এবার ডিএনসিসির গাড়িচাপায় বাইক চালকের মৃত্যু : মেশিনে পেঁচিয়ে নিহত ১

আগের সংবাদ

আতঙ্কের বসতি পুরান ঢাকা : কেমিক্যাল গোডাউন না সরায় ক্ষোভ, নিমতলীর ১৭ দফা বাস্তবায়ন জরুরি

পরের সংবাদ

স্বরাষ্ট্রমন্ত্রী : বিস্ফোরণের কারণ অনুসন্ধানে চলছে পরীক্ষা-নিরীক্ষা

প্রকাশিত: মার্চ ৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, বিস্ফোরণের পর সিদ্দিকবাজারের ওই ভবনের বেজমেন্ট ও নিচতলায় যথেষ্ট পরিমাণ ক্ষতি হয়েছে। ভবনটি এখন ঝুঁকিপূর্ণ ইমারতে পরিণত হয়েছে। ভবনের ওপরে চাপ পড়লে সেটি ধসে পড়ার আশঙ্কা রয়েছে। এজন্য স্টেবল (স্থিতিশীল) অবস্থা তৈরি করে ফের উদ্ধার অভিযান শুরু করা হবে। পাশাপাশি বিস্ফোরণের কারণ অনুসন্ধানে পরীক্ষা-নিরীক্ষা চলছে। গতকাল বুধবার দুপুরে ঢাকার সিদ্দিকবাজারে বিস্ফোরণস্থল পরিদর্শন শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এক প্রশ্নের জবাবে মন্ত্রী এসব কথা বলেন তিনি।
সাংবাদিকদের করা অপর এক প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, সাম্প্রতিক সময়ে ঘটে যাওয়া বিস্ফোরণগুলোর কারণ খুঁজতে আপাতত বিদেশি কোনো বিশেষজ্ঞের প্রয়োজন নেই। কারণ ফায়ার সার্ভিস এবং বোমা নিষ্ক্রিয়করণ ইউনিটসহ স্থানীয় কর্তৃপক্ষ সম্প্রতি ঢাকা ও চট্টগ্রামে ঘটে যাওয়া ভয়াবহ বিস্ফোরণের বিষয়ে বিশেষজ্ঞ মতামত তৈরি করতে সক্ষম হয়েছে। ফলে এর জন্য বিদেশি কারো সহযোগিতার প্রয়োজন নেই। তিনি বলেন, এসব ঘটনা নিয়ে যথেষ্ট মতামত দেয়ার জন্য আমাদের বিশেষজ্ঞরা আছেন। তারা ব্যর্থ হলে আমরা বিদেশ থেকে বিশেষজ্ঞদের নিয়োগ দিতে পারি। তবে এ মুহূর্তে সেটার প্রয়োজন হবে না।
মন্ত্রী বলেন, কী কারণে ঘটনা ঘটেছে তা তদন্তের পর জানা যাবে। কেউ যেন অনুমোদন ছাড়া ভবন নির্মাণ না করে। যারা অনুমতি না নিয়ে ভবন নির্মাণ করবে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। তদন্তের ফলাফলে পক্ষপাতিত্বের কোনো সুযোগ নেই জানিয়ে তিনি বলেন, তদন্ত ফলাফল পক্ষপাতিত্ব হবে এমনটা আমরা ভাবতেও পারি না। তদন্ত প্রতিবেদন প্রকাশ করা হবে কিনা জানতে চাইলে স্বরাষ্ট্রমন্ত্রী আশ্বস্ত করেন, তদন্ত শেষ হলে ফলাফল প্রকাশের সুস্পষ্ট নির্দেশনা দেয়া হয়েছে।
এ সময় তার সঙ্গে থাকা ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) সাবেক মেয়র সাঈদ খোকন উদ্ধার অভিযান নিয়ে সন্তোষ প্রকাশ করেন। তিনি বলেন, সঠিক নিয়ম মেনে ভবন নির্মাণ নিশ্চিত করা রাজউক এবং সিটি করপোরেশনের দায়িত্ব। এখন তারা বিষয়টি কতটা অনুসরণ করেছে তা নিয়ে প্রশ্ন করা যেতে পারে। তবে এটি দুর্ঘটনা নাকি নাশকতা তা তদন্ত শেষ হলেই বলা যাবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়