গণতন্ত্র মঞ্চের হুঁশিয়ারি : সমাবেশে বাধা দিলে পরিণতি ভালো হবে না

আগের সংবাদ

পাহাড় কাটার হিড়িক, দুই ফসলি জমির টপ সয়েল যাচ্ছে ভাটায়

পরের সংবাদ

ইংল্যান্ডে জ্বলে উঠল সাব্বির

প্রকাশিত: জুন ৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : সাব্বির রহমান রুম্মন এক সময় ছিলেন বাংলাদেশ জাতীয় দলের হার্ডহিটার ব্যাটার। তবে কালের বিবর্তে নিজেকে হারিয়ে খুঁজছেন তিনি। দীর্ঘদিন ধরে আছেন জাতীয় দলের বাইরে। সর্বশেষ ঢাকা প্রিমিয়ার খেলে পাড়ি জমান ইংল্যান্ডে। সেখানে গিয়ে নিজেকে ফিট রাখতে করেছিলেন কঠোর পরিশ্রম। তার পুরস্কার হিসেবে ডাবল সেঞ্চুরির দেখা পেয়েছেন এই ব্যাটার।
ইংল্যান্ডের প্রথম বিভাগে অ্যাভালি ক্রিকেট ক্লাবের হয়ে মাঠে নেমে ১০১ বলে খেলেন ২০০ রানের অপরাজিত ইনিংস খেলেন সাব্বির। ঝোড়ো ব্যাটিংয়ের ১৪৩ রানের ব্যবধানে বড় জয় পেয়েছে তার দল। ম্যাচে সুপারনোভা স্পোর্টস ক্লাবের বিপক্ষে টস জিতে ব্যাট করতে নেমে নির্ধারিত ৪০ ওভার শেষে ৫ উইকেট হারিয়ে ৩৪৮ রানের বিশাল সংগ্রহ পায় অ্যাভালি। দল ২ উইকেট হারানোর পর উইকেটে আসেন সাব্বির। এরপর পুরো ইনিংস শেষ করে অপরাজিত থেকেই মাঠ ছাড়েন বাংলাদেশের এই ব্যাটার। ডাবল সেঞ্চুরির ইনিংসে ১২টি ছক্কার পাশাপাশি বাউন্ডারি হাঁকান ১৭টি। অ্যাভালির ছুড়ে দেয়া ৩৪৯ রানের লক্ষ্য তাড়া করতে গিয়ে ৩০.২ ওভারে ২০৫ রানেই অলআউট হয় সুপারনোভ। দারুণ ব্যাটিংয়ের পর বল হাতেও ২ উইকেট নেন সাব্বির।
এটা ছিল যুক্তরাজ্যের মাইনর ক্রিকেট লিগের ম্যাচ। মূলত অপেশাদার ক্রিকেটাররাই এখানে খেলেন ছুটির দিনগুলোতে। সেখানে তাই সাব্বিরের এমন ব্যাটিং খুবই প্রত্যাশিত। স¤প্রতি সাব্বিরের ঘরোয়া পারফরম্যান্স দারুণ। ডিপিএলে রান পেয়েছেন তিনি। এই আসরে করেছেন ৫৪৯ রান। ?তিনটি ফিফটির পাশাপাশি রয়েছে একটি শতক। ব্যাটিং করেছেন প্রায় ৮০ স্ট্রাইক রেটে। ২০১৬ সালে বাংলাদেশ দলে অভিষেক হয় সাব্বিরের। এরপর ২০১৯ ওয়ানডে বিশ্বকাপে বিশ্বকাপ দলে পেয়েছিলেন সুযোগ। তবে সুযোগ কাজে লাগাতে পারেননি তিনি। এরপর আবার বাদ পড়েন দল থেকে। ২০২২ সালের এশিয়া কাপের আগেও ছিলেন দলের বাইরে। অধিনায়কের চাওয়াতে আবার সুযোগ হয় দলে। এশিয়া কাপে নিজেকে প্রমাণ করতে পারেনি।
টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে ত্রিদেশীয় সিরিজে সুযোগ পেয়েছেন। সেখানেও ব্যর্থ হয়েছেন। জাতীয় দলের জার্সিতে সাব্বির ম্যাচ খেলেছেন ১২৫টি। তিন সংস্করণ মিলে করেছেন ২৭৮১ রান। ওয়ানডেতেই কেবল পেয়েছেন একটি সেঞ্চুরি।
আসন্ন ওয়ানডে বিশ্বকাপের আগে আবারো আলোচনায় সাব্বির। তবে এবার হুট করে অন্তত জাতীয় দলে ঢুকার সুযোগ পাবেন না এই ব্যাটার। ঘরোয়া লিগে বিশ্বকাপের আগে পারফরম্যান্স করার মতো মঞ্চ নেই সামনে। সাব্বিরের সামনে এখনো সুযোগ রয়েছে জাতীয় দলে ফেরার। বয়স সবেমাত্র ৩২। ব্যাটসম্যান হওয়ায় এই বয়স সমস্যা হওয়ার কথা নয়। কেন না আগের সিরিজে ৩০ বছর বয়সে ওয়ানডে অভিষেক হয়েছিল রনি তালুকদারের।
বাংলাদেশ ক্রিকেটে নিশ্চিতভাবে সাব্বির আক্ষেপের নাম। ছিলেন প্রতিভাবান। ধারাবাহিক হতে পারলে লাভবান হতো বাংলাদেশ ক্রিকেট। এমন ক্রিকেটারের অনুপস্থিতি জাতীয় দলের জন্যই ক্ষতির। পারফর্ম করলে সুযোগ আসবে, কথার বাস্তবায়ন করেছেন নির্বাচকরা। সাব্বির আবার ছন্দে ফিরলে জাতীয় দলে আসবেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়