গ্রিন ভয়েস : প্লাস্টিক ব্যবহার বন্ধের দাবিতে সাইকেল র‌্যালি

আগের সংবাদ

বাজেটে কেউ খুশি নয় : সাধারণ মানুষের ওপর করের বোঝা বেড়েছে, পূরণ হয়নি ব্যবসায়ীদের বেশিরভাগ দাবি

পরের সংবাদ

পাহাড় কাটার হিড়িক, দুই ফসলি জমির টপ সয়েল যাচ্ছে ভাটায়

প্রকাশিত: জুন ৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

মোহাম্মদ ইলিয়াছ, রাঙ্গুনিয়া (চট্টগ্রাম) থেকে : রাঙ্গুনিয়ায় ফসলি জমি ও পাহাড় কাটার হিড়িক পড়েছে। রাজনৈতিক দলের ছত্রছায়ায় প্রভাবশালী চক্র পাহাড়ের মাটি দিয়ে জলাশয়, কৃষি জমি ও ইমারত নির্মাণের লক্ষ্যে বিভিন্ন স্থান ভরাট করছে বলে অভিযোগ উঠেছে। কৃষি জমির জমির টপ সয়েল কেটে নিয়ে তা পাঠানো হচ্ছে ইটভাটায়।
জানা যায়, শস্যভাণ্ডার খ্যাত রাঙ্গুনিয়ার গুমাই বিল, লালানগর বিল, রইস্যা বিলসহ বিভিন্ন বিলের অধিকাংশ জমির মাটিই উর্বর। এসব জমিতে বছরে দুই মৌসুমে ধান, সরিষা ও সবজি চাষ হয়। মাটিখেকোরা কৃষকদের অর্থের লোভ দেখিয়ে এ সব জমির টপ সয়েল কিনে নিচ্ছে।
চন্দ্রঘোনা এলাকার বাসিন্দা মোহাম্মদ ফিরোজ বলেন, চন্দ্রঘোনার লিচুবাগান এলাকায় পানি উন্নয়ন বোর্ডের প্রায় ১০ একর সরকারি সম্পত্তি বেদখল হয়ে যাচ্ছে। ময়লা-আবর্জনা ও পাহাড়ের মাটি দিয়ে জলাশয় ভরাট করে চলছে দখল বাণিজ্যের প্রতিযোগিতা। একাধিক সিন্ডিকেট পানি উন্নয়ন বোর্ডের মূল্যবান জায়গা রাতারাতি দখলে নিয়ে ইমারত ও বিভিন্ন প্রতিষ্ঠান নির্মাণ করছে। কোটি কোটি টাকার সরকারি সম্পত্তি রক্ষায় কারো যেন কোনো মাথাব্যথা নেই। রোয়াজারহাটের অটোরিকশা চালক মোহাম্মদ সেলিম বলেন, কাপ্তাই-চট্টগ্রাম সড়কের দুই পাশে খাস জায়গায় প্রায় দুই হাজারের বেশি অবৈধ স্থাপনা গড়ে উঠেছে। পাহাড়ের মাটি দিয়ে ভরাট করে সড়কের পাশে একাধিক স্থাপনা নির্মাণ করা হয়েছে। কাপ্তাই-চট্টগ্রাম সড়কের রাঙ্গুনিয়া উপজেলা সদরের ইছাখালী এলাকায় স¤প্রতি পৃথক দুটি স্থানে একাধিক অবৈধ স্থাপনা উচ্ছেদ করেছে উপজেলা প্রশাসন। মরিয়মনগর ব্লকের গুমাইবিলের কৃষক সুলতান আহমদ বলেন, গুমাইবিলে কৃষি জমি দিন দিন কমে যাচ্ছে। কৃষি জমিতে গড়ে ওঠা একটি ইটভাটায় জমির টপ সয়েল কেটে মাটি মজুদ করার অভিযোগ পাওয়া গেছে। গুমাইবিলের কৃষি জমি ভরাট করে পাকা ইমারত ও বিভিন্ন স্থাপনা নির্মাণ করা হয়েছে। ভূমিদস্যুরা সেখানে কোটি কোটি টাকার প্লট বাণিজ্য চালিয়ে যাচ্ছে।
রাজানগর ইউনিয়নের শিয়ালবুক্কা এলাকায় কৃষি জমির টপ সয়েল কেটে ইটভাটায় বিক্রির অপরাধে ইউপি সদস্যসহ ৩ জনকে ২ লাখ ৭০ হাজার টাকা জরিমানা করেছে উপজেলা প্রশাসন। কিন্তু প্রশাসনের এই অভিযানের পরও একই ইউনিয়নের ৫নং ওয়ার্ড ঠাণ্ডাছটি চা বাগানের কাছের বিল এলাকায় কৃষি জমির টপ সয়েল কেটে মাটি বিক্রি করা হচ্ছে বলে অভিযোগ পাওয়া গেছে। রাঙ্গুনিয়ার সহকারী কমিশনার (ভূমি) মোহাম্মদ জামশেদুল আলম বলেন, পাহাড় ও জমির টপ সয়েল কাটা বন্ধে অভিযান অব্যাহত রয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়