প্রকাশনা অনুষ্ঠানে বক্তারা : রাখী দাশ পুরকায়স্থ ছিলেন আপাদমস্তক দেশপ্রেমিক

আগের সংবাদ

বধ্যভূমি দেখার দায়িত্ব কার : সারাদেশে ৫ হাজারের বেশি বধ্যভূমি, ২২ বছরে ২০টি বধ্যভূমি সংরক্ষণ হয়েছে

পরের সংবাদ

যুদ্ধাপরাধ মামলা : ৭ বছর পালিয়ে থাকা মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি গ্রেপ্তার

প্রকাশিত: মার্চ ২৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ২৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ঢাকা জেলার কেরানীগঞ্জ থানা এলাকা থেকে যুদ্ধাপরাধ মামলার মৃত্যুদণ্ডপ্রাপ্ত পলাতক এক আসামিকে গ্রেপ্তার করেছে পুলিশের বিশেষায়িত এন্টি টেররিজম ইউনিট (এটিইউ)। গ্রেপ্তার ওই আসামির নাম মো. আ. খালেক তালুকদার (৭৩)। এটিইউয়ের মিডিয়া এন্ড অ্যাওয়ারনেস উইংয়ের বিশেষ পুলিশ সুপার মোহাম্মদ আসলাম খান গতকাল বৃহস্পতিবার বিষয়টির সত্যতা নিশ্চিত করেন।
পুলিশ জানিয়েছে, গ্রেপ্তারকৃত ব্যক্তি যুদ্ধাপরাধ মামলার মৃত্যুদণ্ডপ্রাপ্ত পলাতক একজন আসামি। দীর্ঘ ৭ বছর ধরে পলাতক ছিলেন তিনি। বিশেষ পুলিশ সুপার মোহাম্মদ আসলাম খান জানান, যুদ্ধাপরাধের অভিযোগে গত ২০১৫ সালে মো. আ. খালেক তালুকদারসহ ৫ জনের বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ ট্রাইবুন্যাল-১ এ মামলা হয়। মামলা হওয়ার পর থেকেই তিনি পলাতক ছিলেন। তার অনুপস্থিতিতে ট্রাইবুন্যাল গত ২০১৯ সালের ২৮ মার্চ রায় ঘোষণা করেন। ওই রায়ে তালুকদারসহ ৫ জনের বিরুদ্ধে মানবতারবিরোধী অপরাধ ও গণহত্যার ৭টি অভিযোগ প্রমাণিত হওয়ায় অন্যান্য মৃত্যুদণ্ডে দণ্ডিত করা হয়। তিনি আরো বলেন, এরই প্রেক্ষিতে পলাতক আসামিদের গ্রেপ্তারে চলা আমাদের ধারাবাহিক অভিযানের অংশ হিসেবে আমরা ওই ব্যক্তির অবস্থান শনাক্তে সফল হই। ঢাকার কেরানীগঞ্জ থেকে গত বুধবার গ্রেপ্তার করা হয় তাকে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়