মহাখালীতে ট্রেনে কাটা পড়ে যুবক নিহত

আগের সংবাদ

দূষণ আর দখলে জর্জরিত ভৈরব, নষ্ট হচ্ছে সৌন্দর্য

পরের সংবাদ

ভারতকে টপকে তিনে টাইগাররা

প্রকাশিত: মে ১৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মে ১৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : চলতি বছরের অক্টোবরে ভারতের মাটিতে শুরু হবে ওয়ানডে বিশ্বকাপের ১৩তম আসর। ইতোমধ্যে চূড়ান্ত হয়েছে মূলপর্বে সুযোগ পাওয়া আট দল। ওয়ানডে বিশ্বকাপের বছরে ঘরের মাঠ ও দেশের বাইরে বেশ ভালো সময় পার করছে বাংলাদেশ। এখন ইংল্যান্ডের মাটিতে আইরিশদের বিপক্ষে সিরিজ খেলছে তামিম বাহিনী। সিরিজটি আইসিসির ওয়ানডে সুপার লিগের অংশ হওয়ায় দ্বিতীয় ম্যাচে আইরিশদের হারিয়ে সুখবর পায় টাইগাররা। ভারতকে টপকে সুপার লিগ টেবিলের তৃতীয় স্থানে উঠে এসেছে লাল-সবুজের প্রতিনিধিরা।
তামিম ইকবালের নেতৃত্বাধীন দলটি ২০২২-২৩ ওয়ানডে সুপার লিগের সিরিজ এখনো শেষ করেনি। ইতোমধ্যে বাকি সব দলের খেলা শেষ হয়েছে। বাংলাদেশ-আয়ারল্যান্ড সিরিজের মধ্য দিয়ে ইতি ঘটবে ওয়ানডে সুপার লিগের চলতি মৌসুমের। গত শুক্রবার আয়ারল্যান্ডের বিপক্ষে ওয়ানডে ম্যাচের আগে বাংলাদেশের পয়েন্ট ছিল ১৩৫ এবং ভারতের পয়েন্ট ছিল ১৩৯। আইরিশদের বিপক্ষে জয় তুলে নিয়ে টাইগাররা পয়েন্ট টেবিলে ১০ পয়েন্ট যোগ করে। এর মধ্য দিয়ে তারা টেবিলের তিনে উঠে এলো। আগামী ম্যাচে আয়ারল্যান্ডকে বড় ব্যবধানে হারাতে পারলে টেবিলের দুইয়ে থেকে বিশ্বকাপে অংশগ্রহণ করার সুযোগ রয়েছে বাংলাদেশের।
আইসিসি ক্রিকেট বিশ্বকাপ সুপার লিগের পয়েন্ট টেবিলে এই মুহূর্তে শীর্ষস্থান দখল করে আছে নিউজিল্যান্ড। সুপার লিগের অন্তর্ভুক্ত ২৪টি ম্যাচ খেলে তারা জয় পেয়েছে ১৬টি ম্যাচে। ৫টি ম্যাচে পরাজয় এবং বাকি ৩টি ম্যাচে পয়েন্ট ভাগ করে নিয়ে দলটির মোট পয়েন্ট ১৭৫। টেবিলের দ্বিতীয় স্থানে থাকা দল ইংল্যান্ডের পয়েন্ট ১৫৫। ইংলিশরা ২৪ ম্যাচ খেলে জয়ের মুখ দেখেছে ১৫টি ম্যাচে। বাংলাদেশ এবং আয়ারল্যান্ডের ফিরতি ওয়ানডে সিরিজটি সুপার লিগের অন্তর্ভুক্ত শেষ সিরিজ। আজ দুই দল সিরিজের তৃতীয় এবং শেষ ম্যাচে মাঠে নামবে। প্রথম ম্যাচে পয়েন্ট ভাগাভাগি করে নেয়ার পর দ্বিতীয় ম্যাচে ৩ উইকেটের নাটকীয় জয় নিশ্চিত করে সুপার লিগ পয়েন্ট টেবিলে ১০ পয়েন্ট যোগ করে টাইগাররা। তাই তারা ১৪৫ পয়েন্ট নিয়ে দখল করে নিয়েছে টেবিলের তৃতীয় স্থান। দুইয়ে থাকা ইংল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের পয়েন্ট ব্যবধান ১০। আজ যদি টাইগাররা আইরিশদের হারাতে পারে তাহলে ইংলিশ এবং টাইগারদের পয়েন্ট হবে সমান ১৫৫। এই মুহূর্তে বাংলাদেশের নেট রানরেট +৭৮২ এবং ইংল্যান্ডের নেট রানরেট +৯৭৬। আয়ারল্যান্ডের বিপক্ষে আজ তৃতীয় এবং শেষ ওয়ানডে ম্যাচে যদি লাল সবুজের প্রতিনিধিরা কষ্টার্জিত জয় পায় তাহলে টেবিলের তিনে থেকেই তারা বিশ্বকাপ খেলবে। আর যদি আইরিশদের তারা বিশাল ব্যবধানে হারাতে পারে তাহলে টেবিলের দুইয়ে উঠেও বিশ্বকাপ খেলতে পারে বাংলাদেশ। চন্ডিকা হাথুরুসিংহের শিষ্যরা টেবিলের তিনে উন্নীত হওয়াতে ১৩৯ পয়েন্ট নিয়ে চারে আছে ভারত। তাদের পরেই জায়গা করে নিয়েছে ২১ ম্যাচের ১৩টিতে জয় নিশ্চিত করা পাকিস্তান। সুপার লিগ টেবিলের ছয়ে অবস্থান করছে ১৮ ম্যাচের ১২টিতে জয় পাওয়া অস্ট্রেলিয়া। অজিরা বাকি ৬ ম্যাচে পরাজিত হয়ে ১২০ পয়েন্ট নিয়ে বিশ্বকাপে সরাসরি জায়গা করে নিয়েছে। ১৫ ম্যাচের ১১টিতে জয় তুলে এবং একটি ম্যাচে পয়েন্ট ভাগাভাগি করে টেবিলের সাতে জায়গা করে নিয়েছে আফগানিস্তান। আর আটে অবস্থান করছে দক্ষিণ আফ্রিকা। ২১ ম্যাচে ৯টি জয়, ১০টি পরাজয়, ২টি ড্র এবং ২টি ফলাফলশূন্য ম্যাচ নিয়ে তাদের পয়েন্ট ৯৮। আয়ারল্যান্ড ৭৩ পয়েন্ট নিয়ে অবস্থান করছে টেবিলের একাদশে। আইরিশরা যদি চলমান সিরিজে বাংলাদেশকে ধবলধোলাই করতে পারত তাহলে তাদের পয়েন্ট দাঁড়াত ১০৩ এ। এই পয়েন্ট নিয়ে সেরা আটে জায়গা করে নিতে পারত দলটি। তবে গত মঙ্গলবারের ম্যাচ বৃষ্টির কারণে পরিত্যক্ত হওয়াতে সেই আশা আর টিকিয়ে রাখতে পারেনি অ্যান্ড্রু বালবির্নি-পল স্টার্লিংরা। বিশ্বকাপে অংশগ্রহণ করতে আইরিশদের এখন পেরিয়ে আসতে হবে বাছাইপর্ব।
আইসিসি বিশ্বকাপ সুপার লিগের পয়েন্ট টেবিলে উন্নতি করার দিনে আরো একটি সুখবর পায় বাংলাদেশের ক্রিকেটভক্তরা। এই মুহূর্তে টি-স্পোর্টস বাংলাদেশের একমাত্র স্পোর্টস চ্যানেল। চলমান বাংলাদেশ-আয়ারল্যান্ড সিরিজ এই চ্যানেল সরাসরি সম্প্রচার করতে সক্ষম হয়নি। আরেকটি দেশি স্পোর্টস চ্যানেল খোলার ঘোষণা দেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) চেয়ারম্যান নাজমুল হাসান পাপন। গত শুক্রবার টাইগারদের জয়ের পর চেমসফোর্ডে বসে পাপন এই সুখবর জানান।
তিনি বলেন, ‘এবার নিয়ে একবার-দুবার এমন হয়েছে যে দেশের কোনো টিভি চ্যানেলে খেলা দেখা যাচ্ছে না। তৃতীয়বার আমরা আর অপেক্ষা করতে পারব না। আগামীতে ওরা যদি না দেখায়, কোনো উপায় না থাকলে বিসিবি চ্যানেল চালু করবে। সে টিভি চ্যানেলে আমাদের যত খেলা আছে, ঘরোয়া লিগসহ সবগুলো খেলা দেখাবে।’ টিভিতে বাংলাদেশের চলমান ম্যাচগুলো কেন দেখানো হচ্ছে না এমন প্রশ্নে পাপন গণমাধ্যমকে জানান, ‘আমরাও চাই বাংলাদেশের সমর্থকেরা খেলা দেখুক। স¤প্রচারের বিষয়টা পুরোপুরি নির্ভর করে আয়োজক বোর্ডের ওপর।’ তারাই এটা চূড়ান্ত করে। আমাদের তেমন কিছু করার থাকে না। বাংলাদেশের কোনো চ্যানেলকে তো কিনতে হবে। তারা যদি না কেনে আর আয়োজক দেশ যদি ফ্রি না দেখাতে দেয়, তাহলে তো কিছু করার থাকে না।’ তিনি আরো যোগ করেন, ‘আমরা আলোচনায় বসেছিলাম। আমাদের হাতে দুটো অপশন আছে। আমাদের ইউটিউবে খেলা দেখানো, আর না হয় টিভি চ্যানেল খোলা।’
আমরা যদি এখন চ্যানেল খোলার আবেদন করি তাহলে অন্য চ্যানেলগুলোও বলবে আমরা খেলা দেখাব।’
বাংলাদেশ-আয়ারল্যান্ড সিরিজ নিয়ে দুটি সিরিজে দলের বাইরে আছেন মাহমুদউল্লাহ রিয়াদ। আসন্ন বিশ্বকাপে তিনি দলে থাকবেন কিনা তা নিয়েও জন্মেছে শঙ্কা। তবে আশার আলো দেখালেন বিসিবি সভাপতি। তিনি বলেন, ‘আমার ধারণা মাহমুদউল্লাহ থাকবে বিশ্বকাপে। হৃদয়-শান্তদের মতো নতুন খেলোয়াড়দের বিশ্রামে রেখে অন্য খেলোয়াড়দের পরখ করে নেয়ার কাজটা সহজ। তবে মাহমুদউল্লাহর মতো একজন খেলোয়াড়কে দলে রেখে একাদশের বাইরে রাখার ব্যাপারটা ততটা সহজ নয়। তাকে একটি ম্যাচে না খেলানো হলে প্রশ্ন উঠতে পারে। এসব বিষয় চিন্তা করেই তাকে স্কোয়াড থেকে বাদ দেয়া হয়েছে।’

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়