সিজার হত্যায় গ্রেপ্তার ৬ : অটোরিকশা ছিনতাই করা তাদের পেশা

আগের সংবাদ

বৃষ্টি ও জোয়ারের অপেক্ষায় হালদা নদীতে মাছের পোনা সংগ্রহকারীরা

পরের সংবাদ

কিংসকে বিদায় করে ১৪ বছর পর ফাইনালে মোহামেডান

প্রকাশিত: মে ১০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মে ১০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ফেডারেশন কাপের প্রথম সেমিফাইনালে গতকাল শক্তিশালী বসুন্ধরা কিংসকে ২-১ গোলে হারিয়েছে মোহামেডান স্পোর্টিং ক্লাব। এই জয়ে ১৪ বছর পর ফেডারেশন কাপের ফাইনালে উঠেছে তারা। এর আগে ২০০৯ সালে সর্বশেষ ফেডারেশন কাপের ফাইনাল খেলেছিল সাদা-কালোরা। দলের হয়ে জয়সূচক গোল দুটি করেন এমানুয়েল সানডে ও সুলেমানে দিয়াবাতে। কিংসদের হয়ে একটি গোল পরিশোধ করেন ডোরিয়েল্টন গোমেস।
গোপালগঞ্জের শেখ ফজলুল হক মনি স্টেডিয়ামে ফাইনালে ওঠার লড়াইয়ে মাঠে নামে দুই দল। এদিন শুরুতেই হোঁচট খায় প্রিমিয়ার লিগে শীর্ষস্থান ধরে রাখা কিংস। ম্যাচের ৩ মিনিটেই গোল হজম করে তারা। মোহামেডানের করা থ্রো হেডে ক্লিয়ার করতে যান কিংসের ডিফেন্ডার সাদউদ্দিন। তার নেয়া হেড পেয়ে যান বক্সে অরক্ষিত থাকা মোহামেডানের ব্রাজিলিয়ান ডিফেন্ডার রজার দি অলিভেরা। তার নেয়া শটে টোকা দিয়ে বল জালে জড়ান এমানুয়েল সানডে। শুরুর ধাক্কা সামলে নিয়ে গোল শোধে মরিয়া হয় কিংস। তবে ফরোয়ার্ডদের ব্যর্থতায় বারবার গোলবঞ্চিত হয় তারা। ম্যাচের ২১ মিনিটে দামাশেনোর কর্নারে মেহেদী মিঠু প্রায় আত্মঘাতী গোল করতে বসেছিলেন। তবে ভাগ্য ভালো থাকায় এই ডিফেন্ডারের ব্যাক হেড অল্পের জন্য পোস্ট ঘেঁষে বেরিয়ে যায়। ম্যাচের ৩৫ মিনিটে পাল্টা আক্রমণে সুযোগ পান মোহামেডানের সানডে। তবে প্রতিপক্ষের ডিফেন্ডার থাকায় সুবিধা করতে না পেরে লক্ষ্যভ্রষ্ট শট নেন। এর পরেই ম্যাচের ৪৩ মিনিটে সমতায় ফেরে কিংস। রেজা খানজাদের ছোট পাস পেয়ে এক ডিফেন্ডারকে কাটিয়ে জায়গা করে নিচু শটে গোল করেন ডোরিয়েল্টন গোমেস। ঝাঁপিয়ে পড়েও বলের নাগাল পাননি মোহামেডানের গোলরক্ষক সুজন হোসেন। ১-১ গোলের ড্র নিয়ে বিরতিতে যায় তারা।
বিরতির পর দুই দলই কিছুটা সাবধানী শুরু করেন। ম্যাচের ৫১ মিনিটে দামাশেনোর একটি শট আটকে দেন মোহামেডান গোলরক্ষক। এর তিন মিনিট পর ম্যাচের ৫৪ মিনিটে পাল্টা আক্রমণ থেকে কিংসকে স্তব্ধ করে দেয় মোহামেডান।
বাঁ প্রান্ত ধরে আক্রমণে উঠে ডিফেন্ডারদের ফাঁকি দিয়ে এমানুয়েল বল বাড়ান গোলবারের সামনে। দ্রুত ছুটে এসে ডান পায়ের টোকায় বল জালে জড়ান সুলেমানে দিয়াবাতে। এই ফরোয়ার্ডের শট ঠেকাতে পারেননি কিংসের পোস্ট আগলে রাখার দায়িত্ব পাওয়া মেহেদী হাসান। ম্যাচের বাকি সময়ে অনেক চেষ্টা করেও আর লড়াইয়ে ফিরতে পারেনি অস্কার ব্রুজনের শিষ্যরা। তাতে ২-১ গোলের হার নিয়েই ফেডারেশন কাপ থেকে ছিটকে যেতে হয় তাদের। সব প্রতিযোগিতা মিলিয়ে চলতি মৌসুমে এটি তাদের প্রথম হার। কিংসের এমন বিদায়ের পেছনে বড় কারণ, কিংসের মাঝমাঠে ছিলেন না ব্রাজিলিয়ান রবসন দা সিলভা। রবসন ডিফেন্স চেরা পাস দেন, গোল করান। নিজেও গোল করেন। কিন্তু চোটের কারণে তার অনুপস্থিতি কিংসের খেলায় প্রভাব ফেলেছে। চোটের কারণে ছিলেন না মতিন মিয়াও। ফলে আক্রমণে অনেকটাই শক্তি হারিয়েছে কিংস।
অপরদিকে ২০০৯ সালের পর আবারো ফেডারেশন কাপের ফাইনালে পা রাখে মোহামেডান। ১০ বারের চ্যাম্পিয়নরা সর্বশেষ ফেডারেশন কাপের শিরোপা জিতেছিল ২০০৯ সালেই। প্রতিযোগিতাটির দ্বিতীয় সেমিফাইনালে আগামী ১৬ মে কুমিল্লার শহীদ ধীরেন্দ্রনাথ দত্ত স্টেডিয়ামে মুখোমুখি হবে ঢাকা আবাহনী ও শেখ রাসেল ক্রীড়া চক্র। এ ম্যাচের জয়ীর দলের বিপক্ষে ৩০ মে শিরোপা লড়াইয়ে নামবে মোহামেডান। জয়ের পর মোহামেডানের কোচ আলফাজ গণমাধ্যমকে বলেন, ‘অনেক দিন টিমের সঙ্গে থাকার পর দায়িত্ব পেয়েছি। এরপর থেকে দলকে পথে ফেরানোর চেষ্টা করেছি। খেলোয়াড়রা সবাই কমিটেড ছিল। সবাই জানপ্রাণ দিয়ে খেলেছে। এই সাফল্য আসলে ওদের প্রচেষ্টার ফল। খেলোয়াড়দের যে দায়িত্ব দেয়া হয়েছিল তারা প্রত্যেকে নিজেদের দায়িত্বটুকু শতভাগ পূরণ করেছে। তারা অনেক বেশি পরিশ্রম করেছে এবং পরিকল্পনা থেকে বের হয়নি। আল্লাহ পরিশ্রমের ফল দিয়েছে।’
‘গোল যে কোনো সময়ই আসতে পারে, ফুটবল ৯০ মিনিটের খেলা। তাই ওরা সমতা ফেরালেও আমরা খেই হারাইনি। ছেলেরা সব সময় সিরিয়াস ছিল, মনোযোগ ধরে রেখেছিল। এ কারণেই জিততে পেরেছি। ফেডারেশন কাপের ফাইনালে ওঠা আমার হাত ধরে হয়েছে বলব না। তবে এটা কোচ, খেলোয়াড়, অফিসিয়াল সবার প্রচেষ্টার ফল। এখন সামনে আমাদের ফাইনাল, প্রতিপক্ষ আবাহনী কিংবা শেখ রাসেল ক্রীড়া চক্র যেই হোক, আমরা শিরোপার জন্য লড়ব।’ যোগ করেন আলফাজ।
২০১৮ সালে শীর্ষ ফুটবলে আসার পর ফেডারেশন কাপ তিনবার খেলে দুবার চ্যাম্পিয়ন হয় কিংস। প্রথম ফাইনালে আবাহনীর কাছে হারলেও পরের দুটি ফাইনালে তারা জিতেছে রহমতগঞ্জ ও সাইফ স্পোর্টিংয়ের বিপক্ষে। সর্বশেষ ফেডারেশন কাপে খেলেনি কিংস। কমলাপুর স্টেডিয়ামের টার্ফে খেলতে অস্বীকৃতি জানিয়ে নাম প্রত্যাহার করে নিয়েছিল ডিফেন্ডিং চ্যাম্পিয়নরা। এর আগে ফেডারেশন কাপের কোয়ার্টার ফাইনালে মুন্সীগঞ্জে শহীদ বীরশ্রেষ্ঠ ফ্লাইট লেফটেন্যান্ট মতিউর রহমান স্টেডিয়ামে মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্রকে ৩-১ গোলে হারিয়ে সবার আগে ফেডারেশন কাপের সেমিফাইনাল নিশ্চিত করে কিংস। ঘরোয়া ফুটবলের দ্বিতীয় সেরা প্রতিযোগিতা ফেডারেশন কাপ থেকে বিদায় ঘণ্টা বাজলেও প্রিমিয়ার লিগে শিরোপা ধরে রাখার পথে ভালোমতোই আছে ব্রুজেনের শিষ্যরা। ১৪ ম্যাচে ১৩ জয় ও এক ড্রয়ে ৪০ পয়েন্ট নিয়ে লিগ টেবিলের শীর্ষে আছে তারা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়