সুদান পরিস্থিতি : বাংলাদেশিসহ ৫২ জনকে উদ্ধার করল সৌদি আরব

আগের সংবাদ

পাঁচ সিটিতে নির্ভার আ.লীগ : মেয়র পদে কোথাও শক্তিশালী প্রতিদ্ব›দ্বী না থাকায় জয়ের সুবাস পাচ্ছেন নৌকার প্রার্থীরা

পরের সংবাদ

এএফসি অনূর্ধ্ব-১৭ নারী এশিয়ান কাপ টুর্নামেন্ট : বাংলাদেশ-সিঙ্গাপুর ম্যাচের টিকেট শেষ

প্রকাশিত: এপ্রিল ৩০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: এপ্রিল ৩০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কামরুজ্জামান ইমন : সিঙ্গাপুরে বাংলাদেশ অনূর্ধ্ব-১৭ ফুটবল দলের পারফরম্যান্স দেখে মুগ্ধ গোটা বিশ্বের ফুটবলপ্রেমীরা। এত ছোট বয়সে তাদের চোখে জয়ের ক্ষুধা দেখে ভক্তরা উল্লাসে মাতেন জালান বিসার স্টেডিয়ামে। আজ গোলাম রব্বানি ছোটনের শিষ্যরা নিজদের দ্বিতীয় ম্যাচে সিঙ্গাপুরে বিপক্ষে লড়াই করবেন। বাংলাদেশ সময় বিকাল ৬টায় ম্যাচটি হবে। এই টুর্নামেন্ট এএফসি অ-১৭ নারী চ্যাম্পিয়নশিপের বাছাই পর্ব। জাতীয় দল না হলেও গোলাম রব্বানি ছোটনের শিষ্যরা সিঙ্গাপুরে অবস্থানরত বাংলাদেশিদের আগ্রহ বাড়িয়ে তুলেছেন। এর আগে প্রথম ম্যাচে তুর্কমেনিস্তানের বিপক্ষে মাঠে ছিলেন অনেক প্রবাসী। এমনকি প্রবাসী বাংলাদেশিরা জাতীয় পতাকা নিয়ে স্টেডিয়ামের গ্যালারিতে বসে রুমা-জয়নবদের উৎসাহ দিয়েছেন। ফলে স্বাগতিক সিঙ্গাপুরের বিপক্ষে ম্যাচের সব টিকেট ইতোমধ্যে বিক্রি হয়ে গেছে। এই খুশির খবর জানিয়েছেন, বাফুফে মিডিয়া এক্সকিউটিভ খালিদ আহমেদ নওমি। তিনি বলেছেন, আমি খুব খুশি। আমাদের মেয়েদের খেলা সিঙ্গাপুরে বাংলাদেশি ও সেখানকার দর্শকরা বেশ উপভোগ করেছেন। ফলে পাঁচ হাজার দর্শকের ধারণক্ষমতা সহ স্টেডিয়ামটির আগামীকালের ম্যাচের সব টিকেট এরই মধ্যে বিক্রি হয়ে গেছে। আমরা আশাবাদি মেয়েরা জয় নিয়ে দেশে ফিরবেন।
এছাড়া বাংলাদেশি প্রবাসীদের এই সমর্থন বাংলাদেশ দলের জন্য বড় শক্তি বলে মনে করেন হেড কোচ গোলাম রব্বানী ছোটন। এই বিষয় তিনি বলেন, সিঙ্গাপুরে আমরা বাংলাদেশি ভাইদের অনেক সমর্থন পাচ্ছি। এটা আমাদের জন্য বড় পাওয়া। আশা করি দ্বিতীয় ম্যাচে আমরা এই সমর্থন কাজে লাগিয়ে মাঠে জয় নিশ্চিত করবো। আমি আশাবাদী আমার শিষ্যরা ভালো করবে।
এদিকে বাছাইয়ের পরবর্তী রাউন্ডে যেতে হলে বাংলাদেশকে আজ জিততেই হবে। কারণ ড্র করলে স্বাগতিক সিঙ্গাপুর ও বাংলাদেশের পয়েন্ট সমান চার হবে। তখন গোল ব্যবধানে এগিয়ে থাকায় সিঙ্গাপুর পরবর্তী রাউন্ডে খেলবে। বাংলাদেশ আজ ম্যাচে জিততে মরিয়া হয়ে আছে। আমার শিষ্যরা দায়িত্বে বদ্ধপরিকর। টুর্নামেন্টে পরবর্তী পর্বে খেলতে হলে আমাদের জিততে হবে। আমরা জয়ের লক্ষ্যেই মাঠে নামব।
এছাড়া প্রধান কোচের সুরেই কথা বলেছেন, অধিনায়ক রুমা আক্তার। নিজদের প্রস্তুতি ও লক্ষ্যের বিষয় তিনি বলেন, আমরা আগের ম্যাচের মতো দ্বিতীয় ম্যাচেও স্বাভাবিক খেলা খেলে জিততে চাই। আমরা সবার কাছে দোয়া চাই। অবশ্যই নিজদের সেরাটাই খেলব আমরা। আমরা অনুশীলন শেষে তুর্কমেনিস্তানের ম্যাচ দেখেছি। তারা যথেষ্ট ভালো দল। কয়েকজন খেলোয়াড় রয়েছেন যারা ট্যাকনিক্যালি খুব ভালো। আমরা নিজেদের খেলাটাই খেলতে চাই। সিঙ্গাপুরকে আমরা দুর্বল ভাবছি না। আমরা জিততে মরিয়া হয়ে আছি।
এছাড়া টিকেটটি বিক্রির খবর শুনে বেশ উচ্ছ¡সিত বাংলাদেশের নারী অধিনায়ক রুমা। তিনি বাংলাদেশের জার্সি গায়ে দাপটে খেলার আশা জানিয়েছেন। আর নুসরাত জাহান মিতু, থুইনু মারমা, পূজা দাস, কানন রানী বাহাদুর ও নাদিয়া আক্তাররাও বেশ খুশি।
এদিকে এশিয়ান ফুটবল কনফেডারেশনের (এএফসি) তত্ত্বাবধানে ও সিঙ্গাপুর ফুটবল ফেডারেশনের ব্যবস্থাপনায় গত ২৬ এপ্রিল থেকে তিন দলের অংশগ্রহণে ‘এএফসি অনূর্ধ্ব-১৭’ ওমেন্স এশিয়ান কাপ টুর্নামেন্ট শুরু হয়েছে। যা চলবে ৩০ এপ্রিল পর্যন্ত। এই টুর্নামেন্ট বাংলাদেশ, সিঙ্গাপুর ও তুর্কেমিনিস্তান অনূর্ধ্ব-১৭ জাতীয় ফুটবল দল খেলবে। সিঙ্গাপুর অনূর্ধ্ব ১৭ জাতীয় ফুটবল দলের বিপক্ষে ডি গ্রুপের সর্বশেষ ম্যাচে জালান বিসার স্টেডিয়ামে লড়াই করবে।
এদিকে এর আগে বুধবার বাংলাদেশ ১৭ নারী দল দুর্দান্ত খেলে তুর্কমেনিস্তান অনূর্ধ্ব-১৭ জাতীয় ফুটবল দলের বিপক্ষে ৬-০ গোলের ব্যবধানে জিতেছে। বাংলাদেশ সময় সন্ধ্যা ৬টায় মুখোমুখি হয় দুদল। লাল-সবুজের প্রতিনিধিদের দুর্দান্ত নৈপুণ্য দেখে বিশ্ব ফুটবলের ভক্তরাও মুগ্ধ হয়েছেন। এক কথায় বলা যায়, সিঙ্গাপুরে নতুন মিশনে প্রথম ম্যাচের প্রথমার্ধে দারুণ খেলেছে বাংলাদেশ। এএফসি অনূর্ধ্ব-১৭ নারী এশিয়ান কাপের বাছাই পর্বে ‘ডি’ গ্রুপের খেলায় তুর্কমেনিস্তানের বিপক্ষে হেসেখেলে জিতেছে গোলাম রব্বানী ছোটনের দল। লাল-সবুজের প্রতিনিধিদের পারফরম্যান্স ছিল দুর্দান্ত। বাংলাদেশের মেয়েদের পরবর্তী প্রতিপক্ষ সিঙ্গাপুর। এই ম্যাচেও কীভাবে জিততে হবে সেই বিষয় ভালোই জানেন রুমারা। কারণ প্রথম ম্যাচের জয় তাদের আত্মবিশ্বাস বাড়িয়ে দিয়েছে। বাংলাদেশ সিঙ্গাপুরকে সুযোগ দিতে চাইবে না। লাল-সবুজের প্রতিনিধিরা শেষ ম্যাচে স্বাগতিকদের হারিয়েই পূর্ণ ৬ পয়েন্ট নিয়ে পরের রাউন্ডে ওঠার সর্বোচ্চ চেষ্টা করবে। এর আগে প্রথম ম্যাচে ৬-০ ব্যবধানে জয়ে জোড়া গোল করেছিলেন থুইনু মারমা। দারুণ ফর্মে আছেন এই পাহাড়ীকন্যা। তিনি সিঙ্গাপুরের বিপক্ষে হ্যাটট্রিক করে দলের জয়ে আরো বড় অবদান রাখতে চান। ফেভারিট হিসেবেই এই ম্যাচ শুরু করেছিল প্রথম বিদেশের মাটিতে খেলতে যাওয়া বাংলাদেশ অনূর্ধ্ব-১৭ নারী দল। টুর্নামেন্টের শুরুটাও করেছে ফেভারিটের মতোই। প্রাধান্য নিয়ে খেলে প্রথমার্ধ্বেই তিন গোল আদায় করে নেয় গোলাম রব্বানী ছোটনের দল। দ্বিতীয়ার্ধে যোগ করে আরো ৩ গোল।
তৃতীয় মিনিটে পূজা দাসের গোলে এগিয়ে যায় বাংলাদেশ। দুই মিনিট পর ব্যবধান দ্বিগুণ করেন থুইনু মারমা। ৩৯ মিনিটে অধিনায়ক রুমা আক্তার গোল করলে ৩-০ ব্যবধানে এগিয়ে বিরতিতে যায় লাল-সবুজ জার্সিধারী মেয়েরা।
বিরতির পর ব্যবধান বাড়াতে বেশি সময় নেয়নি বাংলাদেশ। ৫৩ মিনিটে থুইনু মারবা নিজের দ্বিতীয় গোল করলে দল এগিয়ে যায় ৪-০ ব্যবধানে। ৬০ মিনিটে সুরভী আকন্দ প্রীতির পেনাল্টি থেকে করেন ৫-০। ৮২ মিনিটে আবার পেনাল্টি পায় বাংলাদেশ। কোনো ভুল করেননি তৃষ্ণা। তার গোলে বাংলাদেশ এগিয়ে যায় ৬-০ ব্যবধানে।
শেষ পর্যন্ত ওই ব্যবধানে জিতেই মাঠ ছাড়ে মেয়েরা।
বাংলাদেশ অনূর্ধ্ব-১৭ দল : সঙ্গীতা রানী দাস, জয়নব রিতা, অর্পিতা বিশ্বাস, রুমা আক্তার (অধিনায়ক), নুসরাত জাহান মিতু, থুইনু মারমা, পূজা দাস, কানন রানী বাহাদুর, নাদিয়া আক্তার, সুলতানা আক্তার ও সুরভী আকন্দ প্রীতি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়