মহাখালীতে ট্রেনে কাটা পড়ে যুবক নিহত

আগের সংবাদ

দূষণ আর দখলে জর্জরিত ভৈরব, নষ্ট হচ্ছে সৌন্দর্য

পরের সংবাদ

সূর্যের তোপে হার মানলেন রশিদ

প্রকাশিত: মে ১৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মে ১৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) প্রথম সেঞ্চুরির দেখা পেয়েছেন মুম্বাই ইন্ডিয়ান্সের মারকুটে ব্যাটার সূর্যকুমার যাদব। গুজরাট টাইটান্সের বিপক্ষে ব্যাট হাতে ৪৯ বলে ১০৩ রানের অপরাজিত ইনিংস খেলেন তিনি। তার সেঞ্চুরির সুবাদে গত আসরের চ্যাম্পিয়নদের ২১৯ রানের লক্ষ্য দেয় রোহিত শর্মার দল। এদিন মুম্বাইয়ের বিপক্ষে ৩০ রানে ৪ উইকেট নেয়া রশিদ খান ব্যাট হাতে ৩ চার ও ১০ ছক্কায় ৩২ বলে ৭৯ রান করেন। শেষ পর্যন্ত ২৭ রানে হেরে যায় গুজরাট। সূর্যের তোপের কাছে হার মানে রশিদের অলরাউন্ড নৈপুণ্য।
টসে হেরে আগে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ২১৮ রানের বড় সংগ্রহ পায় মুম্বাই। বরাবরের মতো ওপেনিংয়ে এসে উড়ন্ত শুরু করেন ঈশান কিষান। তাকে যোগ্য সঙ্গ দেন দলীয় অধিনায়ক রোহিত শর্মা। দুজন মিলে ওপেনিংয়ে তোলেন ৬১ রান। ২০ বলে ৩১ রানের ঝোড়ো ইনিংস খেলে রশিদের লেগ বিফোরের ফাঁদে পড়েন ঈশান। এরপর রোহিতও ১৮ বলে ২৯ রান করে রশিদের দ্বিতীয় শিকার হন। ওয়ানডাউনে নেমে ক্রিজের একপ্রান্ত আগলে রেখে ধীরস্থির ব্যাটিং শুরু করেন সূর্যকুমার যাদব। তাকে সঙ্গ দিতে পারেননি নেহাল ওয়াধেরা। মারমুখী ব্যাটিং করে ৭ বলে ১৫ রানে বিদায় নেন তিনি। তবে চতুর্থ উইকেটে বিষ্ণু বিনোদের সঙ্গে ৬৫ রানের জুটি গড়েন সূর্য। ২০ বলে ৩০ রান করে বিনোদ আউট হলেও ৩২ বলে হাফসেঞ্চুরি পূর্ণ করেন সূর্য। এরপরেই মারমুখী হন তিনি। ইনিংসের শেষ বলে ছক্কা হাঁকিয়ে ৪৯ বলেই পূর্ণ করেন আইপিএলের প্রথম শতক। তার সঙ্গে ৩ বলে ৩ রানে অপরাজিত থাকেন ক্যামেরন গ্রিন। গুজরাটের হয়ে সফল বোলার ছিলেন রশিদ খান। ৪ ওভার বল করে ৩০ রান খরচায় ৪ উইকেট তুলে নেন তিনি। রোহিত শর্মা, ঈশান কিষান, নেহাল ওয়াধেরা ও টিম ডেভিড মুম্বাইয়ের এই চার বিধ্বংসী ব্যাটারকে একাই সাজঘরে পাঠান রশিদ। তৃতীয় উইকেটে ওয়াধেরাকে বোল্ড করে টি-টোয়েন্টিতে মাত্র ২৪ বছর বয়সে ৫৫০ উইকেটের মাইলফলক স্পর্শ করেন আফগান লেগ স্পিনার।
বড় লক্ষ্য তাড়া করতে নেমে শুরুতেই চাপে পড়ে যায় গুজরাট। দ্বিতীয় ওভারে সাজঘরে ফেরেন ওপেনার ঋদ্ধিমান সাহা। এই ব্যাটার করেন মাত্র ২ রান। এর পরের ওভারেই মাত্র ৬ রান করে প্যাভিলিয়নের পথ ধরেন আরেক ওপেনার শুভমন গিল। ওয়ানডাউনে নেমে মাত্র ৪ রান করে আউট হন অধিনায়ক হার্দিক পান্ডিয়া। এরপর বিজয় শংকরকে নিয়ে ইনিংস টেনে তোলার দায়িত্ব নেন ডেভিড মিলার। শংকর ২৯ রানে আউট হলে আবার ধাক্কা খায় গুজরাট। এরপর মিলার ৪১ রান করে ফিরলেও শেষ পর্যন্ত লড়াই চালিয়ে যান রশিদ। ১০ ছয় ও ৩ চারের বাউন্ডারিতে তিনি ৩২ বলে ৭৯ রানের এক বিধ্বংসী ইনিংস খেলেন। শেষ পর্যন্ত তিনি অপরাজিত থাকলেও গুজরাটের ইনিংস থামে ১৯১ রানে। দলটি হেরে যায় ২৭ রানে। ইনিংসে সেঞ্চুরি করার সুবাদে ম্যাচসেরা হন সূর্য। গুজরাটের হয়ে আকাশ মাধওয়াল সর্বোচ্চ ৩টি, পিযুষ চাওলা এবং তেওয়াতিয়া ২টি এবং জেসন বেহরেনডর্ফ একটি উইকেট নেন। এই জয়ে ১২ ম্যাচে ৭ জয়ে পয়েন্ট টেবিলে তিনে মুম্বাই। সমান ম্যাচে ৮ জয়ে শীর্ষে গুজরাট।
এছাড়া আইপিএলে গতকাল সানরাইজার্স হায়দরাবাদকে ৭ উইকেটে হারিয়ে সেরা চারে জায়গা করে নিয়েছে লক্ষেèৗ সুপার জায়ান্টস। ঘরের মাঠে টস জিতে ব্যাট করতে নেমে নির্ধারিত ওভারে ১৮২ রান তোলে হায়দরাবাদ। এই রানের জবাবে ব্যাট করতে নেমে ৭ উইকেট আর ৪ বল হাতে রেখেই জয় নিশ্চিত করে ক্রুনাল পান্ডিয়ার দল। রান তাড়ায় নেমে কাইল মায়ার্স একদমই সুবিধা করতে পারেননি। ১৪ বলে করেন ২ রান। আরেক ওপেনার ডি কক ভালো শুরু করে ১৯ বলে ফেরেন ২৯ রানে। এরপর মার্কাস স্টয়নিস ঝড় তোলেন। ২৫ বলে খেলেন ৪০ রানের ইনিংস। তবে সহজ জয়ের পথটা বাতলে দিয়েছেন প্রেরাক মানকাদ আর নিকোলাস পুরান। ২৩ বলে ৫৮ রানের অবিচ্ছিন্ন এক জুটিতে দলকে জিতিয়েই মাঠ ছাড়েন তারা। প্রেরাক ৪৫ বলে ৭ চার আর ২ ছক্কায় অপরাজিত থাকেন ৬৪ রানে। পুরান ১৩ বলেই খেলে দেন ৪৪ রানের বিধ্বংসী ইনিংস। যে ইনিংসে ৩টি চারের সঙ্গে হাঁকান ৪টি ছক্কা।
এর আগে হায়দরাবাদের ওপেনার অভিষেক শর্মা সুবিধা করতে পারেননি। তবে আরেক ওপেনার আনমলপ্রিত সিং ২৭ বলে খেলেন ৩৬ রানের ইনিংস। মাঝে রাহুল ত্রিপাথির ব্যাট থেকে আসে ১৩ বলে ২০। অধিনায়ক এইডেন মার্করাম ২০ বলে করেন ২৮ রান। তবে হায়দরাবাদের চ্যালেঞ্জিং পুঁজি আসার পেছনে বড় অবদান হেনরিক ক্লাসেন আর আবদুল সামাদের। ২৯ বলে ৩টি করে চার-ছক্কায় ৪৭ রান করে ক্লাসেন ইনিংসের এক ওভার বাকি থাকতে আউট হন। ২৫ বলে ৩৭ রানে অপরাজিত থাকেন আবদুল সামাদ। একটি চারের সঙ্গে সামাদ হাঁকান ৪টি ছক্কা। ৬ উইকেটে ১৮২ রানের সংগ্রহ দাঁড় করায় হায়দরাবাদ। লক্ষেèৗর স্পিনার ক্রুনাল পান্ডিয়া ২৪ রান খরচায় নেন ২টি উইকেট। এই জয়ে পয়েন্ট তালিকার চার নম্বরে উঠে এসেছে লক্ষেèৗ। ১২ ম্যাচে ১৩ পয়েন্ট এখন তাদের। অন্যদিকে ১১ ম্যাচে ৮ পয়েন্ট নিয়ে নয় নম্বরে এইডেন মার্করামের হায়দরাবাদ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়