নন্দীগ্রামে বজ্রপাতে বৃদ্ধের মৃত্যু

আগের সংবাদ

রাজস্ব আদায়ে তিন বাধা : ভঙ্গুর অর্থনীতি, কর আদায়ে বৈষম্য, কর অব্যাহতি

পরের সংবাদ

নারী ইউএনওকে কাদের সিদ্দিকীর বাধায় আসকের নিন্দা

প্রকাশিত: মে ১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মে ১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : প্রয়াত এক মুক্তিযোদ্ধাকে রাষ্ট্রীয় সম্মান জানাতে নারী ইউএনওকে বাধা দেন বঙ্গবীর কাদের সিদ্দিকী। এই ঘটনাকে অনাকাক্সিক্ষত এবং অগ্রহণযোগ্য বলে নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে মানবাধিকার সংগঠন আইন ও সালিশ কেন্দ্র (আসক)। গতকাল রবিবার গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ নিন্দা জানানো হয়।
আইন ও সালিশ কেন্দ্রের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, টাঙ্গাইলের সখীপুরে এক বীর মুক্তিযোদ্ধাকে রাষ্ট্রীয় সম্মান প্রদর্শনে (গার্ড অব অনার) নারী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) যাওয়ায় বাধা দিয়েছেন বঙ্গবীর কাদের সিদ্দিকী। গত শুক্রবার রাত সাড়ে ১২টার দিকে সখীপুর বাজারের নিজ বাড়িতে মারা যান বীর মুক্তিযোদ্ধা আবদুল হামিদ খান।
গত শনিবার দুপুর ২টায় সখীপুর পিএম পাইলট মডেল গভর্মেন্ট স্কুল এন্ড কলেজ মাঠে তার জানাজার জন্য মরদেহ নিয়ে আসা হলে সখীপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) বীর মুক্তিযোদ্ধাকে রাষ্ট্রীয় সম্মান প্রদর্শন করতে যান। তখন কাদের সিদ্দিকী তাকে মরদেহের সামনে থেকে সরে যেতে অনুরোধ করেন।
জানাজার আগে কাদের সিদ্দিকী তার বক্তব্যে বলেন, নারীদের জানাজায় শামিল হওয়া ও গার্ড অব অনার দেয়ার সুযোগ নেই। তিনি এখানে এসে মুক্তিযোদ্ধার মরদেহের সঙ্গে বেয়াদবি করেছেন। ইসলামি শরিয়ত অনুযায়ী পুরুষের সঙ্গে কোনো নারী গার্ড অব অনার দেয়ার সুযোগ নেই বলেও তিনি উল্লেখ করেন।
একপর্যায়ে ইউএনও মরদেহের পাশ থেকে সরে মাঠের অন্য পাশে গিয়ে দাঁড়ান। তারপর মুক্তিযোদ্ধার জানাজা অনুষ্ঠিত হয়। কাদের সিদ্দিকী চলে যাওয়ার পর প্রশাসনের পক্ষ থেকে প্রয়াত মুক্তযোদ্ধার প্রতি রাষ্ট্রীয় সম্মান প্রদর্শন করেন ওই ইউএনও।
বঙ্গবীর কাদের সিদ্দিকীর মতো একজন বর্ষীয়ান রাজনীতিবিদের এমন আচরণ ও বক্তব্য অনাকাক্সিক্ষত এবং সম্পূর্ণরূপে অগ্রহণযোগ্য।
তার বক্তব্য অত্যন্ত বৈষম্যমূলক এবং সংবিধান, বিদ্যমান রাষ্ট্রীয় নীতি ও আন্তর্জাতিক মানবাধিকার মানদণ্ডের সঙ্গে চরমভাবে সাংঘর্ষিক। তাই কাদের সিদ্দিকীর এমন আচরণের নিন্দা জানাচ্ছেন আসক।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়