গণতন্ত্র মঞ্চের হুঁশিয়ারি : সমাবেশে বাধা দিলে পরিণতি ভালো হবে না

আগের সংবাদ

পাহাড় কাটার হিড়িক, দুই ফসলি জমির টপ সয়েল যাচ্ছে ভাটায়

পরের সংবাদ

ম্যাচের আগেই না হারার পরামর্শ সালাউদ্দিনের

প্রকাশিত: জুন ৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : চলতি মাসেই ভারতের বেঙ্গালুরুতে অনুষ্ঠিত হবে দক্ষিণ এশিয়ার শ্রেষ্ঠত্বের লড়াই সাফ চ্যাম্পিয়নশিপ। প্রতিবারই চ্যাম্পিয়নশিপের আগে আশা জাগায় বাংলাদেশ ফুটবল দল। তবে মাঠের খেলায় তার প্রতিফলন দেখা যায়নি একবারো। এবার গ্রুপ পর্বে বাংলাদেশের সামনে শক্তিশালী প্রতিপক্ষ থাকলেও ভারো কিছুর সম্ভাবনাই দেখছেন বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) সভাপতি কাজী সালাউদ্দিন। লাল সুবজের প্রতিনিধিরা নিজেদেরকে প্রতিপক্ষের চেয়ে কম শক্তিশালী মনে করে মাঠে নামার আগেই না হারার পরামর্শ দিয়েছেন সাবেক এই তারকা ফুটবার।
সাফে শিরোপার জন্য লড়াইয়ে নামার আগে বাংলাদেশ দলকে আত্মবিশ্বাস ধরে রাখার বার্তা দিয়ে সালাউদ্দিন বলেন, ‘জাতীয় দলের প্রথম ট্রেনিং সেশনে আসার জন্য আপনাদের ধন্যবাদ। আশা করুন, আসছে সাফ চ্যাম্পিয়নশিপে দল ভালো করবে। আমি এখানে এসেছি খেলোয়াড়দের সঙ্গে কথা বলতে। ওদের বলতে এসেছি যে, তোমরা খেলার আগে ম্যাচ হেরে যেও না। ৯০ মিনিট পরে রেজাল্ট হবে, জিতবে বা হারবে, কিন্তু প্রতিপক্ষ যেমন ভালো, তোমরাও তেমন ভালো-এই মনোভাব নিয়ে মাঠে নামো।’ তিনি আরো বলেন, ‘কিছুদিন ধরে আমি যেটা দেখছি, ছেলেদের মনোভাব খুবই শক্তিশালী এবং তাদের মানসিকতাতেই জয়ের আকাক্সক্ষা দেখছি। আমি বলতে এসেছি, জেতার মতো দল তোমাদের আছে, কিন্তু ম্যাচের আগেই যদি তুমি হেরে যাও, তাহলে সমস্যা। তো এটাই ছিল খেলোয়াড়দের সঙ্গে আমার মূল আলোচনা।’
সাফ চ্যাম্পিয়নশিপকে সামনে রেখে ৩০ সদস্যের প্রাথমিক দল নিয়ে ক্যাম্প করছে বাংলাদেশ ফুটবল দল। এর আগে ৩৫ সদস্যের প্রাথমিক দল ঘোষণা করেন জাতীয় দলের প্রধান কোচ হ্যাভিয়ের কাবরেরা। পরবর্তীতে তিনি ক্যাম্পে ডাকেন ৩০ খেলোয়াড়কে। আসন্ন টুর্নামেন্টে লক্ষ্য হিসেবে কোচ, খেলোয়াড়দের মুখ থেকে শোনা যায় সেমিফাইনাল খেলার আশাবাদ। এমনটাই মনে করেন সালাউদ্দিনও। তিনি বলেন, ‘আমার পর্যবেক্ষণ বলছে, এবার ছেলেরা খুবই ভালো করবে। আন্তরিকভাবে আমি এটা বিশ্বাস করি। কেননা, কিছু খেলোয়াড়ের লিগের পারফরম্যান্স আমি দেখেছি, যেটা ছিল অনেক আলাদা মানের। আগের থেকে দুই-চার জন খেলোয়াড়ের অনেক উন্নতি হয়েছে। কিছু নতুন খেলোয়াড়ও আছে, আপনারা আবাহনী, মোহামেডান, বসুন্ধরার শেষ চার-পাঁচটা ম্যাচ দেখেছেন, সেখানে কিছু খেলোয়াড় দারুণ পারফর্ম করেছে।’সাফের জন্য সেরা ফুটবলারদের নিয়েই কাবরেরা দল গুছিয়েছেন বলে মনে করেন সালাউদ্দিন। ৩০ সদস্যের প্রাথমিক দলের প্রস্তুতি সম্পন্ন হবে বাংলাদেশ কোচ ঘোষণা করবেন চূড়ান্ত দল।
সেই দল নির্বাচনের সময় কোনো ধরনের হস্তক্ষেপ করবেন না বলে জানান বাফুফে সভাপতি। তিনি চান, কোচের চাওয়া যেন খেলোয়াড়রা মাঠে বাস্তবায়ন করতে পারে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়