মহাখালীতে ট্রেনে কাটা পড়ে যুবক নিহত

আগের সংবাদ

দূষণ আর দখলে জর্জরিত ভৈরব, নষ্ট হচ্ছে সৌন্দর্য

পরের সংবাদ

ক্যারিবিয়ানদের নতুন কোচ স্যামি

প্রকাশিত: মে ১৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মে ১৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ওয়ানডে এবং টি-টোয়েন্টি সংস্করণে ওয়েন্ট ইন্ডিজের প্রধান কোচের দায়িত্ব পেয়েছেন দলটির সাবেক অধিনায়ক ড্যারেন স্যামি। একই সঙ্গে লাল বলের ক্রিকেটে ক্যারিবিয়ানদের কোচ হিসেবে দায়িত্ব দেয়া হয়েছে এতদিন দলটির অন্তর্বর্তীকালীন কোচ হিসেবে কাজ করা আন্দ্রে কোলিকে। গত শুক্রবার একটি বিবৃতির মাধ্যমে নতুন কোচ নিয়োগের ব্যাপারে জানায় ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট।
ওয়েস্ট ইন্ডিজের জার্সি গায়ে স্যামি সর্বশেষ ২০১৬ সালে মাঠে নেমেছিলেন। আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিয়ে ঘরোয়া ক্রিকেট খেলেছেন দীর্ঘদিন। এরপর দায়িত্ব পালন করেছেন ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টুর্নামেন্টে বিভিন্ন দলের কোচ হিসেবে। এবার নিজের দলের কোচ হিসেবে বড় দায়িত্ব পালনের সুযোগ পেলেন এই সাবেক অলরাউন্ডার। গত অক্টোবরে টি-টোয়েন্টি বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকে ওয়েস্ট ইন্ডিজ বাদ পড়ার পর কোচের দায়িত্ব ছাড়েন ফিল সিমন্স। এরপর অন্তর্বর্তীকালীন কোচ কোলির অধীনে চলছিল ইন্ডিজ দল। ওয়েস্ট ইন্ডিজকে তিন সংস্করণেই নেতৃত্ব দিয়েছেন স্যামি। তার অধীনেই ২০১২ ও ২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতেছিল ওয়েস্ট ইন্ডিজ। পাকিস্তান সুপার লিগ ও ক্যারিবিয়ান লিগে কোচিং করানোর অভিজ্ঞতা আছে স্যামির। তাই দেশটির ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থা তাকেই প্রধান কোচ হিসেবে বেছে নিয়েছে। কোচের দায়িত্ব পেয়ে উচ্ছ¡সিত স্যামি গণমাধ্যমকে বলেন, ‘এটা বড় একটা চ্যালেঞ্জ, যার জন্য আমি প্রস্তুত ও অধীর অপেক্ষায় আছি। আমি এই সুযোগের জন্য উন্মুখ হয়ে আছি, বিশেষ করে আমাদের যে ক্রিকেটার আছে, ড্রেসিংরুমে আমি যে প্রভাব রাখতে পারব, সে জন্য। আমি বিশ্বাস করি, অধিনায়ক হিসেবে আমার যেমন মনোভাব ছিল, কোচ হিসেবেও সেই একই মনোভাব নিয়ে আসতে পারব।’
আগামী জুনে সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে ওয়ানডে সিরিজ দিয়ে শুরু হবে স্যামির নতুন পথচলা। এর মধ্যেই স্যামি চেষ্টা করবেন ধুঁকতে থাকা ওয়েস্ট ইন্ডিজ দলকে যথাসম্ভব গুচিয়ে নেয়ার। এই সিরিজের পর জিম্বাবুয়েতে ক্যারিবিয়ানরা খেলবে ২০২৩ ওয়ানডে বিশ্বকাপের বাছাইপর্ব।
আর কোলি জামাইকার সাবেক উইকেটকিপার ব্যাটসম্যান। ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেটের সব স্তরেই কোচিং করানোর অভিজ্ঞতা আছে তার। অন্তর্বর্তীকালীন দায়িত্ব নেয়ার আগ পর্যন্ত কোলি কাজ করেছেন ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজ একাডেমির প্রধান কোচ হিসেবে। জ্যামাইকার এই সাবেক-কিপার ব্যাটসম্যানের প্রথম শ্রেণির ক্যারিয়ার স্রেফ ৭ ম্যাচের, আন্তর্জাতিক ক্রিকেটে কখনো তাকে মাঠে নামতে দেখা যায়নি। এই হিসাবে পেশাদার ক্রিকেটে তার অভিজ্ঞতা অনেকটাই কম। তবে কোচ হিসেবে ভালোই অভিজ্ঞতা আছে তার। এর আগে ওয়েস্ট ইন্ডিজ অনূর্ধ্ব-১৯ দলের প্রধান কোচ হিসেবে দায়িত্ব পালন করেছেন কোলি। তাছাড়া তিনি পুরুষ ও নারী উভয় জাতীয় দলেই নানা সময়ে কাজ করেছেন সহকারী কোচ হিসেবে। ২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপজয়ী দলে সিমন্সের সহকারী হিসেবেও ছিলেন তিনি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়