করমণ্ডল এক্সপ্রেস : চেন্নাইগামী ট্রেন দুর্ঘটনায় নিহত শতাধিক, বাংলাদেশি যাত্রী থাকার আশঙ্কা

আগের সংবাদ

দেয়াল

পরের সংবাদ

গুন্ডোগানের জোড়া গোলে এফএ কাপ চ্যাম্পিয়ন সিটি

প্রকাশিত: জুন ৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : এফএ কাপের ফাইনাল ম্যাচে গতকাল ম্যানচেস্টার ইউনাইটেডের ঘরের মাঠে দলটির বিপক্ষে লড়াই করতে নামে ম্যানচেস্টার সিটি। ইলকায় গুন্ডোগানের জোড়া গোলে দলটি ২-১ ব্যবধানে জয়লাভ করে শিরোপা ঘরে তুলে। এই জয় সিটিকে ট্রেবল জয়ের পথে আরেক পা এগিয়ে দিল। আগামী ১০ জুন উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে ইন্টার মিলানকে হারাতে পারলেই ট্রেবল জিতবে আর্লিং হলান্ডের দল।
প্রতিপক্ষের মাঠে খেলা হলেও ম্যাচের শুরু থেকেই দাপট দেখাতে থাকে কোচ পেপ গার্দিওলার ম্যানচেস্টার সিটি। কিক অফের পরপরই আক্রমণে যায় দলটি। এর সুফলও তারা পেয়ে যায় মাত্র ১৩তম সেকেন্ডে। জাল থেকে প্রায় ২০ গজ দূরে দাঁড়িয়ে ডান পায়ের জোরালো ভলিতে গোল করেন গুন্ডোগান। চেয়ে দেখা ছাড়া কিছুই করতে পারেননি ম্যানচেস্টার ইউনাইটেড গোলরক্ষক দাভিদ দে হেয়া। এই গোলের মধ্য দিয়ে এফএ কাপ ফাইনালে দ্রততম গোলের রেকর্ড গড়লেন ইলকাই গিনদোয়ান। স্রেফ ১৩ সেকেন্ডে বল জালে জড়িয়ে ম্যানচেস্টার সিটির তারকা মিডফিল্ডার ভাঙলেন ১৪ বছর আগের রেকর্ড। ২০০৯ সালের আসরে চেলসির বিপক্ষে ২৫ সেকেন্ডে গোল করেছিলেন এভারটনের লুইস সাহা। তবে সেই ম্যাচ শেষ পর্যন্ত জিততে পারেনি এভারটন। দিদিয়ের দ্রগবা ও ফ্রাঙ্ক ল্যাম্পার্ডের গোলে শিরোপা নিজেদের করে নিয়েছিল চেলসি।
এক গোলে পিছিয়ে পড়ে বল দখলে নেয়ার চেষ্টা চালায় ম্যানচেস্টার ইউনাইটেডের আক্রমণভাগের খেলোয়াড়রা। তবে সিটির শক্তিশালী আক্রমণভাগের সামনে তারা ব্যর্থতার শিকার হয়। পুরো ম্যাচ জুড়ে ৫৯ শতাংশ সময় ধরে বল দখলে রাখে গার্দিওলার শিষ্যরা। তাছাড়া বল দখলে রাখার সঙ্গে তারা একের পর এক আক্রমণও চালায়। আরেকদিকে প্রথম মিনটেই এক গোলে পিছিয়ে পড়া ইউনাইটেড শুরু থেকেই কোণঠাসা হয়ে পড়ে। তাদের মনোযোগ আক্রমনভাগের তুলনায় রক্ষণভাগে বাড়তে থাকে। আরেকদিকে এগিয়ে থাকা সিটি ব্যবধান বাড়ানোর জন্য মরিয়া হয়ে উঠে। প্রথম মিনিটের ভুল আর করেনি ইউনাইটেডের রক্ষণভাগ। সিটির একাধিক আক্রমণ সামাল দিয়ে তারা নিজেদের জাল রক্ষা করে। অন্যদিকে রক্ষণ খালি করে একের পর এক আক্রমণ করা সিটি এক পর্যায়ে বল হারায়। তখন আক্রমণে যায় ইউনাইটেড। নিশ্চিত গোল আটকাতে সিটির রক্ষণভাগের এক খেলোয়াড় নিজেদের ডি বক্সে ফাউল করে বসেন ইউনাইটেডের এক খেলোয়াড়কে। সঙ্গে সঙ্গেই রেফারি পেনাল্টির বাঁশি বাজান। ম্যাচের ৩৩তম মিনিটে স্পট কিক থেকে গোল করে দলকে সমতায় ফেরান ব্রুনো ফার্নান্দেজ। এরপর প্রথমার্ধের নির্ধারিত সময়ে চেষ্টা চালিয়েও কোনো দল গোলের দেখা পায়নি। তাই দুই দল বিরতিতে যায় ১-১ গোলের সমতায়।
বিরতির পর মাঠে নেমে গোল করে এগিয়ে যাওয়ার জন্য মরিয়া হয়ে উঠে আর্লিং হলান্ডরা। প্রথমার্ধের চেয়েও অধিক আক্রমণাত্মক ভঙ্গিতে খেলতে থাকে তারা। সিটির চাপে ইউনাইটেড এক পর্যায়ে কোণঠাসা হতে শুরু করে। যার সুবাদে ম্যাচের ৫১তম মিনিটে ব্যক্তিগত ও দলীয় দ্বিতীয় গোলের দেখা পান গুন্ডোগান। ডি ব্রুইনের ফ্রি কিক থেকে বল যায় গুন্ডোগানের পায়ে। রক্ষণভাগে আক্রমণাত্মক স্থানে থাকা সত্ত্বেও তিনি ছিলেন প্রতিপক্ষের রক্ষণভাগের নজরের বাইরে। সুযোগ পেয়ে তিনি তা কাজে লাগাতে ভুল করেননি। তার এই গোলের মধ্য দিয়ে সমতার ম্যাচে ফের লিড নেয় সিটি। এরপর দুই দলই সমানে সমানে লড়তে থাকে। সিটি লক্ষ্য ব্যবধান বাড়িয়ে শিরোপা নিশ্চিত করা। আরেকদিকে ইউনাইটেডের খেলোয়াড়রা মরিয়া হয়ে উঠে ম্যাচ সমতায় শেষ করে টাইব্রেকারে শ্রেষ্ঠত্ব প্রমাণ করার জন্য। ম্যাচের ৬১ মিনিটে ব্যবধান বাড়াতে পারত সিটি। তবে এ যাত্রায় ডি ব্রুইনের নিচু শট কোনোমতে পা দিয়ে ঠেকিয়ে দেন হেয়া। ৭১তম মিনিটে আর্লিং হলান্ডের শট ঝাঁপিয়ে ফেরান এই স্প্যানিশ গোলরক্ষক। ফিরতি বল অবশ্য জালে পাঠিয়েছিলেন গুন্ডোগান, তবে অফসাইডে ছিলেন তিনি। পরের মিনিটেই পাল্টা আক্রমণে অন্য পাশে ভীতি ছড়ায় ইউনাইটেড। তবে ১৮ বছর বয়সি ফরোয়ার্ড আলেহান্দ্রো গারনাচোর কোনাকুনি শট দূরের পোস্ট ঘেঁষে বেরিয়ে যায়। শেষ দিকে কয়েক মিনিটে মরিয়া ইউনাইটেড ভীষণ চাপ বাড়ায়। একের পর এক আক্রমণ করে যোগ করা সময়ে একটি ভালো সুযোগ পেয়েও যায় রেড ডেভিলসরা। প্রথমে সরাসরি নেয়া শট কর্নারের বিনিময়ে আটকে দেন সিটি গোলরক্ষক স্টিফান। সেই কর্নার কাজে লাগিয়ে শেষ মুহূর্তে ম্যাচ সমতায় ফেরাতে পারতো ইউনাইটেড। কর্নার শট থেকে আসা বল ক্লিয়ার করতে ব্যর্থ হয় সিটি ডিফেন্ডাররা। এতে বল চলে যায় ওয়েঘোর্স্ট-এর কাছে। তবে তিনি ঠিকভাবে মাথা লাগাতে না পারায় ম্যাচ সমতায় ফেরাতে ব্যর্থ হয় ইউনাইটেড। এর পরপরই শেষ বাঁশি বাজান রেফারি। শেষ পর্যন্ত ২-১ গোলে জয় নিশ্চিত করে মাঠ ছাড়ে আকাশী জার্সিধারীরা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়