ঝালনাথ খানাল : পশ্চিমারা নিজেদের স্বার্থে হুকুমজারি করছে

আগের সংবাদ

কে পাচ্ছেন ফিফা বর্ষসেরা পুরস্কার

পরের সংবাদ

ফারুক মাহমুদ : মেলায় এখন প্রিয় মানুষদেরই খুঁজে পাই না

প্রকাশিত: ফেব্রুয়ারি ২৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ফেব্রুয়ারি ২৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : এবারের মেলাটা বেশ ভালো লাগছে। তবে বিন্যাসটা আরো বৈজ্ঞানিক হলে ভালো হতো। পরিসরটা ছড়িয়ে দেয়া হয়েছে। তবে কোথায় যেন একটু খাপছাড়া ভাব দেখছি। হাঁটা চলার জায়গাটা একটু বেড়েছে, সেসময় মানুষ কম ছিল । ধাক্কাধাক্কিটা কম ছিল। এখন তো মানুষ অনেক বেড়েছে। আমাদের সময়ে মেলা ছিল ছোট পরিসরে। হাতে গোনা লোকজন আসত। আগে প্রাণের স্পর্শ ছিল, আন্তরিকতা ছিল, এখন তা পাই না। সেসময় কাছের বন্ধুদের নিয়ে সারাদিন আড্ডা দিতাম। এখন প্রিয় মানুষদেরই খুঁজে পাই না। যে যার মতো ব্যস্ত হয়ে পড়েছে। তবে একটা বিষয় খুব দৃষ্টিকটু লাগছে। সেটা হচ্ছে- লিটলম্যাগের দোকান এখনো পর্যন্ত খোলা হয়নি। এদিকটায় কর্তৃপক্ষের নজর দেয়া উচিত।
বইমেলা প্রসঙ্গে ভোরের কাগজের এক প্রশ্নের জবাবে কবি ফারুক মাহমুদ এভাবেই তার প্রতিক্রিয়া ব্যক্ত করেন।
ছেলেবেলার মেলা প্রসঙ্গে এই কবি বলেন, ঠিক ছেলেবেলায় নয়, যৌবনে মেলা পেয়েছি। সেটা বইমেলা নয়। চৈত্র সংক্রান্তির মেলা, পহেলা বৈশাখের মেলা। আমাদের ছেলেবেলায় দেখেছি, বটগাছের নিচে বা নদীর ঘাটের কাছে কিংবা শ্মশানের পাশে পরিত্যক্ত জায়গায় মেলা হচ্ছে। এখন তো সেই চলটা উঠেই গেছে।
সেই সময়ের দেখা মেলাটা কেমন ছিল জানতে চাইলে চিরসবুজ এই কবি আরো বলেন, আমাদের সময় তো এখনো। আমি তো এখনো অ্যাকটিভ আছি। কাজ করছি। অতএব আমি মনে করি না যে এটা আমার সময় নয়!
আমাদের তারুণ্যে যে মেলা, সেই মেলাটার মধ্যে আবেগটা আরো বেশি ছিল। সে সময়টার অনুরণন এখন আর পাই না। লেখকদের আড্ডা এখনো হয়। তবে আগে এটা বেশি ঘনিষ্ঠ ছিল।
মেলা এখন সম্প্রসারিত হয়ে গেছে, এই সম্প্রসারিত মেলাটাই ভালো লাগছে। এখন সবাই জায়গা পেয়েছেন। এতে বিক্রিও বাড়বে। প্রকাশকরা অনেক বই প্রকাশ করলেও পাঠকের কাছে পৌঁছাত না। এখন তারা ঘুরে ফিরে দেখে কিনতে পারবেন। সম্প্রসারণের কারণে মেলার স্পন্দন একটুও কমেনি বরং শ্বাস নেয়ার জায়গা বেড়েছে। সম্প্রীতির জায়গা বেড়েছে।
এ বছর কবিতায় বাংলা একাডেমি পুরস্কার পেয়েছেন কবি ফারুক মাহমুদ। এ প্রসঙ্গে প্রতিক্রিয়া জানতে চাইলে এই কবি বলেন, বেদনা রয়ে গেল। আরো আগে পেলে বেশি আনন্দ পেতাম। এবারের বইমেলায় এসেছে কবি ফারুক মাহমুদের ‘অন্ধকারের উৎস হতে উৎসারিত আলো’।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়