করমণ্ডল এক্সপ্রেস : চেন্নাইগামী ট্রেন দুর্ঘটনায় নিহত শতাধিক, বাংলাদেশি যাত্রী থাকার আশঙ্কা

আগের সংবাদ

দেয়াল

পরের সংবাদ

প্রীতি ম্যাচের জন্য জার্মানির দল ঘোষণা

প্রকাশিত: জুন ৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ইউরো ২০২৪ এর আয়োজক চারবারের বিশ্বচ্যাম্পিয়ন জার্মানি। স্বাগতিক হওয়ায় বাছাইপর্ব না খেলেই মূলপর্বে সরাসরি খেলবে তারা। বাকিরা যখন বাছাইপর্ব খেলতে ব্যস্ত থাকবে তখন তিনটি প্রীতি ম্যাচ খেলবে জার্মানরা। এজন্য ২৬ সদস্যের দল ঘোষণা করেছেন তাদের কোচ হ্যান্সি ফ্লিক।
কাতার বিশ্বকাপটা সুখকর হয়নি জার্মানির। গ্রুপপর্ব থেকেই বিদায় নিতে হয় তাদের। তাই বিশ্বকাপের ব্যর্থতা কাটিয়ে আগামী ম্যাচগুলোতে ভালো করার আশা জার্মান কোচের। এক বিবৃতিতে তিনি বলেন, ‘ঘরের মাঠের ইউরোপীয়ান চ্যাম্পিয়নশিপকে সামনে রেখে জাতীয় দল ও সমর্থকদের জন্য নিজেদের সেরাটা দিতে প্রীতি ম্যাচগুলোর জন্য সব খেলোয়াড়রা অধীর আগ্রহে অপেক্ষা করছে। উইঙ্গারদের সহায়তায় প্রতিপক্ষ দলগুলোকে আমরা আক্রমণভাগের শক্তি দিয়ে চাপে রাখতে চাই। একইসঙ্গে রক্ষণভাগেও প্রতিরোধ গড়ে তুলতে চাই। এই মুহূর্তে যে দল নির্বাচন করেছি তাতে প্রতিটি পজিশনেই আমাদের শক্তিমত্তা সমান বলেই আমি বিশ্বাস করি।’
ইউক্রেন, পোল্যান্ড ও কলম্বিয়ার বিপক্ষে ম্যাচগুলোর জন্য জার্মান দলে ফিরেছেন রিয়াল মাদ্রিদ ডিফেন্ডার এন্টোনিও রুডিগার, বায়ার্ন মিউনিখের ফরোয়ার্ড লিরয় সানে ও ম্যানসিটি মিডফিল্ডার ইলকায়ে গুনদোয়ান। এই তারকারা ফিরলেও স্কোয়াড থেকে বাদ পড়েছেন বায়ার্ন তারকা টমাস মুলার ও সার্জিও গ্যানাব্রি, ডর্টমুন্ডের ডিফেন্ডার নিকলাস সুলে ও ফ্রাংকফুট তারকা মারিও গোটজে। মার্চে ইনজুরির কারণে প্রীতি ম্যাচগুলোতে খেলতে পারেননি সানে, রুডিগার ও গুনদোয়ান। নিজেদের ঘরের মাঠ কোলনে বেলজিয়ামের কাছে ৩-২ গোলে পরাজিত হলেও মেইঞ্জে পেরুর বিরুদ্ধে ২-০ গোলে জয়ী হয়েছিল জার্মানরা। এবার দলে ফিরে ভালো কিছু করবে তারা এমনটাই আশা করছেন ফ্লিক।
ঘোষিত এই স্কোয়াডে গোলরক্ষক হিসেবে আছেন মার্ক আন্দ্রে টের স্টেগান, বার্নাড লেনো ও কেভিন ট্র্যাপ। ডিফেন্ডার হিসেবে আছেন মাথিয়াস গিন্টার, রবিন গোসেন্স, বেঞ্জামিন হেনরিকস, থিলো কেহরার, লুকাস ক্লোস্টারম্যান, ডেভিড রাউম, এন্টোনিও রুডিগার, নিকো শোটারবেক, মালিচ থিয়াও, মারিয়াস উল্ফ। মিডফিল্ডার হিসেবে আছেন জুলিয়ান ব্র্যান্ডেট, এমরে কান, জসুয়া কিমিখ, ইলকায়ে গুনদোয়ান, লিও গোরেৎকা, জোনাস হফম্যান, কেভিন শাডে ও ফ্লোরিয়ান রিটজ। আর ফরোয়ার্ড হিসেবে আছেন নিকলাস ফুয়েলক্রুগ, কাই হ্যাভাটেজ, জামাল মুসিয়ালা, লেরয় সানে ও টিমো ওয়ার্নার।
২০১৪ বিশ্বকাপজয়ী জার্মান দলের অন্যতম সদস্য বায়ার্ন মিউনিখের অভিজ্ঞ ফরোয়ার্ড মুলারের জাতীয় দল থেকে বাদ পড়া নিয়ে ফ্লিক জানান, প্রীতি ম্যাচগুলোতে মুলার দলের বাইরে থাকবেন। কিন্তু তার জাতীয় দলে ফিরে আসার দরজা এখনো খোলা রয়েছে।
আগামী ১২ জুন ব্রেমেনের ইউক্রেনের বিপক্ষে খেলবে দলের হাজারতম ম্যাচ। এরপর ১৬ জুন পোল্যান্ডের বিপক্ষে খেলতে ওয়ারশ সফরে যাবে রুডিগাররা। চার দিন পর ২০ জুন গেলসেনকার্চেনে কলম্বিয়ার বিপক্ষে মাঠে নামবে ফ্লিকের দল।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়