গণতন্ত্র মঞ্চের হুঁশিয়ারি : সমাবেশে বাধা দিলে পরিণতি ভালো হবে না

আগের সংবাদ

পাহাড় কাটার হিড়িক, দুই ফসলি জমির টপ সয়েল যাচ্ছে ভাটায়

পরের সংবাদ

ফুটবলকে বিদায় বললেন ইব্রাহিমোভিচ

প্রকাশিত: জুন ৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : সব ধরনের ফুটবল থেকে অবসরের ঘোষণা দিয়েছেন সুইডেন ও এসি মিলান ফরোয়ার্ড জøাতান ইব্রাহিমোভিচ। গত রবিবার সিরি আতে মৌসুমের শেষ ম্যাচে ভেরোনাকে ৩-১ গোলে হারায় তার ক্লাব এসি মিলান। ম্যাচ শেষে এই ঘোষণা দেন তিনি। মাত্র তিন দিন আগেই খেলা চালিয়ে যাবেন বলে জানিয়েছিলেন ৪১ বছর বয়সি এই তারকা। তার হঠাৎ এই অবসর চমকে দিয়েছে অনেককেই।
এসি মিলানের ঘরের মাঠ সান সিরোতে নিজের বিদায়ী ভাষণে ইব্রাহিমোভিচ বলেন, ‘ফুটবলকে বিদায় জানানোর সময় এসে গিয়েছে। বিদায়ের এই মুহূর্তে আমার অনেক কিছুই মনে পড়ছে। মিলানকে বিদায় জানাচ্ছি, সেইসঙ্গে সবধরনের ফুটবলকেও। প্রথমবার আমি যখন এসেছিলাম তখন তোমরা আমাকে আনন্দ দিয়েছিলে। দ্বিতীয়বার তোমরা আমাকে ভালোবাসা দিয়েছ। আমার মনে হয়েছে আমি যেন নিজের বাসায় ফিরে এসেছি। আমি জীবনের বাকি সময়টা মিলানের সমর্থক হয়েই থাকতে চাই।’
ইব্রাকে বিদায় দিতে গত রবিবার মিলানের সমর্থকরা সঙ্গে এনেছিলেন একটি বড় ব্যানার, তাতে ছিল ‘গডবাই’। ক্যারিয়ারের সায়ান্যে এসে বিদায়বেলায় সমর্থকদের অভিবাদন পেয়ে আবেগাপ্লæত হয়ে পড়েন। বুকের ওপর হৃদয়ের আকৃতি তৈরি করে সমর্থকদের দিকে উড়ন্ত চুমো ছুড়ে দিয়ে ধন্যবাদ জানান সমর্থকদের।
১৯৯৯ সালে সুইডিশ ক্লাব মালমো এফসিতে যোগ দিয়ে যাত্রা শুরু হয় ক্যারিয়ারের। এরপর ২০০১-০২ মৌসুমে আসেন ডাচ জায়ান্ট আয়াক্সে। সেখানে চার মৌসুম খেলে ১১০ ম্যাচে করেন ৪৮ গোল। এরপর পাড়ি জমান ইতালিতে। শুরুতে জুভেন্টাসের জার্সিতে দুই মৌসুম কাটানোর পর যোগ দেন ইন্টার মিলানে। ২০০৬-২০০৯ সাল পর্যন্ত ইন্টার মিলানের জার্সি গায়ে টানা তিনটি সিরি আ শিরোপা জয় করেন। ইন্টারে তিন মৌসুম খেলে রেকর্ড ট্রান্সফার ফিতে যোগ দেন পেপ গার্দিওলার বার্সেলোনায়। কিন্তু মাত্র এক মৌসুম খেলেই ধারে খেলতে আসেন এসি মিলানে। পরের মৌসুমে মিলান তাকে পুরোপুরি কিনে নিলেও মাত্র আরেক মৌসুম পরেই তিনি যোগ দেন পিএসজিতে। মূলত এখানেই কাটান ক্যারিয়ারের সেরা সময়। ২০১২-২০১৬ পযন্ত চার মৌসুম খেলে ১৮০ ম্যাচে করেন ১৫৬টি গোল। ইংলিশ প্রিমিয়ার লিগে ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে খেলে জেতেন ক্যারিয়ারের একমাত্র ইউরোপিয়ান ট্রফি। ২০১৭ সালে রেড ডেভিলদের হয়ে জেতেন ইউরোপা লিগ। এরপর এমএলএস দল লস অ্যাঞ্জেলেস গ্যালাক্সিতে দুই মৌসুম কাটিয়ে ফিরে আসেন এসি মিলানে। ২০১৯-২০ মৌসুম থেকে এখানেই ছিলেন তিনি। যদিও ইনজুরির কারণে তার বেশির ভাগ সময়ই কেটেছে মাঠের বাইরে। ২৩ বছরের বর্ণাঢ্য ক্যারিয়ারে ৯৮৮ ম্যাচে ৫৭৩ গোল করেন ইব্রা। আর তার নামের পাশে শোভা পেয়েছে ৩২টি ট্রফি।
৬২ গোল করে সুইডেনের ইতিহাসের সর্বোচ্চ গোলস্কোরারও ইব্রাহিমোভিচ। ২০১৬ ইউরোর পর জাতীয় দলকে বিদায় বলেছিলেন তিনি। তবে ফিরে আসেন ২০২১ সালে। গোল, ট্রফি, নানা অর্জন ছাপিয়ে ইব্রাহিমোভিচ এক বর্ণনাময় চরিত্র। সীমাবদ্ধতার থাকলেও নিজেকে বিশ্বের সেরাদের একজন হিসেবে প্রতিষ্ঠিত করেছেন নিজেকে। সান সিরোতে ফিরে এসে প্রায় হারিয়ে যেতে বসা মিলানের পুনরুত্থানে গুরুত্বপূর্ণ অবদান রাখেন ইব্রা। সাতবারের চ্যাম্পিয়ন্স লিগ জয়ী এসি মিলানের হারানো ঐতিহ্য ফিরিয়ে আনার পাশাপাশি গত মৌসুমে মিলানকে সিরি আ লিগ শিরোপা জয়ে দলকে সামনে থেকে নেতৃত্ব দেন। এই মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনালে খেলা এসি মিলান লিগ শেষ করেছে চতুর্থ স্থানে থেকে।
দুই দফায় মোট ১৬৩ ম্যাচ খেলে ইতালির ক্লাবটির হয়ে করেছেন ৯৩ গোল। যদিও গত দুই মৌসুমে চোটের কারণে কোচ স্টিফানো পিওলির দলের হয়ে গেল মৌসুমে খুব একটা মাঠে নামার সুযোগ পাননি। গত মে মাসে বাম হাঁটুর অস্ত্রোপচারের পর ফেব্রুয়ারিতে মাঠে ফিরেছিলেন। মার্চে উদিনেসের বিরুদ্ধে ৩-১ ব্যবধানে জয়ের ম্যাচটিতে এক গোল করেন। এবারের লিগে ওই একটি মাত্র গোল করে সবচেয়ে বেশি বছর বয়সি খেলোয়াড় হিসেবে সিরি আ লিগের ইতিহাসে তিনি রেকর্ড গড়েন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়