ইন্ডিয়ান হায়ার এডুকেশন মিট উদ্বোধন

আগের সংবাদ

ভোরের কাগজ, এনজিও ফোরাম ও বাউইনের সেমিনারে বক্তারা : এসডিজি ৬ অর্জনে কার্যক্রম বেগবান করার তাগিদ

পরের সংবাদ

সাক্ষ্যগ্রহণ ২৩ মে : নাইকো মামলায় খালেদার বিচার শুরু

প্রকাশিত: মার্চ ২০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ২০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : অবশেষে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াসহ ৮ জনের বিরুদ্ধে আলোচিত নাইকো দুর্নীতি মামলার চার্জগঠন শুনানি শেষ হয়েছে। শুনানি শেষে আদালত আসামিদের বিরুদ্ধে চার্জগঠনের আদেশ দিয়েছেন। এর ফলে তাদের বিরুদ্ধে মামলার আনুষ্ঠানিক বিচার কাজ শুরু হলো।
গতকাল রবিবার কেরানীগঞ্জ কেন্দ্রীয় কারাগারে স্থাপিত অস্থায়ী ঢাকার বিশেষ জজ আদালত-৯ এর বিচারক শেখ হাফিজুর রহমানের আদালত আসামিদের অব্যাহতির আদালত নাকচ করে দিয়ে চার্জগঠনের আদেশ দেন। একই সঙ্গে আগামী ২৩ মে সাক্ষ্য গ্রহণের তারিখ ধার্য করেন আদালত। এ সময় খালেদা জিয়ার পক্ষে মাসুদ আহমেদ তালুকদার হাজিরা দেন।
এ মামলার অন্য আসামিরা হলেন- তৎকালীন মুখ্য সচিব কামাল উদ্দীন সিদ্দিকী, বাপেক্সের সাবেক মহাব্যবস্থাপক মীর ময়নুল হক, নাইকোর দক্ষিণ এশিয়াবিষয়ক ভাইস প্রেসিডেন্ট কাশেম শরীফ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব খন্দকার শহীদুল ইসলাম, সাবেক সিনিয়র সহকারী সচিব সি এম ইউসুফ হোসাইন, ব্যবসায়ী গিয়াস উদ্দিন আল মামুন ও বাগেরহাটের সাবেক সংসদ সদস্য এম এ এইচ সেলিম। এ আসামিদের মধ্যে প্রথম ৩ জন পলাতক রয়েছেন। গতকাল পলাতক থাকা সাবেক সংসদ সদস্য এম এ এইচ সেলিমের পক্ষে আদালতে সময় চেয়ে আবেদন করেন আইনজীবীরা। তবে আদালত সময় আবেদন নামঞ্জুর করে তার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন।
এছাড়া এ মামলায় আরো তিন আসামি ব্যারিস্টার মওদুদ আহমদ, এ কে এম মোশাররফ হোসেন ও বাপেক্সের সাবেক সচিব মো. শফিউর রহমান মারা যাওয়ায় তাদের মামলা থেকে অব্যাহতি দেয়া হয়। খালেদা জিয়ার আইনজীবী হান্নান ভূঁইয়া এসব তথ্য জানান। তিনি বলেন, এ চার্জগঠনের আদেশের বিরুদ্ধে আমরা উচ্চ আদালতে যাব।
উল্লেখ্য, ২০০৭ সালের ৯ ডিসেম্বর তেজগাঁও থানায় খালেদা জিয়ার বিরুদ্ধে মামলা করে দুর্নীতি দমন কমিশন (দুদক)।  মামলা তদন্তের পর ২০০৮ সালের ৫ মে খালেদা জিয়াসহ ১১ জনের বিরুদ্ধে আদালতে চার্জশিট দাখিল করা হয়। মামলায় খালেদা জিয়ার বিরুদ্ধে রাষ্ট্রের প্রায় ১৩ হাজার ৭৭৭ কোটি টাকা আর্থিক ক্ষতিসাধনের অভিযোগ আনে দুদক।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়