করমণ্ডল এক্সপ্রেস : চেন্নাইগামী ট্রেন দুর্ঘটনায় নিহত শতাধিক, বাংলাদেশি যাত্রী থাকার আশঙ্কা

আগের সংবাদ

দেয়াল

পরের সংবাদ

আফগানিস্তান সিরিজে চ্যালেঞ্জ দেখছেন তামিম ইকবাল

প্রকাশিত: জুন ৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : চলতি বছরটা এখন পর্যন্ত ভালোই কাটছে বাংলাদেশ ক্রিকেট দলের। ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজ বাদে এই বছরে টাইগারদের সিরিজ হাতছাড়া করার রেকর্ড নেই। দলের সদস্যরা ভালো ছন্দে থাকলেও ওয়ানডে দলের অধিনায়ক তামিম ইকবাল মনে করেন আসন্ন আফগানিস্তান সিরিজ সহজ হবে না বাংলাদেশের জন্য। তাছাড়া ওয়ানডে সুপার লিগ শেষে টেবিলের তিনে থেকেও সন্তুষ্ট নন তিনি।
আগামী ১৪ জুলাই আফগানদের বিপক্ষে একমাত্র টেস্ট ম্যাচে মাঠে নামবে বাংলাদেশ। এই ম্যাচকে সামনে রেখে টাইগাররা মিরপুরের শেরেবাংলা ক্রিকেট স্টেডিয়ামের একাডেমি মাঠে প্রস্তুতি ক্যাম্পে আছে। অনুশীলনের ফাঁকে গণমাধ্যমের মুখোমুখি অধিনায়ক তামিম জানান, আফগানিস্তান সিরিজ কঠিন হবে।
তিনি বলেন, ‘আমাদের তিন বিভাগেই পারফরম্যান্স নিশ্চিত করতে হবে। এটা বাংলাদেশের জন্য কঠিন সিরিজ হবে। কারণ তাদের মানসম্পন্ন বোলিং আক্রমণ রয়েছে। আশা করি আমরা ভালো করে প্রস্তুত হব। আমরা টেস্ট দিয়ে শুরু করছি। এরপর মাঝখানে ওয়ানডের জন্য প্রস্তুতি নেব। আমরা মূলত টেস্ট নিয়েই চিন্তা করছি আপাতত।’
আসন্ন টেস্ট সিরিজকে সামনে রেখে প্রস্তুতি কেমন চলছে এমন প্রশ্নের জবাবে তামিম ইবকাল জানান, ‘পাঁচ-ছয় দিন ধরে আমরা অনুশীলনের মধ্যে আছি। অনেক গরম, এর মধ্যেও আমরা অনুশীলন করছি। প্রচণ্ড কষ্ট করছে সবাই। এই একটা ক্যাম্পে সাধারণত আমরা ফিটনেসে অনেক নজর দিই। ফিটনেসে অসম্ভব গুরুত্ব দেয়া হচ্ছে। সঙ্গে ব্যাটিং-বোলিং তো আছেই।’
একদিকে প্রি সিরিজ ক্যাম্পে নিজেদের সামর্থ্য বাড়ানোর চেষ্টা করছে বাংলাদেশ দল, আরেকদিকে লঙ্কানদের বিপক্ষে ওয়ানডে সিরিজে ব্যস্ত সময় পার করছে আফগানিস্তান। গত শুক্রবার তারা শ্রীলঙ্কার বিপক্ষে ৬ উইকেটের জয় তুলে নেয়। শক্তিশালী বোলিং ইউনিটের সহায়তায় তারা লঙ্কানদের ইনিংস ২৬৮ রানেই আটকে রাখে। ৫০ ওভার শেষে শ্রীলঙ্কা দল তাদের ১০ম উইকেটও হারায়। আফগানিস্তানের তারকা বোলার রশিদ খান এই মুহূর্তে চোট সমস্যার কারণে মাঠের বাইরে আছেন। এই তারকা বোলারকে ছাড়াও বেশ শক্তিশালী আফগানদের বোলিং ইউনিট।
বাংলাদেশ সিরিজে চোট সেরে দলে ফিরবেন রশিদ। তখন টাইগারদের সামনে আরো শক্তিশালী বোলিং ইউনিট নিয়ে লড়তে নামবে আফগানিস্তান। তাছাড়া আফগানিস্তানের ব্যাটাররাও যথাযথ ছন্দে আছেন। ২৬৯ রানের তাড়ায় মাঠে নেমে তারা ৪ উইকেট হারিয়েই জয় তুলে নেয়। তাই আফগানিস্তান সিরিজকে তামিমের কাছে কঠিন মনে হওয়াটাই যুক্তিযুক্ত।
বাংলাদেশ ওয়ানডে দলের অধিনায়কের কথাতেই সুর মেলান বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) পরিচালক আকরাম খান। তিনি মনে করেন, টাইগাররা যদি আফগানিস্তানকে আয়ারল্যান্ডের মতো করে দেখে তাহলে বিপদ হতে পারে। গণমাধ্যমকে তিনি বলেন, ‘আফগানিস্তানকে কোনোভাবেই ছোট করে দেখার সুযোগ নেই। তাদের কোয়ালিটি প্লেয়ার আছে, কোয়ালিটি বোলার অনেক আছে এবং ব্যাটার আছে। তাছাড়া তাদের ধারাবাহিকতা অনেক ভালো। তাদের যদি সহজভাবে নেয়া হয়, যদি ভাবা হয় আয়ারল্যান্ডের মতোই তারা, তাহলে ফলাফল নেতিবাচক হবে।’ শ্রীলঙ্কার বিপক্ষে আফগানিস্তানের ম্যাচের প্রসঙ্গ টেনে তিনি যোগ করেন, ‘ওরা একটা শক্তিশালী দল। শ্রীলঙ্কাকে হারানো অনেক বড় একটা ব্যাপার। আমরা যেভাবে আয়ারল্যান্ডের বিপক্ষে খেলেছি নিজেদের ও ইংল্যান্ডের মাঠে, ওইভাবে যদি ভালো ক্রিকেট খেলতে পারি, ইনশাল্লাহ আমরা ভালো করব। আমাদের নিজেদের মাঠে খেলার সুবিধা আছে। এই মাঠে আমাদের অভিজ্ঞতা অনেক। এই সুবিধাটা নিতে পারলে আমরা ভালো করব।’
আগামী অক্টোবরে ভারতে শুরু হবে আইসিসি ওয়ানডে বিশ্বকাপ। ইতোমধ্যেই ওয়ানডে সুপার লিগের মধ্য দিয়ে বিশ্বকাপে সরাসরি খেলা ৮ দল নির্ধারিত হয়েছে। ১৫৫ পয়েন্ট নিয়ে তিনে থেকে সুপার লিগ শেষ করেছে বাংলাদেশ। সমান পয়েন্ট বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ডেরও। কেবল নেট রান রেটে এগিয়ে থাকায় তারা দুইয়ে। ১৭৫ পয়েন্ট নিয়ে নিউজিল্যান্ড শীর্ষে।
সুপার লিগে দলের পারফরম্যান্স ঠিকঠাক থাকলেও ওয়ানডে দলের অধিনায়ক সেই পারফরম্যান্সে সন্তুষ্ট নন।
তিনি বলেন, ‘সন্তুষ্ট বলব না, আমরা শীর্ষ তিনের মধ্যে একটা দল। কিন্তু আমাদের সুযোগ ছিল আরেকটু ভালো করার। হয়তো দুই বা শীর্ষে থাকতে পারতাম।’ বিশ্বকাপে বাংলাদেশ কেমন করার সম্ভাবনা রয়েছে এমন প্রশ্নে তিনি জানান, ‘আমরা যেহেতু সরাসরি বিশ্বকাপে কোয়ালিফাই করেছি তাই ভালো সুযোগ আছে। এটা খুব ইতিবাচক দিক।’
সুপার লিগের অন্তর্ভুক্ত মোট ২৪ ম্যাচে ১৫টি জয় পেয়েছে টাইগাররা। বাকি নয় ম্যাচে আছে ৮ পরাজয় এবং ১ ম্যাচ থেকে কোনো ফলাফল আসেনি। ঘরে ও বাইরের মাঠে বাংলাদেশ সুপার লিগে মোট আটটি সিরিজ খেলেছে। এর মধ্যে ঘরের মাঠে চারটি এবং বাইরে চারটি। সুপার লিগে ওয়েস্ট ইন্ডিজকে ৩-০, শ্রীলঙ্কাকে ২-১, আফগানিস্তানকে ২-১ ব্যবধানে হারিয়েছে তামিমের দল। শুধু ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ হেরেছে ২-১ ব্যবধানে। তাছাড়া ঘরের বাইরে জিম্বাবুয়েকে ৩-০ এবং দক্ষিণ আফ্রিকাকে ২-১ ব্যবধানে হারায় টাইগাররা। নিউজিল্যান্ডের কাছে ৩-০ ব্যবধানে হারার পর তারা আইরিশদের ২-০ ব্যবধানে হারিয়ে সুপার লিগ শেষ করে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়