শাহজালালে ১২ কোটি টাকার কোকেনসহ ভারতীয় গ্রেপ্তার

আগের সংবাদ

খুলনায় খালেকের হ্যাটট্রিক, বরিশালে খোকন : খুলনায় শান্তিপূর্ণ ভোট, উপস্থিতি কম > তালুকদার আবদুল খালেক ১,৫৪,৮২৫ ভোট, আবদুল আউয়াল ৬০,০৫৪ ভোট

পরের সংবাদ

টাইগারদের প্রথম প্রতিপক্ষ কিউইরা : বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ

প্রকাশিত: জুন ১২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ভারত ও অস্ট্রেলিয়ার মধ্যকার দ্বিতীয় বিশ্ব টেস্ট চ্যাম্পিয়শিপের ফাইনাল চলাকালীন গতকাল ২০২৩-২৫ বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের সূচি প্রকাশ করেছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। যেখানে ঘরের মাঠে তিনটি টেস্ট খেলার পাশাপাশি তিনটি অ্যাওয়ে ম্যাচ খেলবে টাইগাররা। আর এই সূচিতে টাইগারদের প্রথম প্রতিপক্ষ নিউজিল্যান্ড।
আসন্ন টেস্ট চ্যাম্পিয়নশিপের মৌসুম শুরু হবে অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের মধ্যকার অ্যাশেজ সিরিজ দিয়ে। ঐতিহ্যবাহী সিরিজটি শুরু হবে ১৬ জুন। আর এই বছরের নভেম্বরে আসন্ন বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের মিশন শুরু করবে বাংলাদেশ। সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে ২৮ নভেম্বর থেকে শুরু হতে যাওয়া এই টেস্টে সাকিব আল হাসানের দলের প্রথম প্রতিপক্ষ কিউইরা। গতকাল এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করে আইসিসি। ২০২৩-২০২৫ এর সূচিতে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপে বাংলাদেশ দল হোমে খেলবে তিন সিরিজ, অ্যাওয়েতেও খেলবে সমান তিন সিরিজ। নিউজিল্যান্ড ছাড়া নিজেদের মাটিতে বাংলাদেশের প্রতিপক্ষ দক্ষিণ আফ্রিকা ও শ্রীলঙ্কা। আর প্রতিপক্ষের মাটিতে গিয়ে টাইগাররা খেলবে ভারত, ওয়েস্ট ইন্ডিজ ও পাকিস্তানের বিপক্ষে।
আসন্ন এই চক্রে অংশ নিচ্ছে মোট ৯টি দল। নিউজিল্যান্ডের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলার পর বাংলাদেশ খেলবে শ্রীলঙ্কার বিপক্ষে আরো দুই টেস্ট। পরবর্তীতে সেপ্টেম্বরে পাকিস্তান সফরে যাবে লাল-সবুজের প্রতিনিধিরা। এরপর নভেম্বর-ডিসেম্বরে টাইগাররা যাবে ক্যারিবীয় দ্বীপপুঞ্জে। লিগ পর্বের জন্য নির্ধারিত আছে ২৭টি সিরিজের ৬৮টি ম্যাচ। সব সিরিজ শেষে পয়েন্ট টেবিলের শীর্ষ দুই দল ফাইনালে খেলার যোগ্যতা অর্জন করবে- যা লর্ডসে ২০২৫ সালের জুনে অনুষ্ঠিত হবে।
গত বছরের জানুয়ারিতে মাউন্ট মঙ্গানুইয়ে কিউইদের বিপক্ষে দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্টে স্বাগতিক নিউজিল্যান্ডকে ৮ উইকেটের বড় ব্যবধানে হারিয়ে ইতিহাস গড়ে বাংলাদেশ দল। নিউজিল্যান্ডের মাটিতে ক্রিকেটে তিন ফরম্যাটে এটিই বাংলাদেশের প্রথম জয়। ?প্রথম ইনিংসে ১৩০ রানের লিড আর নিউজিল্যান্ডকে দ্বিতীয় ইনিংসে ১৬৯ রানে অলআউট করে বাংলাদেশের লক্ষ্য দাঁড়ায় মাত্র ৪০ রান। সেই লক্ষ্য নিয়েই মাঠে নেমে মাত্র দুই উইকেট হারিয়ে জয়ের বন্দরে পৌঁছে যায় মুমিনুল-মুশফিকরা। সেটি ছিল বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে বাংলাদেশের প্রথম জয়। প্রথম ইনিংসে ৩২৮ রানে অলআউট হয় নিউজিল্যান্ড। জবাবে ৪৫৮ রান করে ১৩০ রানের লিড পায় টাইগাররা। দ্বিতীয় ইনিংসে নিউজিল্যান্ডের সংগ্রহ ছিল ১৬৯ রান। অর্থাৎ ২ উইকেট হারিয়ে ৪০ রান পূর্ণ করে কাক্সিক্ষত জয় তুলে নেয় বাংলাদেশ। আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের প্রথম চক্রের মতো দ্বিতীয় চক্রেও তলানিতে থেকে শেষ করে বাংলাদেশ।
বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের এই আসর থেকে বাংলাদেশ পাচ্ছে ১ লাখ মার্কিন ডলার, বাংলাদেশি মুদ্রায় যা এক কোটি ৭ লাখ টাকার একটু বেশি। প্রথম আসরের মতো এবারো একই প্রাইজমানি নির্ধারণ করা হয়।
২০২৩ থেকে ২০২৫ এর মধ্যে ৯টি দলই ৩টি ঘরের মাঠে এবং ৩টি দেশের বাইরে- মোট ৬টি সিরিজ খেলবে। প্রতিটি সিরিজে ২ থেকে ৫টি টেস্ট ম্যাচ থাকবে। ২০২৩-২০২৫ বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে অংশগ্রহণকারী ৯টি দেশ হলো বাংলাদেশ, দক্ষিণ আফ্রিকা, নিউজিল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ, পাকিস্তান, শ্রীলঙ্কা, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড এবং ভারত। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের প্রথম আসরে ভারতকে হারিয়ে চ্যাম্পিয়ন হয় নিউজিল্যান্ড। এরপর দ্বিতীয় আসরে ভারতকে হারিয়ে চ্যাম্পিয়ন হয় অস্ট্রেলিয়া।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়