প্রকাশনা অনুষ্ঠানে বক্তারা : রাখী দাশ পুরকায়স্থ ছিলেন আপাদমস্তক দেশপ্রেমিক

আগের সংবাদ

বধ্যভূমি দেখার দায়িত্ব কার : সারাদেশে ৫ হাজারের বেশি বধ্যভূমি, ২২ বছরে ২০টি বধ্যভূমি সংরক্ষণ হয়েছে

পরের সংবাদ

মোদিকে নিয়ে কটূক্তি : রাহুল গান্ধীর দুই বছরের কারাদণ্ড

প্রকাশিত: মার্চ ২৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ২৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বংশগত নাম বা পদবি নিয়ে কটূক্তির অভিযোগে চার বছর আগে করা এক মানহানির মামলায় কংগ্রেস নেতা রাহুল গান্ধীকে দুই বছরের কারাদণ্ড দিয়েছে গুজরাটের সুরাটের একটি আদালত।
সাজা হলেও রাহুল জামিন পেয়েছেন, তাকে আপিল করার সুযোগ দিতে রায় ৩০ দিনের জন্য স্থগিতও রাখা হয়েছে বলে জানিয়েছে এনডিটিভি।
‘সব চোরের পদবি মোদি হয় কী করে?,’ রাহুলের এই মন্তব্যের জেরে বিজেপি বিধায়ক ও গুজরাটের সাবেক মন্ত্রী পুর্নেশ মোদি কংগ্রেসের সাবেক সভাপতির বিরুদ্ধে এই মামলাটি করেছিলেন।
ওয়েনাদ থেকে নির্বাচিত এমপি রাহুল ২০১৯ সালের লোকসভা নির্বাচনের আগে কর্ণাটকের কোলারে এক জনসভায় পলাতক ব্যবসায়ী নীরব মোদি ও ললিত মোদির সঙ্গে নরেন্দ্র মোদির নামের মিল থেকে প্রধানমন্ত্রীকে কটাক্ষ করে ওই মন্তব্য করেছিলেন।
বৃহস্পতিবার রায়ের পর প্রথম প্রতিক্রিয়ায় রাহুল টুইটারে মহাত্মা গান্ধীকে উদ্ধৃত করে লিখেছেন, ‘আমার ধর্মের ভিত্তি হচ্ছে সত্য ও অহিংসা। সত্যই আমার ঈশ্বর, অহিংসা তাকে পাওয়ার উপায়।’
রায়ের আগে সকালে তিনি সুরাট যান, সেখানে কংগ্রেসের গুজরাট শাখার শীর্ষ নেতারা তাকে অভ্যর্থনা জানান।
শহরের বিভিন্ন অংশে কংগ্রেসের কর্মী-সমর্থকদের ব্যাপক জমায়েতও দেখা গেছে। তাদের অনেকের হাতে ছিল রাহুল ‘শের-ই-হিন্দুস্তান’ লেখা পোস্টার; কারো কারো হাতে থাকা প্ল্যাকার্ডে লেখা ছিল ‘বিজেপির স্বৈরতন্ত্রের সামনে কংগ্রেস মাথা নত করবে না’।
রায়ের পর অনেকটা অপ্রত্যাশিতভাবে দিল্লির মুখ্যমন্ত্রী ও আম আদমি পার্টির (এএপি) নেতা অরবিন্দ কেজরিওয়ালের সমর্থনও পেয়েছেন রাহুল।
কেজরিওয়াল তার টুইটে লিখেছেন, তিনি এ রায়ের সঙ্গে ‘একমত নন’।
‘অ-বিজেপি নেতা ও দলগুলোর ওপর নির্যাতন-নিপীড়ন চালিয়ে তাদের নিশ্চিহ্ন করার ষড়যন্ত্র হচ্ছে। কংগ্রেসের সঙ্গে আমাদের মতপার্থক্য থাকতে পারে, কিন্তু রাহুল গান্ধীকে এভাবে মানহানির মালায় ফাঁসানো ঠিক হলো না। জনগণ এবং বিরোধীদের কাজই হচ্ছে প্রশ্ন করা। আদালতকে শ্রদ্ধা করলেও এই সিদ্ধান্তের সঙ্গে একমত নই,’ লিখেছেন তিনি।
সুরাটের মুখ্য বিচারিক হাকিম এইচএইচ ভার্মার আদালতে গত সপ্তাহে শুনানি শেষ হওয়ার পর গতকাল বৃহস্পতিবার রায় ঘোষণার দিন ঠিক হয়েছিল।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়