পেঁয়াজ-সবজির দামে স্বস্তি, মাছ চড়া

আগের সংবাদ

ভোটের জন্য প্রস্তুত খুলনা কার ভাগ্যে ছিঁড়বে শিকে

পরের সংবাদ

ইটভাটা অপসারণের দাবিতে এলাকাবাসীর মানববন্ধন

প্রকাশিত: জুন ১১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

মহম্মদপুর (মাগুরা) প্রতিনিধি : মাগুরার মহম্মদপুর উপজেলার বালিদিয়া ইউনিয়নে অবস্থিত বড়রিয়া-গোপালপুর গরিব হোসেন বারীমিয়া স্বতন্ত্র এবতেদায়ী মাদ্রাসা সংলগ্ন আরব ব্রিকস নামের একটি অবৈধ ইটভাটা অপসারণ এবং অবৈধভাবে রেকর্ড ও দখলকৃত মাদ্রাসার জমি উদ্ধারের দাবিতে মানববন্ধন করেছেন প্রতিষ্ঠানের পরিচালনা কমিটি, শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকসহ দুই গ্রামের মানুষ। গতকাল শনিবার দুপুরে ব্যানার ফেস্টুন নিয়ে কয়েকশ’ নারী-পুরুষ ও শিশু-কিশোর ঘণ্টাব্যাপী এই মানববন্ধনে অংশগ্রহণ করেন।
এ সময় সংক্ষিপ্ত বক্তব্য দেন মাদ্রাসা পরিচালনা কমিটির সভাপতি ড. শাহীন আজাদ, প্রধান শিক্ষক নজরুল ইসলাম, দাতাসদস্য ফারুক হোসেন, সহকারী শিক্ষক গৌসুল হোসেন, শহীদ মেম্বর, গোলাম হোসেন মাস্টার, সমাজসেবক রবিউল ইসলাম, শাহাজান সরদার, মনিরুল ইসলাম ও হাবিবুর রহমান প্রমুখ।
বক্তারা বলেন, ১৯৮৪ সালে বড়রিয়া-গোপালপুর গরীব হোসেন বারীমিয়া স্বতন্ত্র এবতেদায়ী মাদ্রাসাটি প্রতিষ্ঠিত হয়। এটি প্রতিষ্ঠার বহুবছর পরে মাদ্রাসা ঘেঁসে ‘আবর ব্রিকস’ নামের একটি ইটভাটা স্থাপন করা হয়। বর্তমানে ওই ভাটা পরিচালনা করছেন মেজবাহুল ইসলাম নামের এক ব্যক্তি। ইটভাটার কারণে সেখানকার পরিবেশ দূষিত হচ্ছে। অপরিকল্পিত ও অবৈধ এই ইটভাটার বিষাক্ত ধোয়া, বিভিন্ন যানবাহনের বিকট শব্দের কারণে শিক্ষার পরিবেশ নষ্ট এবং পাঠদান ব্যাহত হচ্ছে। কোমলমতি শিক্ষার্থীরা উপযোগী পরিবেশ পাচ্ছে না।
তারা আরো বলেন, মাদ্রাসার জমি অবৈধভাবে রেকর্ড এবং দখল করে রেখেছেন। এসব কারণে পরিবেশ অধিদপ্তর থেকে ভাটা না চালিয়ে ভাটা মালিককে নির্ধারিত সময়ের মধ্যে ভাটা সরিয়ে নেয়ার নির্দেশ দেন। কিন্তু ভাটা মালিক মেজবাহুল সেই নির্দেশ অমান্য করে ভাটা চালিয়ে যায়। পরে নির্বাহী ম্যাজিস্ট্রেট (সহকারী কমিশনার ভূমি) সরজমিনে এসে ভাটা মালিককে এক লাখ টাকা জরিমানা করেন। এরপরেও মাদ্রাসা ঘেঁষে গড়ে তোলা এই আরব ভাটা চালিয়ে যাওয়ায়, ইটভাটা অপসারণের দাবিতে এলাকার মানুষ মানববন্ধন করেছেন। মানববন্ধন শেষে তারা জেলা প্রশাসক বরাবর স্মারকলিপি দেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়