ব্রিটিশ হাইকমিশনারের সঙ্গে জি এম কাদেরের সৌজন্য সাক্ষাৎ

আগের সংবাদ

যে কারণে বেঁকে যাচ্ছে রেললাইন

পরের সংবাদ

সুদান পরিস্থিতি : বাংলাদেশিসহ ৫২ জনকে উদ্ধার করল সৌদি আরব

প্রকাশিত: এপ্রিল ২৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: এপ্রিল ২৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : সংঘাতকবলিত সুদান থেকে বাংলাদেশিসহ ৫২ জনকে উদ্ধার করেছে সৌদি আরব। তবে কতজন বাংলাদেশি উদ্ধার হয়েছেন তা জানা যায়নি। শুক্রবার সৌদি আরবের পররাষ্ট্র মন্ত্রণালয় তাদের টুইটার হ্যান্ডেলে এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে।
বিবৃতিতে তারা বলেছে, চলমান উদ্ধার তৎপরতার অংশ হিসেবে শুক্রবার সুদান থেকে উদ্ধার ৫২ জন জেদ্দায় পৌঁছেছেন। তাদের মধ্যে বাংলাদেশ, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, রাশিয়া, কানাডা, দক্ষিণ আফ্রিকা, ঘানা, লেবানন, নাইজার, লিবিয়া ও গিনির নাগরিক রয়েছেন। এদের সৌদি রাজকীয় নৌবাহিনীর জাহাজ আল জুবাইলে করে নিয়ে আসা হয়েছে। এখন উদ্ধারকৃতদের স্বদেশে পাঠানোর প্রক্রিয়া চলছে। এর আগে গত ২৩ এপ্রিল সুদান থেকে বাংলাদেশিসহ ৯১ জনকে উদ্ধারের কথা জানিয়েছিল সৌদি আরব।
সৌদি পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, সুদানে সংঘাত শুরু হওয়ার পর এখন পর্যন্ত দেশটি থেকে সৌদি
আরব ২ হাজার ৮৭২ জনকে উদ্ধার করেছে। এর মধ্যে সৌদি নাগরিক রয়েছেন ১১৯ জন। এছাড়া বাকি ২ হাজার ৭৫৩ জন ৮০টি দেশের নাগরিক। ক্ষমতার দ্ব›েদ্ব সুদানের সামরিক বাহিনী ও আধা সামরিক বাহিনী র‌্যাপিড সাপোর্ট ফোর্সেসের (আরএসএফ) মধ্যে গত ১৫ এপ্রিল লড়াই শুরু হয়। দেশটির সেনাপ্রধান জেনারেল আবদেল ফাত্তাহ আল-বুরহান ও আরএসএফ প্রধান জেনারেল মোহামেদ হামদান দাগালো দুই পক্ষের নেতৃত্বে রয়েছেন। স্বাস্থ্য মন্ত্রণালয়ের পরিসংখ্যান অনুসারে, লড়াইয়ে কমপক্ষে ৫১২ জন নিহত ও ৪ হাজার ১৯৩ জন আহত হয়েছেন। তবে প্রকৃত মৃত্যুর সংখ্যা এর চেয়ে অনেক বেশি হবে বলে আশঙ্কা করা হচ্ছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়