পেঁয়াজ-সবজির দামে স্বস্তি, মাছ চড়া

আগের সংবাদ

ভোটের জন্য প্রস্তুত খুলনা কার ভাগ্যে ছিঁড়বে শিকে

পরের সংবাদ

ভয়াবহ অবস্থা দাঁড়াবে : ড. আমেনা মহসিন. অধ্যাপক, আন্তর্জাতিক সম্পর্ক বিভাগ, ঢাবি

প্রকাশিত: জুন ১১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক ড. আমেনা মহসিন মনে করেন, বিশ্ব খাদ্য কর্মসূচি কোনোভাবেই রোহিঙ্গাদের খাদ্য সহায়তা কমাতে পারে না। এটা খুবই খারাপ খবর। এর ফলে ভয়াবহ অবস্থা দাঁড়াবে। শুধু তাই নয়, নিরাপত্তা নিয়েও বড় সমস্যার সৃষ্টি করবে। গতকাল শনিবার রাতে ভোরের কাগজের সঙ্গে আলাপকালে এসব কথা বলেন তিনি।
আমেনা মহসিন বলেন, রোহিঙ্গাদের খাদ্য সহায়তা কমে গেলে ওরা মরিয়া হয়ে উঠবে। কাজ ও খাবারের জন্য শিবিরের বাইরে বের হবে। এতে নানা সমস্যা দেখা দেবে। তার মতে,

প্রয়োজনে অন্যদিকে বাজেট কমানো যেত। কিন্তু রোহিঙ্গাদের সহায়তা কমানো সঠিক সিদ্ধান্ত নয়। এতে করে তাদের মানবাধিকার হরণ করা হচ্ছে। তিনি বলেন, বাংলাদেশ এমনিতেই নানা সংকটে আছে। অল্প জায়গায় বিপুল জনগোষ্ঠীর বাস। সেখানে রোহিঙ্গাদের আশ্রয় দেয়া হয়েছে। এতে করে বাংলাদেশও চাপে পড়বে।
এই শিক্ষাবিদ আরো বলেন, বাংলাদেশ তাদের থাকতে দিল, এখন যদি তাদের খাবারও দিতে হয় তাহলে অমানবিক হবে। উন্নত দেশগুলোর কাছে আমরা আশা করেছিলাম, রোহিঙ্গাদের সাহাযার্থে তারা এগিয়ে আসবে। কিন্তু তাদের এগিয়ে আসার তথ্য আমরা পাইনি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়