জাকের সুপার মার্কেট : সংঘর্ষে সভাপতিসহ আহত ২

আগের সংবাদ

অক্সিজেন প্ল্যান্টে বিস্ফোরণ : সীতাকুণ্ডের ‘সীমা অক্সিজেন লিমিটেডে’ বিস্ফোরণে নিহত ৬, আহত আরো ২৫

পরের সংবাদ

সাকিবের ‘৪০০’ : ইংল্যন্ডের কাছে সিরিজ খোয়াল টাইগাররা

প্রকাশিত: মার্চ ৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : আন্তর্জাতিক ক্রিকেটে সাকিবের ৪০০তম ম্যাচ। শেরেবাংলা জাতীয় স্টেডিয়ামে ২০০তম আন্তর্জাতিক ম্যাচ। একই সঙ্গে মিরপুরে বাংলাদেশ দলের ১০০তম ওয়ানডে ম্যাচ। এতগুলো মাইলফলকের সামনে গতকাল ইংল্যান্ডের ৩২৬ রানের জবাবে খেলতে নেমে ৪৪.৪ ওভারে ১৯৪ রানে গুটিয়ে যায় টাইগারদের ইনিংস। ফলে ১৩২ রানের বড় ব্যবধানে ম্যাচ জেতার সঙ্গে সিরিজ নিজেদের দখলে নেয় জস বাটলার বাহিনী। প্রথম ওয়ানডে ম্যাচে সফরকারীরা জিতেছিল ৩ উইকেটে। দুই ম্যাচ জেতার ফলে ৭ বছর পর আবারো টাইগারদের বিপক্ষে সিরিজ জয় করে ইংল্যান্ড। ৭ মার্চ চট্টগ্রামে শেষ ওয়ানডেতে টাইগাররা হোয়াইটওয়াশ এড়াতে পারলে ব্যবধান হবে ২-১। গতকাল ম্যাচ হারের জন্য অবশ্য দ্রুত উইকেট হারানোকে দায়ী করছেন অধিনায়ক তামিম ইকবাল। ম্যাচের প্রথম ওভারেই দুই উইকেট হারায় টাইগাররা। এরপর ৯ রানে ৩ উইকেট হারিয়ে তারা আরো ব্যাকফুটে চলে যায়। হারের পর অধিনায়ক তামিম বলেছেন, ‘আপনি যখন প্রথম ২-৩ ওভারে তিনটি উইকেট হারান, তখন এটি খুব কঠিন হয়ে যায়। আমি এবং সাকিব নিজেদের সময় দেয়ার চেষ্টা করেছি। আমার শটটি বের হয়নি কিন্তু আমি অনুভব করেছি যে আমরা যখন ৩০০ এর বেশি তাড়া করছিলাম তখন এভাবেই খেলতে হতো। সাকিব যে অভিপ্রায় দেখিয়েছিল তা ভালো ছিল, কিন্তু দুঃখের বিষয় সেটি স্থায়ী হয়নি।’ সিরিজের শেষ ওয়ানডেতে জেতার লক্ষ্যের কথা বলেছেন তামিম, ‘তবে আমরা সিরিজটা ভালোভাবে শেষ করতে চেষ্টা করব।’
বাংলাদেশের দ্বিতীয় ক্রিকেটার হিসেবে গতকাল মাঠে নেমেই ৪০০ ম্যাচ খেলার মাইলফলক স্পর্শ করেন সাকিব আল হাসান। এর আগে প্রথম ক্রিকেটার হিসেবে তিন ফরম্যাটে ৪০০ ম্যাচ খেলার নজির গড়েন উইকেটরক্ষক ব্যাটার মুশফিকুর রহিম। সাকিব টেস্ট খেলেছেন ৬৫টি। পাশাপাশি ২২৬ ওডিআই ও ১০৯টি টি-টোয়েন্টি। এই মাইলফলকের সঙ্গে আরো দুটি মাইলফলক স্পর্শ করার সুযোগ রয়েছে সাকিবের সামনে। ইংল্যান্ডের বিপক্ষে তৃতীয় ওডিআইতে ৪ উইকেট নিলেই ওয়ানডেতে ৩০০ উইকেট পূর্ণ হবে তার। সব মিলিয়ে মাত্র ১৩ জন বোলার ওয়ানডেতে ৩০০ বা তার বেশি উইকেট নিয়েছেন। এছাড়া আর মাত্র ৭৭ রান করলেই বাংলাদেশের দ্বিতীয় ব্যাটার হিসেবে ওয়ানডেতে ৭০০০ রানের মাইলফলক স্পর্শ করবেন তিনি। ওয়ানডেতে ৮০৭৪ রান নিয়ে সবার ওপরে রয়েছেন টাইগার অধিনায়ক তামিম ইকবাল।
অন্যদিকে বাংলাদেশ ও ইংল্যান্ডের মধ্যকার ম্যাচ দিয়ে আন্তর্জাতিকভাবে ২০০তম ম্যাচ আয়োজনের সাক্ষী হয় মিরপুর শেরেবাংলা জাতীয় স্টেডিয়াম। হিসাবটা শুধু ছেলেদের ম্যাচ দিয়েই। ঢাকার বঙ্গবন্ধু স্টেডিয়াম থেকে মিরপুরে সরে ২০০৬ সালে আন্তর্জাতিক ক্রিকেটে যাত্রা শুরু করা এই মাঠের উদ্বোধন হয় সেই বছরের ৮ ডিসেম্বর। প্রথম ম্যাচে বাংলাদেশের প্রতিপক্ষ ছিল জিম্বাবুয়ে। এ পর্যন্ত মিরপুরে হয়েছে ২৪টি টেস্ট, ১১৭টি ওয়ানডে ও ৫৯টি টি-টোয়েন্টি ম্যাচ। ২৫ হাজার ধারণ ক্ষমতাসম্পন্ন এই স্টেডিয়ামে অনুষ্ঠিত হয়েছিল ২০১১ বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচ। মিরপুরের ২০০তম ম্যাচে একই সঙ্গে এই মাঠেই গতকাল ১০০তম ওয়ানডে ম্যাচ খেলে বাংলাদেশ।
সাকিবের মাইলফলকের দিনে টসে জিতে ইংল্যান্ডকে ব্যাট করার আমন্ত্রণ জানান টাইগার অধিনায়ক তামিম। আগে ব্যাট করতে নেমে ওপেনার জেসন রয়ের ১৩২ রানের সঙ্গে অধিনায়ক জস বাটলারের ৭৬ ও মঈন আলির ৪২ রানের সুবাদে নির্ধারিত ৫০ ওভারে ৭ উইকেট হারিয়ে ৩২৬ রানের বিশাল সংগ্রহ দাঁড় করায় ইংলিশরা। টাইগারদের হয়ে সর্বোচ্চ ৩টি উইকেট নেন তাসকিন আহমেদ। বড় লক্ষ্য তাড়া করতে নেমে নির্ধারিত ওভার পূর্ণ হওয়ার আগেই ৪৪.৪ ওভারে ১৯৪ রানে গুটিয়ে যায় টাইগাররা। দলের হয়ে সর্বোচ্চ ৫৮ রান করেন সাকিব। ওপেনার তামিমের ৩৫ রানের পর তৃতীয় সর্বোচ্চ ৩২ রান করেন মাহমুদউল্লাহ। ইংলিশদের হয়ে চারটি করে উইকেট নেন স্যাম কারেন ও আদিল রশিদ। ১৩২ রানের বড় জয় পায় বাটলার-মঈনরা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়