প্রকাশনা অনুষ্ঠানে বক্তারা : রাখী দাশ পুরকায়স্থ ছিলেন আপাদমস্তক দেশপ্রেমিক

আগের সংবাদ

বধ্যভূমি দেখার দায়িত্ব কার : সারাদেশে ৫ হাজারের বেশি বধ্যভূমি, ২২ বছরে ২০টি বধ্যভূমি সংরক্ষণ হয়েছে

পরের সংবাদ

বিএনপি-সমমনা দলকে ফের সংলাপের আমন্ত্রণ : মির্জা ফখরুলকে ইসির চিঠি

প্রকাশিত: মার্চ ২৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ২৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : আগামী দ্বাদশ সংসদ নির্বাচনকে সামনে রেখে বিএনপি ও সমমনা দলগুলোকে সংলাপে বসার আমন্ত্রণ জানিয়ে চিঠি দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল স্বাক্ষরিত এ চিঠিটি গতকাল বৃহস্পতিবার সন্ধ্যায় বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বরাবর পাঠানো হয়েছে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) আহসান হাবিব খান।
বিএনপি মহাসচিব বরাবর পাঠানো ওই চিঠিতে বলা হয়েছে- ‘আপনি নিশ্চয়ই অবগত আছেন প্রধান নির্বাচন কমিশনার হিসেবে আমি বিগত বছরের ২৭ ফেব্রুয়ারি তারিখে দায়িত্ব গ্রহণ করেছি। আমার সহকর্মী নির্বাচন কমিশনাররাও একই তারিখে দায়িত্ব নিয়েছেন। দায়িত্ব নেয়ার পর থেকেই আমরা স্থানীয় সরকারের বিভিন্ন পর্যায়ের সময়োচিত হওয়া নির্বাচনগুলো ধারাবাহিকভাবে অনুষ্ঠান করে আসছি। জাতীয় সংসদের দ্বাদশ সাধারণ নির্বাচন আগামী ডিসেম্বর কিংবা ২০২৪ সালের জানুয়ারি মাসে অনুষ্ঠিত হবে। বর্তমান নির্বাচন কমিশন দায়িত্ব নেয়ার পর থেকেই অংশগ্রহণ ও প্রতিদ্ব›িদ্বতামূলক জাতীয় সংসদ নির্বাচনের গুরুত্ব অনুধাবন করে এ বিষয়ে সদিচ্ছা লাভ করে আসছে।’
চিঠিতে আরো বলা হয়, আমরা সম্যক অবগত আছি যে, বাংলাদেশ জাতীয়তাবাদী দল প্রথম থেকেই

বর্তমান নির্বাচন কমিশনের ওপর অনাস্থা ব্যক্ত করে এই কমিশনকে প্রত্যাখ্যান করে এসেছে। আপনারা নির্বাচনকালীন নির্দলীয় সরকার ছাড়া নির্বাচনে অংশগ্রহণ না করার সিদ্ধান্তও বারবার ব্যক্ত করেছেন। আপনাদের নিজস্ব দলীয় রাজনৈতিক সিদ্ধান্ত ও কৌশল বিষয়ে নির্বাচন কমিশনের কোনোরূপ মন্তব্য নেই। তবে, নির্বাচন কমিশন মনে করে, দেশের অন্যতম বৃহৎ রাজনৈতিক দল হিসেবে বাংলাদেশ জাতীয়তাবাদী দল ও আপনাদের সমমনা দলের নেতাদের সঙ্গে, আনুষ্ঠানিক না হলেও, অনানুষ্ঠানিক আলোচনা ও মতবিনিময় হতে পারে। কারণ, বাংলাদেশ জাতীয়তাবাদী দল নির্বাচন কমিশনের নিবন্ধিত দল। সেকারণে আমি নির্বাচন কমিশনের পক্ষ থেকে আপনাকে আপনার দলের অন্য নেতাদের বা প্রয়োজনে সমমনা দলগুলোর নেতাদের নিয়ে নির্বাচন কমিশনে সাদর আমন্ত্রণ জানাচ্ছি। আপনি রাজি হলে দিনক্ষণ আলোচনা করে নির্ধারণ করা যেতে পারে। আপনার কাছ থেকে প্রত্যুত্তর প্রত্যাশা করছি।

এবিষয়ে ইসি আহসান হাবিব খান বলেন, এর আগে ইসির আমন্ত্রণে বিএনপি ও সমমনা দলগুলো সংলাপে অংশ নেয়নি। শুনছি তারা বলছে নির্বাচনে অংশ নেবে না। কিন্তু কেন তা জানতে আনুষ্ঠানিক না হলেও অনানুষ্ঠানিকভাবে আমরা তাদের চা খাওয়ার আমন্ত্রণ জানাতে পারি। কেননা বিএনপি ইসির নিবন্ধিত একটি বৃহৎ দল। তাই তাদের সঙ্গে আমরা অন্তত একবার মুখোমুখি বসতে চাই। জানতে চাই কেন ইসির প্রতি তাদের আস্থাহীনতা। তারা আসলে কী চান? সে কারণে আবারো বিএনপিকে সংলাপ বা আলোচনায় বসার জন্য আমন্ত্রণ জানিয়েছেন সিইসি। তবে চিঠিতে কোন তারিখ বা সময় উল্লেখ না করে বলা হয়েছে বিএনপি মহাসচিব যে সময় আসতে চাইবেন ইসি সে সময় সংলাপে বসতে চায়।
সবশেষ গতকাল বৃহস্পতিবার নির্বাচন কমিশনার রাশেদা সুলতানা সাংবাদিকদের বলেছেন, আমরা সুষ্ঠু নির্বাচনের জন্য বিএনপিকে সংলাপে আসার জন্য আহ্বান করব। কিন্তু তারা ভোটে আসবে কি, আসবে না, সেটা তাদের বিষয়। তবে আলোচনা করা যেতে পারে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়