গণতন্ত্র মঞ্চের হুঁশিয়ারি : সমাবেশে বাধা দিলে পরিণতি ভালো হবে না

আগের সংবাদ

পাহাড় কাটার হিড়িক, দুই ফসলি জমির টপ সয়েল যাচ্ছে ভাটায়

পরের সংবাদ

বিদায়ি ম্যাচে রিয়াল মাদ্রিদের মান বাঁচালেন বেনজেমা

প্রকাশিত: জুন ৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ৬, ২০২৩ , ১২:৫২ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : স্প্যানিশ লা লিগার মৌসুমের শেষ ম্যাচে গতকাল আতলেতিকো বিলবাওয়ের বিপক্ষে ১-১ গোলের সমতা নিয়ে মাঠ ছাড়ে রিয়াল মাদ্রিদ। রিয়ালের হয়ে ম্যাচে একমাত্র গোলটি করেন দলটির ফরাসি তারকা করিম বেনজেমা। গতকালের ম্যাচ ছিল বেনজেমার রিয়ালের জার্সি গায়ে খেলা শেষ ম্যাচ। রাতের আরেক ম্যাচে লা লিগা শিরোপা ঘরে তোলা বার্সেলোনা সেল্টা ভিগোর বিপক্ষে ২-১ গোলে হেরে মৌসুম শেষ করে। আরেকদিকে সিরি আ চ্যাম্পিয়ন তাদের মৌসুম শেষ করে স্যাম্পদোরিয়াকে ২-০ গোলে হারিয়ে। এই লিগের শেষ ম্যাচে উদিনেসেকে ১-০ গোলে হারিয়েও আগামী ইউরোপা লিগে জায়গা করে নিতে পারেনি জুভেন্টাস।
ম্যাচের প্রথম দিকেই পিছিয়ে যেতে পারত রিয়াল মাদ্রিদ। তবে ১০ম মিনিটে নেয়া মিকেল ভেসার পেনাল্টি আটকে দিয়ে দলের জাল রক্ষা করেন রিয়াল গোলরক্ষক থিবো কর্তোয়া। প্রথমার্ধে কোনো দল তাদের কাক্সিক্ষত গোলের দেখা না পেলেও দ্বিতীয়ার্ধের শুরুতেই লিড পায় আতলেতিকো বিলবাও। ওইহান সানচের গোলে এগিয়ে থেকে রক্ষণভাগে মনোযোগ বাড়ায় দলটি। তবে এডার মিলিটাওয়ের আদায় করা পেনাল্টি থেকে শেষ পর্যন্ত ম্যাচ সমতায় ফেরান করিম বেনজেমা। এটিই ছিল এই ফরাসি তারকার রিয়ালের জার্সি গায়ে শেষ গোল। তার এই গোলের মধ্য দিয়ে ১ পয়েন্ট নিয়ে মৌসুম শেষ করে রিয়াল মাদ্রিদ। ২০০৯ সালে লিঁও থেকে রিয়ালে যোগ দেয়ার পর ৩৫ বছর বয়সি বেনজেমা নিজের বর্ণাঢ্য ক্যারিয়ারে ৩৫৪ গোল করেন। এই সময়ের মধ্যে পাঁচটি চ্যাম্পিয়ন্স লিগ ছাড়াও চারটি লা লিগা শিরোপা জেতার কৃতিত্ব দেখিয়েছেন বেনজেমা। গুঞ্জন রয়েছে আগামী মৌসুম থেকে তাকে আল ইত্তিহাদের জার্সিতে খেলতে দেখা যাবে।
লা লিগা ও চ্যাম্পিয়ন্স লিগের বর্তমান চ্যাম্পিয়ন হিসেবে মাঠে নেমেও মৌসুমটা ভালো কাটাতে পারেনি রিয়াল মাদ্রিদ। কোপা দেল রে’র শিরোপা জয় করলেও তারা চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনালে ম্যানচেস্টার সিটির বিপক্ষে বড় ব্যবধানে হেরে বিদায় নেয়। আর চিরপ্রতিদ্ব›দ্বী বার্সেলোনার কাছে ১০ পয়েন্টে পিছিয়ে থেকে শেষ হয় তাদের লা লিগা মৌসুম।
২০২২-২৩ মৌসুম শেষে বেনজেমা দলবদল করবেন এমনটা আগেই জানায় রিয়াল মাদ্রিদ। গতকালের ম্যাচের মধ্য দিয়ে রিয়ালের সঙ্গে ১৪ বছরের সম্পর্কের ইতি টানেন ফরাসি তারকা। গতকাল গোল করার পরপরই তিনি বেঞ্চে চলে যান। তখন বেনজেমার সমর্থনে সান্তিয়াগোর সমর্থকরা দাঁড়িয়ে অভিবাদন জানায়।
বেনজেমার বিদায় প্রসঙ্গে রিয়াল কোচ কার্লো আনচেলত্তি বলেন, ‘আজ সকালে আমি বেনজেমার সঙ্গে কথা বলেছি এবং তিনি যাবার কথা বলেছেন। সে সিদ্ধান্ত নিয়ে ফেলেছে। আমি তাকে জানিয়েছি তার সিদ্ধান্তের প্রতি আমি শ্রদ্ধাশীল।’ তিনি আরো যোগ করেন, ‘আমি বিশ্বের সেরা এক ফুটবলারকে কোচিং করিয়েছি। শুধুমাত্র ফরোয়ার্ড নয়, একজন পরিপূর্ণ ফুটবলার ছিল বেনজেমা। খুবই বন্ধুবৎসল, বিনয়ী একজন মানুষ বেনজেমা। সে চলে যাচ্ছে, এটা নিয়ে আমরা মোটেও খুশি নই। কিন্তু তার এই সিদ্ধান্তকে আমাদের শ্রদ্ধা করতে হবে। এই ক্লাবের জন্য তার অবদান কখনই ভোলার নয়, একজন কিংবদন্তির মতোই সে বিদায় নিচ্ছে।’
লা লিগায় রাতের অন্য ম্যাচে পরাজিত হয়ে ভালোভাবে মৌসুম শেষ করতে পারেনি শিরোপাজয়ী দল বার্সেলোনা। ৪২ ও ৬৫ মিনিটে ভেইগার দুই গোলে জাভি হার্নান্দেজের দল পিছিয়ে পড়ে। আনসু ফাতি চ্যাম্পিয়নদের হয়ে এক গোল পরিশোধ করলেও ম্যাচ সমতায় ফেরাতে পারেনি বার্সা। চ্যাম্পিয়ন বার্সেলোনা সেল্টা ভিগোর কাছে শেষ ম্যাচে ২-১ গোলে হেরে রিয়ালের থেকে ১০ পয়েন্ট এগিয়ে ৮৮ পয়েন্ট নিয়ে লিগ শেষ করেছে। গ্যাবি ভেইগার জোড়া গোলে সেফটি জোন থেকে তিন পয়েন্ট উপরে উঠে আগামী মৌসুমে শীর্ষ লিগে নিজেদের অবস্থান ধরে রাখে সেল্টা। আগামী মৌসুমে লা লিগা থেকে ইউরোপসেরা চ্যাম্পিয়ন্স লিগে খেলবে বার্সেলোনা, রিয়াল মাদ্রিদ, তিনে থাকা আতালেতিকো মাদ্রিদ এবং রিয়াল সোসিয়েদাদ।
আরেকদিকে সিরি আ লিগের শিরোপাজয়ী দল গত রবিবার রাতে মৌসুম শেষ করে টেবিলের তলানিতে থাকা দল স্যাম্পদোরিয়াকে ২-০ গোলে হারিয়ে। শেষ ম্যাচে জয়ের পরই নাপোলির খেলোয়াড়রা মেতে ওঠেন শিরোপা উদযাপনে। শিরোপা তুলে নিয়ে সমর্থকদের সঙ্গে আনন্দ ভাগাভাগি করে প্রয়াত দিয়াগো ম্যারাডোনার ক্লাব। শিষ্যদের হাতে শিরোপা তুলে ধরার সুন্দর স্মৃতি নিয়ে নাপোলি থেকে বিদায় নেন কোচ লুসিয়ানো স্পালেত্তি।
পেনাল্টি পেয়ে ৬৪ মিনিটে গোল করে স্বাগতি নাপোলিকে এগিয়ে নেন ভিক্টর ওসিমেন। দুর্দান্ত এক মৌসুম কাটানো নাইজেরিয়ান এই স্ট্রাইকার এই নিয়ে এবারের লিগে ২৬তম গোল করলেন। এর মাধ্যমে সিরি আ ইতিহাসে কোনো আফ্রিকান খেলোয়াড় হিসেবে সর্বকালের সর্বোচ্চ গোলের রেকর্ড গড়েন ওসিমেন। ৮৫ মিনিটে দূরপাল্লার অসাধারণ শটে ব্যবধান দ্বিগুণ গিওভান্নি সিমিওনে। এই গোলের মাধ্যমে নাপোলির জয় নিশ্চিত হয়।
আসন্ন গ্রীষ্মের দলবদলে ওসিমেনকে দলে পেতে আগ্রহী অনেক দল। আকর্ষণীয় প্রস্তাবে নাপোলি ছাড়বেন কিনা- এ ব্যাপারে ওশিমেন বলেন, ‘আমি জানি না, ক্লাবের সভাপতি এ ব্যাপারে সিদ্ধান্ত নেবে। আমি নাপোলির মানুষদের ভালোবাসি, তারাও আমার প্রতি অকুণ্ঠ ভালোবাসা দেখিয়েছে। আমি শুধুমাত্র ¯্রােতের সঙ্গে যেতে চাই।’

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়