নারী ইউএনওকে কাদের সিদ্দিকীর বাধায় আসকের নিন্দা

আগের সংবাদ

৫ সিটি করপোরেশন নির্বাচন : আ.লীগের গলায় ‘কোন্দল’ কাঁটা

পরের সংবাদ

ইউরোপের পাঁচ লিগে শিরোপার সুবাস পাচ্ছে যারা

প্রকাশিত: মে ৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মে ৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ফুটবলের স্বর্গরাজ্য হিসেবে খ্যাত ইউরোপ। ক্লাব ফুটবলের কারণে বিশ্বব্যাপী জনপ্রিয় তারা। স্প্যানিশ লা লিগা, ইংলিশ প্রিমিয়ার লিগ, ইতালিয়ান সিরি আ, জার্মান বুন্দেসলিগা ও ফ্রেঞ্চ লিগ ওয়ান হচ্ছে ইউরোপের সবচেয়ে আলোচিত পাঁচ লিগ। ২০২২-২৩ মৌসুমের খেলা প্রায় শেষ দিকে। এর মধ্যেই শিরোপার সুবাস পেতে শুরু করেছে দলগুলো।
অন্য চার লিগের চেয়ে স্প্যানিশ লা লিগা একটু আলাদা। এই লিগে বার্সেলোনার হয়ে খেলতেন লিওনেল মেসি আর রিয়াল মাদ্রিদের হয়ে খেলতেন ক্রিশ্চিয়ানো রোনালদো। তবে এই দুই তারকা অন্য লিগে পাড়ি জমালেও উত্তাপ কিছুটা রয়েছে এখনো। চলমান মৌসুমে শিরোপার সুবাস পেতে শুরু করেছে বার্সেলোনা। রিয়াল মাদ্রিদ দ্বিতীয় স্থানে থাকলেও পয়েন্টে অনেক পিছিয়ে। এই প্রতিবেদন লেখার সময় পর্যন্ত (রাত ৯টা) ২০২২-২৩ মৌসুমে ৩২ ম্যাচে ২৫ জয়, ৪ ড্র ও ৩ হারে ৭৯ পয়েন্ট নিয়ে শীর্ষে বার্সা। সমান ম্যাচে ২১ জয়, ৫ ড্র ও ৬ হারে ৬৮ পয়েন্ট নিয়ে দুইয়ে রিয়াল। তাদের চেয়ে ১১ পয়েন্ট এগিয়ে আছে বার্সা।
রিয়ালের সঙ্গে টক্কর দিচ্ছে পয়েন্ট টেবিলের তিনে থাকা আতলেতিকো মাদ্রিদ। ৩২ ম্যাচে ২০ জয়, ৬ ড্র ও ৬ হারে ডিয়াগো সিমিওনের শিষ্যদের পয়েন্ট ৬৬। ২০১৯ সালের পর আর লা লিগা শিরোপা ধরা দেয়নি বার্সেলোনার হাতে। তবে তারা যে ব্যবধানে এগিয়ে আছে তাতে অন্য কোনো দলের পক্ষে তাদের টপকানো প্রায় অসম্ভব।
অপরদিকে ইংলিশ প্রিমিয়ার লিগে জমে উঠেছে শিরোপার লড়াই। মৌসুমজুড়েই দাপট ছিল আর্সেনালের। ছিল পয়েন্ট টেবিলের শীর্ষে। তবে শেষ মুহূর্তে এসে টাইটেল হারাতে বসেছে মিকেল আর্তেতার শিষ্যরা। ফুলহ্যামকে হারিয়ে এক ম্যাচ কম খেলেই শীর্ষে উঠেছে বর্তমান চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটি। এই রিপোর্ট লেখার সময় পর্যন্ত (রাত ৯টা) ৩২ ম্যাচে ২৪ জয়, ৪ ড্র ও ৪ হারে ৭৬ পয়েন্ট নিয়ে শীর্ষে সিটি। আর এক ম্যাচ বেশি খেলে ২৩ জয়, ৬ ড্র ও ৪ হারে ৭৫ পয়েন্ট নিয়ে দুইয়ে আর্সেনাল। আর্সেনালের সমান ম্যাচে ১৮ জয়, ১১ ড্র ও ৪ হারে ৬৫ পয়েন্ট নিয়ে তিন নম্বরে নিউক্যাসল ইউনাইটেড। তাই বলা যায়, এই লিগে যেই শিরোপা জিতবে তাকে হাড্ডাহাড্ডি লড়াই করতে হবে। তবে বাকি ম্যাচগুলোতে জিতলে কোনো ইকুয়েশন ছাড়াই শিরোপা জিতবে ম্যানচেস্টার সিটি।
সিরি আতে শিরোপা উৎসবের সুযোগ ছিল নাপোলির সামনে। তবে নিজেদের শেষ ম্যাচে সালেরনিতানার বিপক্ষে ১-১ গোলে ড্র করে স্বপ্নভঙ্গ হয় তাদের। নাপোলি প্রথম সিরি আ শিরোপা জিতেছিল ১৯৮৬-৮৭ মৌসুমে, এরপর ১৯৮৯-৯০ মৌসুমে। তারপর তিন দশক ধরে নাপোলির ঘরে আর শিরোপা ওঠেনি। ৩৩ বছর পর এই মৌসুমে আবার শিরোপা জয়ের সুযোগ পেয়েছে তারা। ৩২ ম্যাচে ২৫ জয়, ৪ ড্র ও ৩ হারে ৭৯ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে নাপোলি। সমান ম্যাচে ১৮ জয়, ৭ ড্র ও ৭ হারে লাৎসিওর পয়েন্ট ৬১। অর্থাৎ পয়েন্টের পার্থক্য ১৮। বাকি থাকা ছয়টি ম্যাচ থেকে সর্বোচ্চ ১৮ পয়েন্ট পেতে পারে লাৎসিও। তবে এক ম্যাচ জিতলেই শিরোপা ঘরে তুলবে নাপোলি।
ইংলিশ প্রিমিয়ার লিগের মতো জার্মান লিগ বুন্দেসলিগায় জমে উঠেছে শিরোপার লড়াই। ৩০ ম্যাচে ১৮ জয়, ৮ ড্র ও ৪ হারে ৬২ পয়েন্ট নিয়ে শীর্ষে গত আসরের চ্যাম্পিয়ন বায়ার্ন মিউনিখ। অপরদিকে সমান ম্যাচে ১৯ জয়, ৪ ড্র ও ৭ হারে ৬১ পয়েন্ট নিয়ে দুই নম্বরে ব্রুশিয়া ডর্টমুন্ড। বায়ার্নকে টপকে শিরোপা ছোঁয়া ডর্টমুন্ডের জন্য সহজ হবে না।
ফরাসি লিগ ওয়ানে ২০২২-২৩ মৌসুমে শিরোপা জয়ের সুবাস পাচ্ছে পিএসজি। ৩৩ ম্যাচে ২৪ জয়, ৩ ড্র ও ৬ হারে ৭৫ পয়েন্ট নিয়ে শীর্ষে তারা। আর সমান ম্যাচে ২১ জয়, ৭ ড্র ও ৫ হারে ৭০ পয়েন্ট নিয়ে দুই নম্বরে অলিম্পিক মার্শেই। তাই পরের ম্যাচগুলোতে জয়ের ধারাবাহিকতা বজায় রাখতে পারলে শিরোপা উল্লাস করবে পিএসজি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়