করমণ্ডল এক্সপ্রেস : চেন্নাইগামী ট্রেন দুর্ঘটনায় নিহত শতাধিক, বাংলাদেশি যাত্রী থাকার আশঙ্কা

আগের সংবাদ

দেয়াল

পরের সংবাদ

সাফের ক্যাম্প শুরু আজ : কিংসলে থাকলেও নেই ইয়াসিন

প্রকাশিত: জুন ৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বাংলাদেশ ফুটবল দলের ৩০ জন খেলোয়াড় নিয়ে আজ থেকে শুরু হচ্ছে আসন্ন সাফ চ্যাম্পিয়নশিপের প্রস্তুতি ক্যাম্প। ক্যাম্প শুরুর আগেই জাতীয় দলের কোচ হাভিয়ের ক্যাবরেরার সিদ্ধান্তে এসেছে পরিবর্তন। আগে ঘোষণা করা ৩৫ সদস্যের প্রাথমিক দল থেকে ক্যাম্পে নেয়ার কথা ছিল ২৭ ফুটবলারকে। তবে গতকাল বাংলাদেশ কোচ ৩০ জন ফুটবলারকে ক্যাম্পে ডাকেন। যেখানে বাংলাদেশের নাগরিকত্ব পাওয়া এলিটা কিংসলে সুযোগ পেলেও বাদ পড়েছেন পরিচিত মুখ বসুন্ধরা কিংসের ডিফেন্ডার ইয়াসিন আরাফাত।
সাফের প্রস্তুতি ক্যাম্পে ডাক পাওয়া ৩০ ফুটবলার আজ বিকালের মধ্যে দলের ম্যানেজার আমের খানের কাছে রিপোর্ট করবেন বলে জানায় বাফুফে। এরপর আগামীকাল থেকে শুরু হবে তাদের অনুশীলন। দক্ষিণ এশিয়ার শ্রেষ্ঠত্বের লড়াইকে সামনে রেখে আগামী ১০ জুন পর্যন্ত লাল-সবুজের প্রতিনিধিরা নিজেদের ঝালাই করে নেবেন। এরপর বাংলাদেশ দল পাড়ি জমাবে কম্বোডিয়ার মাটিতে। সেখানে যাওয়ার আগে ২৩ সদস্যের চূড়ান্ত দল ঘোষণা করবেন বাংলাদেশ দলের কোচ হাভিয়ের ক্যাবরেরা। এরপর আগামী ১৫ জুন কম্বোডিয়ার বিপক্ষে একটি ফিফা প্রীতি ম্যাচ খেলবে জামাল ভূঁইয়ার দল। ম্যাচ শেষ করে ১৬ জুন কম্বোডিয়ার নমপেন থেকে ভারতের বেঙ্গালুরুতে যাবে ক্যাবরেরার শিষ্যরা। আগামী ২১ জুন মাঠে গড়াবে এবারের সাফ চ্যাম্পিয়নশিপ।
কোচ ক্যাবরেরার ৩৫ সদস্যের প্রাথমিক দলে ছিলেন বাংলাদেশ দলের রক্ষণভাগের খেলোয়াড় ইয়াসিন আরাফাত। তবে কোচের ডাকা ৩০ খেলোয়াড়ের তালিকায় নেই গত সাফে ভারতের বিপক্ষে গোল করা এই ডিফেন্ডারের নাম। বাংলাদেশ প্রিমিয়ার লিগের ২০২২-২৩ মৌসুমে তিনি বসুন্ধরা কিংসের কয়েকটি ম্যাচের একাদশে ছিলেন। তবে গত লিগ এবং চলতি লিগে ইয়াসিনের পারফরম্যান্সের মধ্যে অনেক পার্থক্য রয়েছে বলে মনে করেন বাংলাদেশ দলের সহকারী কোচ হাসান আল মামুন। তিনি বলেন, ‘তার প্রোফাইল অত্যন্ত সমৃদ্ধ। হেড কোচ সা¤প্রতিক পারফরম্যান্স বিবেচনায় লেফট ব্যাক পজিশনে আরো ভালো বিকল্প পেয়েছেন।’
ইয়াসিন আরাফাত ছাড়াও ৩০ জনের প্রাথমিক দল এবং ক্যাম্প থেকে বাদ পড়েছেন মিডফিল্ডার হেমন্ত ভিনসেন্ট। ৩৫ জনের প্রাথমিক তালিকায় শেখ জামালের একমাত্র ফুটবলার ছিলেন আবু শাহেদ। ৩০ জনের তালিকায় তিনি জায়গা করে নিতে না পারায় এবারের সাফ ক্যাম্পে শেখ জামালের আর কোনো ফুটবলার নেই। ঢাকা আবাহনীর ফরোয়ার্ড মেহেদী হাসান রয়েলকেও ক্যাম্পে ডাকেননি বাংলাদেশ কোচ।
ক্যাবরেরার ক্যাম্পে ডাক পাওয়া খেলোয়াড়দের মধ্যে গোলরক্ষক হিসেবে ডাক পেয়েছেন আনিসুর রহমান, মিতুল মারমা, শহিদুল আলম এবং মেহেদী হাসান শ্রাবণ। প্রাথমিক দলে রক্ষণভাগের খেলোয়াড় হিসেবে জায়গা পেয়েছেন কাজী তারিক রায়হান, রিমন হোসেন, বিশ্বনাথ ঘোষ, টুটুল হোসেন, তপু বর্মন, ঈশা ফয়সাল, মেহেদী হাসান মিঠু, রহমত মিয়া এবং আলমগীর মোল্লা। মাঝমাঠের খেলোয়াড়দের মধ্যে আছেন মাশুক মিয়া, সোহেল রানা, মজিবুর রহমান জনি, সোহেল রানা, শাহরিয়ার ইমন, রবিউল হাসান, জামাল ভূঁইয়া, মোহাম্মদ হৃদয় ও শেখ মোরসালিন। প্রাথমিক দলের আক্রমণভাগে আছেন রাকিব হোসেন, সুমন রেজা, সাজ্জাদ হোসেন, ফয়সাল আহমেদ, এলিটা কিংসলে, মোহাম্মদ ইব্রাহিম, রফিকুল ইসলাম এবং আমিনুর রহমান সজীব।
এর আগে হাভিয়ের ক্যাবরেরার ঘোষণা করা ৩৫ সদস্যের দলে প্রথমবারের মতো জায়গা পান বসুন্ধরা কিংসের মধ্যমাঠের খেলোয়াড় শেখ মোরসালিন। তাছাড়া দলে ফিরেছিলেন মোহামেডান স্পোর্টিং ক্লাবের সাজ্জাদ হোসেনও। তারা দুইজনই আছেন প্রস্তুতি ক্যাম্পে। চোটের কারণে এবারের সাফ থেকে ছিটকে গিয়েছেন রাইট ব্যাক সাদ উদ্দিন ও আক্রমণভাগের খেলোয়াড় মতিন মিয়া। তাদের চোটেই দলে জায়গা পেয়েছেন দুই উঠতি তারকা। এবারের মৌসুমে বসুন্ধরা কিংসের জার্সিতে খেলছেন মোরসালিন। পুরো মৌসুমজুড়ে দাপট দেখিয়ে তার দল বাংলাদেশ ফুটবল প্রিমিয়ার লিগের চ্যাম্পিয়ন হয়। অন্যদিকে সদ্য ফেডারেশন কাপ জয় করা মোহামেডান স্পোর্টিং ক্লাবের আক্রমণভাগে খেলেন সাজ্জাদ। গত বছর সেপ্টেম্বরে নেপালের বিপক্ষে বাংলাদেশের জার্সিতে একমাত্র গোলটি এসেছিল তার পা থেকেই।
এবারের টুর্নামেন্টে সাফ অঞ্চলের বাইরেও দুটি দল অংশগ্রহণ করবে। এর মধ্যে একটি হলো ফিফা র‌্যাঙ্কিংয়ের ৯৯তম স্থানে থাকা লেবানন। ড্রয়ের মাধ্যমে লেবাননের সঙ্গে গ্রুপ বি-তে পড়েছে বাংলাদেশ। তাই সাফের এবারের আসর কঠিনই হতে চলেছে লাল-সবুজের প্রতিনিধিদের জন্য। টুর্নামেন্টের গ্রুপ বি-তে ফিফা র‌্যাঙ্কিং অনুসারে সবচেয়ে দুর্বল দল বাংলাদেশ। জামাল ভূঁইয়ারা গ্রুপপর্বে প্রতিদ্ব›িদ্বতা করবে লেবাননের মতো শক্তিশালী দলের বিপক্ষে। তাছাড়া এই গ্রুপে রয়েছে ফিফা র‌্যাঙ্কিংয়ে ১৫৪তম স্থানে থাকা মালদ্বীপ এবং ১৮৫তম স্থানে অবস্থান করা ভুটান। এদিকে বাংলাদেশ ফিফা র‌্যাঙ্কিংয়ে অবস্থান করছে ১৯২তম স্থানে। বাংলাদেশের প্রথম ম্যাচ ২২ জুন শক্তিশালী লেবাননের বিপক্ষে। ব্যাঙ্গালুরুতে ম্যাচটি শুরু হবে স্থানীয় সময় বিকাল সাড়ে ৩টায় (বাংলাদেশ সময় বিকাল ৪টা)। বাংলাদেশের গ্রুপপর্বে অন্য দুই ম্যাচ যথাক্রমে ২৫ ও ২৮ জুন। ২৫ জুন মালদ্বীপের বিপক্ষে ম্যাচটিও বিকালে। ২৮ জুন গ্রুপের শেষ ম্যাচটি ভুটানের বিপক্ষে বাংলাদেশ সময় রাত ৮টায়। প্রথম দুই ম্যাচে প্রাপ্ত পয়েন্টের ওপরই নির্ভর করবে টুর্নামেন্টে বাংলাদেশের স্থায়িত্ব। ১ জুলাই একই দিনে অনুষ্ঠিত হবে দুটি সেমিফাইনাল। ৪ জুলাই অনুষ্ঠিত হবে ফাইনাল।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়