আসাদুজ্জামান বরিশাল নগরের সদর রোডের সিটি কলেজ কেন্দ্রে ভোট দেবেন।
ভোটের আগের দিন গতকাল রবিবার নৌকার প্রার্থী আবুল খায়ের আবদুল্লাহ গণমাধ্যমের সঙ্গে এক মতবিনিময় সভায় দাবি করেন, নির্বাচনী পরিবেশ স্বাভাবিক ও চমৎকার। এখানে কোনো অস্বাভাবিক কিছু দেখতে পাচ্ছি না। ইনশাআল্লাহ ভোট সুষ্ঠু ও নিরপেক্ষ হবে। সবাইকে কেন্দ্রে গিয়ে ভোট দেয়ার আহ্বান জানান তিনি।
ক্ষমতাসীনরা নির্বাচনকে প্রভাবিত করার নীল নকশা করেছে- এমন অভিযোগ তুলে লাঙ্গল প্রতীকের মেয়র প্রার্থী প্রকৌশলী ইকবাল হোসেন তাপস গতকাল রবিবার এক সংবাদ ব্রিফিয়ে বলেন, প্রধান নির্বাচন কমিশনার বরিশালে এসে বলেছিলেন লেভেল প্লেয়িং ফিল্ড তৈরি হবে। কিন্তু এখানে লেভেল প্লেয়িং ফিল্ড এখনো হয়নি। এখানে প্রশাসন তাদের নিরপেক্ষতা দেখাতে ব্যর্থ হয়েছে।
ঘড়ি মার্কার প্রার্র্থী কামরুল আহসান রূপনও সুষ্ঠু ভোটের বিষয়ে সংশয় প্রকাশ করে ভোরের কাগজকে বলেন, এখানে সরকারি দলের লোকেরা আমার কর্মীদের বাধা দিচ্ছে ও হয়য়ানি করছে।
রিটার্নিং কর্মকর্তা মো. হুমায়ুন কবির শতভাগ সুষ্ঠু ভোটের পরিবেশ রয়েছে দাবি করে ভোটারদের নির্বিঘেœ ভোটকেন্দ্রে যাওয়ার আহ্বান জানিয়েছেন। সব ধরনের প্রস্তুতি নেয়ায় বরিশালে ভোট উৎসব হবে বলে আশা তার।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়