শাহজালালে ১২ কোটি টাকার কোকেনসহ ভারতীয় গ্রেপ্তার

আগের সংবাদ

খুলনায় খালেকের হ্যাটট্রিক, বরিশালে খোকন : খুলনায় শান্তিপূর্ণ ভোট, উপস্থিতি কম > তালুকদার আবদুল খালেক ১,৫৪,৮২৫ ভোট, আবদুল আউয়াল ৬০,০৫৪ ভোট

পরের সংবাদ

আইনমন্ত্রীর মন্তব্য : চূড়ান্ত রায় না হওয়া পর্যন্ত জামায়াতকে দোষী বলা যাবে না

প্রকাশিত: জুন ১২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বিচারের মাধ্যমে দোষী সাব্যস্ত না হওয়া পর্যন্ত বাংলাদেশ জামায়াতে ইসলামীকে দোষী বলা যাবে না বলে মন্তব্য করেছেন আইনমন্ত্রী আনিসুল হক। তিনি বলেছেন, আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে যেসব তথ্য এসেছে, তাতে যুদ্ধাপরাধী দল হিসেবে জামায়াতে ইসলামীর বিচার করার যথেষ্ট তথ্য-উপাত্ত আছে। এ সংক্রান্ত আইনটি সংশোধনের জন্য কিছুদিনের মধ্যে মন্ত্রিসভায় পাঠানো হবে। চূড়ান্ত রায় না হওয়া পর্যন্ত জামায়াতকে দোষী বলা যাবে না। বিচার করার পর যতক্ষণ পর্যন্ত রায় না হয়, দোষী সাব্যস্ত না হয়, ততক্ষণ পর্যন্ত তিনি বলতে পারবেন না, জামায়াত নিষিদ্ধ। গতকাল রবিবার রাজধানীর ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে (ডিআরইউ) ল’ রিপোর্টার্স ফোরাম (এলআরএফ) আয়োজিত ‘মিট দ্য রিপোর্টার্স’ অনুষ্ঠানে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।
এলআরএফর সভাপতি আশুতোষ সরকারের সভাপতিত্বে অনুষ্ঠানটি সঞ্চালনা করেন সংগঠনের সাধারণ সম্পাদক আহাম্মেদ সরোয়ার হোসেন ভুঞা। এ সময়

আরো উপস্থিত ছিলেন আইন সচিব গোলাম সারওয়ার। অনুষ্ঠান শুরুতে আইন মন্ত্রী সংক্ষিপ্ত বক্তব্যের পর শুরু হয় প্রশ্নোত্তর পর্ব। এ সময় সাংবাদিকরা আইন-সংবিধান ও রাজনৈতিক অঙ্গনের নানা বিষয় নিয়ে প্রশ্ন করেন।
গত শনিবার রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে জামায়াতকে সমাবেশের অনুমতি দেয়ার প্রসঙ্গে আইনমন্ত্রী বলেন, স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে এই অনুমতি দেয়া হয়েছে। তাই এ বিষয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে সাংবাদিকরা প্রশ্ন করতে পারেন।
যুক্তরাষ্ট্রের নতুন ভিসানীতি ও মার্কিন রাষ্ট্রদূত পিটার হাসের সঙ্গে বৈঠকের বিষয়ে আইনমন্ত্রী বলেন, যুক্তরাষ্ট্রের নতুন ভিসানীতি বিষয়ে তিনি পিটার হাসকে জানিয়েছেন, এটি অবশ্যই বাংলাদেশের জন্য অপমানজনক। সেটা যার বিরুদ্ধেই ব্যবস্থা নেয়া হোক। মার্কিন রাষ্ট্রদূতকে বলেছি, এই ভিসানীতি যদি যুক্তিসঙ্গতভাবে ব্যবহার করা হয়, তাহলে কোনো বক্তব্য নেই। আর যদি ইচ্ছেমতো একটি দলের বিরুদ্ধে ব্যবহার হয়, তাহলে আমাদের আপত্তি আছে। মার্কিন রাষ্ট্রদূতকে এ কথাও বলেছি, ভিসানীতি নিয়ে সরকার বিচলিত নয়। আওয়ামী লীগ সরকারের অঙ্গীকার আছে দেশে একটি অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের ব্যবস্থা করা।
সংলাপ, রাজনৈতিক সভা ও আগামী জাতীয় নির্বাচনে বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া অংশ নেয়ার বিষয়ে তিনি বলেন, এ বিষয়ে সংবিধানের ৬৬ নম্বর অনুচ্ছেদে স্পষ্ট করে বলা আছে। যদি কোনো ব্যক্তি নৈতিক স্খলনের কারণে দুই বছরের বেশি সময়ের জন্য দণ্ডিত হন, তাহলে তিনি নির্বাচনে অংশ নিতে পারবেন না। আর তিনি যদি কোনো রাজনৈতিক সভায় যোগ দেন, তাহলে প্রমাণিত হবে, তিনি সুস্থ। স্বাভাবিকভাবে তিনি যদি সুস্থ হন, তাহলে তার দায়িত্ব হচ্ছে বাকি সাজা খাটা। যে আবেদনের পরিপ্রেক্ষিতে তাকে (খালেদা) মুক্তি দেয়া হয়েছে, সেটি বাতিল হলে সাজা কার্যকর হবে। তার সাজার মেয়াদ এখনো রয়ে গেছে।
তিনি বলেন, বিরোধী দলগুলোর সঙ্গে সংলাপের কোনো পরিকল্পনা সরকারের নেই। এমন ভাবনা আসবেও না।
নির্বাচনকালীন সরকারের বিষয়ে আইনমন্ত্রী বলেন, সংসদে যেসব রাজনৈতিক দলের প্রতিনিধিত্ব আছে, তাদের নিয়ে নির্বাচনকালে একটি ছোট সরকার গঠন করবেন প্রধানমন্ত্রী। কারণ, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার পর নির্বাচন কমিশন নির্বাচন পরিচালনার জন্য তার কাজ করবে। আর সরকার নীতিগত সিদ্ধান্ত না নিয়ে দৈনন্দিন কাজ করবে। এর আগে ২০১৪ সালের জাতীয় নির্বাচনের সময় প্রধানমন্ত্রী নির্বাচনকালীন সরকার গঠন করেছিলেন। আওয়ামী লীগ জনগণের কাছে অঙ্গীকার করেছে একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচন করার।
গুমের অভিযোগ প্রসঙ্গে আইনমন্ত্রী ভাষ্য, গুম নিয়ে যখন কথা হয়, তখন গুম হয়ে যাওয়া ব্যক্তির পরিবারের সঙ্গে কথা বলতে গেলাম। তখন সংবাদপত্রগুলো বলা শুরু করল, সরকার তাদের হয়রানি করছে। তখন পুলিশকে জানান বললাম। কিন্তু তারা (পরিবার) সাড়া দিল না। এতে কী করার আছে? তারা (পরিবার) তো সহযোগিতা করছে না।
ডিজিটাল নিরাপত্তা আইনের প্রশ্নে তিনি বলেন, ডিজিটাল নিরাপত্তা আইন নিয়ে সাংবাদিকদের মধ্যে তিন ভাগ আছে। একদল চায়, আইনটি বাতিল হোক। আরেক দল চায় সংশোধন হোক। আরেক দল আছে যারা চায় যেভাবে আছে সেভাবেই থাকুক। তবে সাংবাদিকদের বিরুদ্ধে এই আইন যাতে হয়রানিমূলকভাবে ব্যবহৃত না হয়, তা নিশ্চিত করতে স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠক করেছি। শুধু সাংবাদিক নয়, সাধারণ মানুষের মনে যাতে এই আইন নিয়ে ভয় কাজ না করে সেই ব্যবস্থা করা হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়