প্রকাশনা অনুষ্ঠানে বক্তারা : রাখী দাশ পুরকায়স্থ ছিলেন আপাদমস্তক দেশপ্রেমিক

আগের সংবাদ

বধ্যভূমি দেখার দায়িত্ব কার : সারাদেশে ৫ হাজারের বেশি বধ্যভূমি, ২২ বছরে ২০টি বধ্যভূমি সংরক্ষণ হয়েছে

পরের সংবাদ

নতুন বছরে পুরনো রূপে তাসকিন

প্রকাশিত: মার্চ ২৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ২৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ওয়ানডে ক্রিকেটে গত বছরের জুলাইয়ের পরবর্তী সময়টাতে খুব একটা ভালো করতে পারেননি তাসকিন আহমেদ। ওয়েস্ট ইন্ডিজ ও জিম্বাবুয়ের বিপক্ষে তিনি টানা তিন ম্যাচে তুলতে পারেননি একটি উইকেটও। উইকেট খরায় ভুগতে থাকা এই গতিদানব খরচ করেছেন প্রয়োজনের চেয়ে অনেক বেশি রান। নতুন বছরের সঙ্গে তিনি ফিরে এসেছেন সেই পুরনো রূপে। ব্যাটারদের সাজঘরের পথ ধরানোর সঙ্গে চাপিয়ে রাখছেন প্রতিপক্ষের রানও। আয়ারল্যান্ডের বিপক্ষে গতকাল ওয়ানডে সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচে এই পেসার ১০ ওভার বল করে মাত্র ২৬ রান খরচে তুলে নেন ৩টি উইকেট। তার এমন বোলিংয়ের কারণে এবং একের পর এক উইকেট পতনের ফলে একশর আগেই গুটিয়ে যাওয়ার শঙ্কায় পড়ে আয়ারল্যান্ড। শেষ পর্যন্ত হাসান মাহমুদের শিকার হয়ে ১০১ রানে আটকে যায় আইরিশরা। তামিম-লিটন জুটির ব্যাটিংয়ে ২২১ বল হাতে রেখেই ১০ উইকেটের বড় জয় নিশ্চিত করে বাংলাদেশ।
সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে সিরিজের প্রথম দুই ম্যাচে আগে বোলিং করার সিদ্ধান্ত নিয়ে পস্তাতে হয় আইরিশ অধিনায়ক অ্যান্ড্রু বালবির্নিকে। দুই ম্যাচেই বাংলাদেশ সর্বোচ্চ দলীয় রান গড়ার রেকর্ড গড়ে। এই ধারাবাহিকতা ভাঙতে গতকাল সিরিজের শেষ ম্যাচে টস জিতে আগে ব্যাটিং করার সিদ্ধান্ত নেন আইরিশ অধিনায়ক। তবে পরিকল্পনা কাজে লাগাতে পারেননি তিনি। টাইগার পেসারদের ঝড়ে টিকতে পারেনি আইরিশ ব্যাটারদের দেয়াল। নবম ওভারের মধ্যে হাসান মাহমুদের তোপে তিন টপ অর্ডার ব্যাটারকে হারায় আয়ারল্যান্ড। এরপর শুরু হয় টাইগার গতিদানব তাসকিন আহমেদের তাণ্ডব। আইরিশ অধিনায়ক বালবির্নিকে শিকার করে শুরু করেন তিনি। তাসকিনের বল তার ব্যাটের কোনায় লেগে উড়ে যায় প্রথম স্লিপের দিকে। ১৮ বলে ৬ রান নিয়ে নাজমুল হোসেন শান্তর হাতে ধরা পড়ে বিদায় নেন তিনি।
এরপর দীর্ঘ সময় রান চাপিয়ে রাখতে পারলেও কোনো উইকেট তুলতে পারেননি তিনি। এর মধ্যে দুই ব্যাটারকে বিদায় করেন পেসার ইবাদত হোসেন। ছয় উইকেট হারিয়ে আয়ারল্যান্ডের পরাজয় যখন প্রায় নিশ্চিত তখন ফের আঘাত হানেন তাসকিন। ২২তম ওভারের প্রথম বলেই তার বলে নাসুমের হাতে ক্যাচ তুলে দিয়ে বিদায় নেন অ্যান্ডি ম্যাকব্রিন। একই ওভারের তৃতীয় বলেই বাংলাদেশি পেসার তুলে নেন মার্ক অ্যাডেইরের উইকেট। ২ বলের মুখোমুখি হওয়া এই আইরিশ ব্যাটার রানের খাতা না খুলেই বোল্ড হয়ে সাজঘরের পথ ধরেন। এক ওভারে টানা দুই উইকেট হারিয়ে রান খরায় ভুগতে থাকে ৭৯ রানে ৮ উইকেট হারানো আয়ারল্যান্ড।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়