ফারুক মাহমুদ : মেলায় এখন প্রিয় মানুষদেরই খুঁজে পাই না

আগের সংবাদ

মূল্যস্ফীতি-ডলার সংকটই চ্যালেঞ্জ > ইউক্রেন-রাশিয়া যুদ্ধের এক বছর : আমদানিনির্ভর সব পণ্যের দামই ঊর্ধ্বমুখী

পরের সংবাদ

কে পাচ্ছেন ফিফা বর্ষসেরা পুরস্কার

প্রকাশিত: ফেব্রুয়ারি ২৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ফেব্রুয়ারি ২৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ফ্রান্সের প্যারিসে আজ বসছে ‘ফিফা বেস্ট’ বা বর্ষসেরাদের আসর। ২০২২ সালের বর্ষসেরা খেলোয়াড়, কোচ, গোলের পাশাপাশি পুরস্কৃত করা হবে ভক্তদের। সেরা খেলোয়াড় নির্বাচিত হওয়ার দৌড়ে এগিয়ে আছেন আর্জেন্টিনার লিওনেল মেসি। তার সঙ্গে লড়বেন ফ্রান্সের কিলিয়ান এমবাপ্পে ও করিম বেনজেমা। বাংলাদেশ সময় রাত ২টায় শুরু হবে অনুষ্ঠান। ফিফার ইউটিউব চ্যানেল ও ফিফা প্লাসে বিনামূল্যে দেখা যাবে এই অনুষ্ঠান।
২০২১ সালের ৮ আগস্ট থেকে ২০২২ সালের ১৮ ডিসেম্বর পর্যন্ত নিজ দল ও ক্লাবের হয়ে পারফরম্যান্স বিবেচনায় প্রথমে ১৪ জনের নাম ঘোষণা করেছিল ফিফা। এর মধ্য থেকে পুরুষ ফুটবল জাতীয় দলের কোচ ও অধিনায়ক, সাংবাদিক এবং ফিফার ওয়েবসাইটে দেয়া ফুটবলপ্রেমীদের ভোটে তিন ফাইনালিস্টের নাম গত ১০ ফেব্রুয়ারি জানিয়ে দিয়েছিল ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থাটি। খেলোয়াড়ের পাশাপাশি কোচ, গোলরক্ষক, বর্ষসেরা নারী ফুটবলার এবং নারী কোচের নামও ঘোষণা করবে ফিফা।
কাতার বিশ্বকাপের ফাইনালে মেসি ও এমবাপ্পের দ্বৈরথ দেখেছিল পুরো বিশ্ব। এমবাপ্পে হ্যাটট্্িরক করলেও মেসি পেয়েছিলেন জোড়া গোলের দেখা। তবে চোটের কারণে বিশ্বকাপে খেলতে পারেননি বেনজেমা। চোটে না পড়লে হয়তো ফাইনালে এই তিন তারকাকে একসঙ্গে দেখা যেত।
যে কারণে ফিফা বর্ষসেরার দৌড়ে এগিয়ে মেসি : লিওনেল মেসির গত বছরটা কেটেছে দুর্দান্ত। নিজের শেষ বিশ্বকাপে এসে পেয়েছেন শিরোপার দেখা। জাতীয় দলের হয়ে সারা বছর ফর্মে ছিলেন সাতটি ব্যালন ডি’অর জয়ী এই তারকা। দলকে বিশ্বচ্যাম্পিয়ন করার পথে বিশ্বকাপে উপহার দিয়েছেন একের পর এক জাদুকরি পারফরম্যান্স। বিশ্বকাপ অভিযান শুরুর ম্যাচেই সৌদি আরবের বিপক্ষে গোল করার পাশাপাশি গ্রুপপর্বে গোল করেছেন মেক্সিকোর বিপক্ষেও। এরপর শেষ ষোলো, কোয়ার্টার ফাইনাল, সেমিফাইনাল এবং ফাইনালেও গোল করেন তিনি। জিতে নেন টুর্নামেন্ট সেরা খেলোয়াড়ের পুরস্কার। বিশ্বকাপের ৭ ম্যাচে করেছেন ৮ গোল। জিতেছেন গোল্ডেন বল। শুধু জাতীয় দলেই নয়, ক্লাবের হয়েও ছিলেন দুর্দান্ত। মূলত বিশ্বকাপ জয়ের কারণেই এমবাপ্পে ও বেনজেমার চেয়ে এগিয়ে আছেন মেসি।
যে কারণে বর্ষসেরা হতে পারেন এমবাপ্পে : মেসির সঙ্গে লড়াইয়ে থাকা কিলিয়ান এমবাপ্পের বছরটাও কেটেছে দুর্দান্ত। কাতার বিশ্বকাপে ৭ ম্যাচে ৯ গোল করে জিতেছেন গোল্ডেন বুট। ফাইনালে হ্যাটট্রিক করলেও দ্বিতীয়বারের মতো ছোঁয়া হয়নি বিশ্বকাপ। শুধু বিশ্বকাপেই নয়, গত মৌসুমে পিএসজির লিগ ওয়ান জয়েও বড় ভূমিকা ছিল এমবাপ্পের। আসরে সর্বোচ্চ ২৮ গোল করার পাশাপাশি সর্বোচ্চ ১৭টি অ্যাসিস্টও করেছিলেন তিনি। তাই তিনিও হতে পরেন ফিফা বর্ষসেরা।
যে কারণে ফিফা বর্ষসেরার দৌড়ে বেনজেমা : দলের সঙ্গে বিশ্বকাপ সফরে গিয়েছিলেন করিম বেনজেমা। তবে চোটের কারণে কোনো ম্যাচেই অংশ নিতে পারেননি তিনি। বিশ্বকাপের পর জাতীয় দল থেকে অবসরও নিয়েছেন এই ফরোয়ার্ড। মেসি-এমবাপ্পের চেয়ে বর্ষসেরা হওয়ার দৌড়ে তার আলোচনা একটু কম হলেও গত বছরটা দারুণ কেটেছে বেনজেমার। জাতীয় দলের হয়ে নয়, বরং তার ক্লাব রিয়াল মাদ্রিদের হয়ে। ২০২১-২২ মৌসুমে রিয়ালকে লিগ শিরোপার পাশাপাশি জিতিয়েছেন চ্যাম্পিয়ন্স লিগ। ইউরোপ সেরার মঞ্চে দলকে রেকর্ড ১৪তম শিরোপা জেতাতে সর্বোচ্চ ১৫টি গোল করেন বেনজেমা। এর মধ্যে ১০টিই করেন নকআউট পর্বে। ক্লাবের হয়ে অসাধারণ পারফরম্যান্সে ২০২২ সালে জিতে নেন ব্যালন ডি’অর। মাদ্রিদের হয়ে সব প্রতিযোগিতা মিলিয়ে ৪৬ ম্যাচে তিনি গোল করেছেন ৪৪টি। যে কারণে বর্ষসেরা হওয়ার দৌড়ে আছেন তিনিও।
বর্ষসেরার লড়াইয়ে অন্যান্য যারা : বর্ষসেরা নারী ফুটবলারের দৌড়ে লড়বেন আর্সেনালের বেথ মিড, সান দিয়েগো ওয়েভের অ্যালেক্স মরগান ও বার্সেলোনার অ্যালেক্সিয়া পুতেয়াস। বর্ষসেরা পুরুষ গোলরক্ষকের দৌড়ে লড়াই করবেন মরক্কোর ইয়াসিন বুনো, বেলজিয়ামের থিবো কোর্তোয়া ও আর্জেন্টিনার এমিলিয়ানো মার্টিনেজ। বর্ষসেরা নারী গোলরক্ষকের দৌড়ে আছেন অ্যান-ক্যাটরিন বার্গার, মেরি ইয়াপস ও ক্রিশ্চিয়ান এন্ডলার। বর্ষসেরা পুরুষ কোচ হওয়ার দৌড়ে আছেন রিয়াল মাদ্রিদের কার্লো আনচেলত্তি, ম্যানচেস্টার সিটির পেপ গার্দিওলা ও আর্জেন্টিনার লিওনেল স্কালোনি। বর্ষসেরা নারী কোচ হওয়ার দৌড়ে আছেন লিঁওর সোনিয়া বোম্পাস্টর, ব্রাজিলের পিয়া সুন্ধাগে ও ইংল্যান্ডের সারিনা উইগম্যান।
বর্ষসেরা গোল : ফিফা পুসকাস অ্যাওয়ার্ডে এগিয়ে আছেন রিচার্লিসন। তার সঙ্গে আছেন মার্সিন ওলেক্সি এবং দিমিত্রি পায়েত। গত দুই বছর ফিফা বর্ষসেরা পুরস্কার জয় করেন পোলিশ তারকা রবার্ট লেভানদোভস্কি।
ফিফা ফ্যান অ্যাওয়ার্ডে আছেন আবদুল্লাহ আলসুলমি। তিনি জন্মভূমি জেদ্দা থেকে পায়ে হেঁটে দোহায় গিয়েছিলেন সৌদি আরবকে বিশ্বকাপে দেখতে। ১১৬০ কিলোমিটারের পথ পাড়ি দেয়ার মাঝে তিনি পেরিয়েছেন মরুভূমিও। তার সঙ্গে আছে আর্জেন্টাইন ভক্তরা। যারা প্রাণবন্ত সমর্থনের মাধ্যমে কাতারে দলকে চ্যাম্পিয়ন বানাতে সহায়তা করেছে। এছাড়া আছে জাপানি ভক্তরা। মাঠ ও হোটেলরুম পরিষ্কার-পরিচ্ছন্ন রাখার জন্য এবারো মনোনয়ন পেয়েছে তারা।
সাবেক ব্যালন ডি’অর জয়ী তারকা রুড গুলিতের চোখে যিনি এগিয়ে : রুড গুলিত স্বীকার করেছেন বিশ্বকাপ জয়ের কারণে মেসিরই এবার বর্ষসেরা মনোনীত হওয়ার সম্ভাবনা বেশি। তবে এমবাপ্পের প্রতিও তার সমান শ্রদ্ধা রয়েছে। তিনি বলেন, ‘বিশ্বকাপ জেতার কারণে মেসির এই পুরস্কার জয়ের সবচেয়ে বেশি সুযোগ আছে। বিশ্বকাপ জয়ই মূল কথা। এমবাপ্পেও সমপর্যায়ে রয়েছে। ফাইনালে সে যা খেলেছে, যে দায়িত্ব পালন করেছে তা অবিশ্বাস্য।’

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়