করমণ্ডল এক্সপ্রেস : চেন্নাইগামী ট্রেন দুর্ঘটনায় নিহত শতাধিক, বাংলাদেশি যাত্রী থাকার আশঙ্কা

আগের সংবাদ

দেয়াল

পরের সংবাদ

সিরি আতে লিগসেরা নতুন ম্যারাডোনা কাভারাস্কেইয়া

প্রকাশিত: জুন ৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : আর্জেন্টাইন কিংবদন্তি ডিয়েগো ম্যারাডোনার হাত ধরে ১৯৮৯-৯০ মৌসুমে সিরি আ চ্যাম্পিয়ন হয়েছিল নাপোলি। এরপর কেটে যায় ৩৩ বছর। অবশেষে দীর্ঘ দিনের আক্ষেপ ঘুচিয়ে এবারের মৌসুমে পাঁচ ম্যাচ হাতে রেখেই শিরোপা ঘরে তোলে তারা। নাপোলির স্বপ্নের মতো এই মৌসুম কাটানোর অন্যতম নায়ক ছিলেন খিচা কাভারাস্কেইয়া। মৌসুমজুড়ে ম্যাচের পর ম্যাচে পারফর্ম করে গেছেন ২২ বছর বয়সি এই জর্জিয়ান তারকা। ফলে সিরি আতে এই আসরের মৌসুমসেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছেন এই উইঙ্গার। এছাড়া সিরি আতে বর্ষসেরা ফরোয়ার্ড নির্বাচিত হয়েছেন তার সতীর্থ ভিক্টর ওশিমেন। আর বর্ষসেরা কোচ নির্বাচিত হয়েছেন নাপোলির লুসিয়ানো স্পালেত্তি।
আজ মৌসুমের শেষ ম্যাচে ঘরের মাঠে স্যাম্পদোরিয়ার বিপক্ষে মাঠে নামবে চ্যাম্পিয়ন নাপোলি। এই ম্যাচের আগে কাভারাস্কেইয়ার হাতে বর্ষসেরার ট্রফি তুলে দেয়া হবে। একই সঙ্গে বর্ষসেরা কোচ হিসেবে পুরস্কার গ্রহণ করবেন স্পালেত্তিও। বর্ষসেরা ফরোয়ার্ডের পুরস্কার দেয়া হবে ওশিমেনকে। ম্যাচ শেষে নাপোলির কাছে হস্তান্তর করা হবে কাক্সিক্ষত লিগ শিরোপার ট্রফি। লিগে শিরোপা জয়ের পাশাপাশি চ্যাম্পিয়ন্স লিগেও সবাইকে চমকে দিয়ে কোয়ার্টার ফাইনালে খেলেছে নেপলসের ক্লাবটি। তবে লিগ প্রতিদ্ব›দ্বী এসি মিলানের কাছে হেরে সেমিফাইনালে ওঠার স্বপ্নভঙ্গ হয় তাদের।
গত মৌসুমেই দিনামো বাতুমি থেকে নাপোলিতে আসেন কাভারাস্কেইয়া। সিরি আতে মৌসুমের শেষ দিকে নাপোলি কিছুটা ছন্দ হারালেও লিগে এ পর্যন্ত ৩৩ ম্যাচে ১২ গোল করার পাশাপাশি ১০ গোলে সহায়তাও করেন এই ফরোয়ার্ড। যার স্বীকৃতি হিসেবেই তিনি পান মৌসুমসেরার পুরস্কার। তাকে নিয়ে সিরি আর প্রধান নির্বাহী লুইগি দি সিয়েরভো বলেন, ‘লিগে কাভারাস্কেইয়ার প্রভাব বেশ মুগ্ধতা জাগানিয়া ছিল। এ ধরনের প্রতিভাকে ইতালিতে নিয়ে আসায় নাপোলিকে অভিনন্দন। প্রথম ম্যাচ থেকেই সে তার কৌশল, ড্রিবলিং, ব্যক্তিত্ব এবং সৃষ্টিশীলতার প্রদর্শন করেছে। এবারের লিগে তার প্রভাব দুর্দান্ত ছিল। ১২ গোল ও ১০ অ্যাসিস্টে নাপোলিকে তিনি শিরোপা উপহার দিয়েছেন। এর মাধ্যমে নাপোলির সমর্থকদের দীর্ঘদিনের স্বপ্ন বাস্তবায়িত হয়েছে।’
২০০১ সালে জর্জিয়ার রাজধানী তিবিলিসিতে জন্ম খিচা কাভারাস্কেইয়ার। ছোটবেলা থেকেই তার ফুটবলের সঙ্গে সখ্য। ফুটবল পায়ে শুরুটা করেন স্থানীয় ক্লাব দিনেমো তিবিলিসির হয়ে। এর মধ্যে দেশের মানুষ তাকে জর্জিয়ান মেসি নামে ডাকা শুরু করেন। অল্প সময়ের মধ্যে ড্রিবলিং, শুটিং, পাসিং, স্কোরিং সবকিছুতেই যেন অপ্রতিরোধ্য হয়ে ওঠেন তিনি। চোখ ধাঁধানো পারফরম্যান্স ও খেলার ধরনে মিল থাকায় নাপোলির সমর্থকেরা কাভারাস্কেইয়াকে তুলনা করেন কিংবদন্তি ডিয়েগো ম্যারাডোনার সঙ্গেও। ম্যারাডোনার নামের সঙ্গে মিলিয়ে অনেকে তাকে ডাকেন কাভারাডোনা বা নতুন ম্যারাডোনা। ড্রিবলিংয়ের কারণে অনেকের কাছে তিনি আবার কাভারিঞ্চা নামেও পরিচিত। মূলত, সর্বকালের অন্যতম সেরা ড্রিবলার ব্রাজিলিয়ান কিংবদন্তি গারিঞ্চার সঙ্গে মিলিয়ে এই নামে ডাকা হয় তাকে।
২০২২ সালের ১ জুলাই নাপোলির সঙ্গে চুক্তিবদ্ধ হন তিনি। যেখানে সাফল্যের চূড়ায় উঠে এখন তার স্বপ্নটা আরো বড়। খেলতে চান রিয়াল মাদ্রিদের হয়ে এবং জিততে চান চ্যাম্পিয়ন্স লিগ। স্বপ্ন রিয়ালে যাওয়া হলেও এই মুহূর্তে কাভারাস্কেইয়ার ভাবনাজুড়ে শুধুই নাপোলি। কেননা ২০২৭ সাল পর্যন্ত নাপোলির সঙ্গে চুক্তি আছে তার। এর আগে তিনি জর্জিয়া অনূর্ধ্ব-১৭, জর্জিয়া অনূর্ধ্ব-১৯ এবং জর্জিয়া অনূর্ধ্ব-২১ দলের হয়ে খেলেছেন। এরপর ২০১৯ সালে জর্জিয়ার হয়ে ১৮ বছর বয়সে জিব্রাল্টারের বিপক্ষে উয়েফা ইউরো-২০২০ বাছাইপর্বের ম্যাচে অংশগ্রহণ করার মাধ্যমে আন্তর্জাতিক ফুটবলে অভিষেক হয় তার।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়